শরীরে ক্যান্সার ঢুকেছে কি না দেখিয়ে দেবে এই ৫টি লক্ষণ! এগুলো দেখলেই বুঝবেন দুয়ারে ক্যান্সার

শরীরে ক্যান্সার ঢুকেছে কি না দেখিয়ে দেবে এই ৫টি লক্ষণ! এগুলো দেখলেই বুঝবেন দুয়ারে ক্যান্সার

শরীরে ক্যান্সার ঢুকেছে কি না
দেখিয়ে দেবে এই ৫টি লক্ষণ!

এগুলো দেখলেই
বুঝবেন আপনি ক্যান্সারে আক্রান্ত!

তড়িঘড়ি শুরু করতে হবে
চিকিৎসা!

চিনে রাখুন এই
৫টি লক্ষণ

ক্যান্সার ভয়ানক মারণ রোগ। সঠিক সময়ে এই রোগের জীবাণু ধরা না পড়লে জীবন বরবাদ। সারা বিশ্বে ক্যান্সারে মৃত্যুর সংখ্যা পাল্লা দিয়ে বাড়ছে। গবেষণায় দেখা গিয়েছে ক্যান্সারে আক্রান্ত রোগীকে সহজে বাঁচানো যায়। তার জন্য প্রয়োজন শুরুতেই ক্যান্সার শনাক্ত করা। অনেক ক্যান্সার আক্রান্ত রোগী প্রথম দিকে জানতেই পারেন না তিনি ক্যান্সারে আক্রান্ত। পরবর্তীতে রোগের মাত্রা বেড়ে গেলে, চিকিৎসকের শরণাপন্ন হলে ক্যানসার ধরা পড়ে। দুর্ভাগ্যের বিষয় এই সময় ক্যান্সার অনেকটাই ছড়িয়ে পড়ে। যা নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। ফলে রোগীর মৃত্যুর সম্ভাবনা সবচেয়ে বেশি থাকে। তাই চিকিৎসকেরা ক্যান্সারের প্রাথমিক পর্যায়ের ৫টি লক্ষণের কথা জানিয়েছেন। অনেকেই লক্ষণগুলো এড়িয়ে যান কিংবা বুঝতে পারেন না। এই লক্ষণগুলো দেখা মাত্রই আপনাকে নিশ্চিত হতে হবে আপনি ক্যান্সারে আক্রান্ত। লক্ষণগুলো হল –

১, চোখের দৃষ্টিশক্তি ঝাপসা হয়ে আসা –

চিকিৎসকদের মতে চোখের দৃষ্টি শক্তি ঝাপসা হওয়া একরকম ক্যান্সারের পূর্বাভাস। গবেষণায় দেখা গিয়েছে ফুসফুসে ক্যান্সার হলে চোখের দৃষ্টিশক্তি ঝাপসা হয়ে যায়। তাই আচমকা চোখের দৃষ্টিশক্তি ঝাপসা হলে চিকিৎসকের পরামর্শ নিন।

২, অকারণে ক্লান্তি অনুভব –

বিভিন্ন ক্যান্সার গবেষণায় দেখা গিয়েছে, ক্যান্সার হওয়ার আগে শরীরে ক্লান্তি অনুভূতি আসে। কোন কারণ ছাড়াই এই ক্লান্তি অনুভূতি তৈরি হয়। এই সময় পরিশ্রম করতে ইচ্ছে করে না। শরীরে বারবার বিশ্রামের প্রয়োজন দেখা যায়। এই ধরনের লক্ষণ দেখা দিলেই ডাক্তারের পরামর্শ নিন।

৩, চামড়ার রং অস্বাভাবিকভাবে পরিবর্তন হয়ে যাওয়া –

ক্যান্সারের পূর্বাভাসগুলোর মধ্যে অন্যতম চামড়ার রঙে পরিবর্তন হওয়া। অনেক সময় রোগীর চামড়া হলুদ হয়ে যায়, চামড়ায় দানা দানা গোটা বেরোয়।

৪, বারে বারে জ্বর –
ক্যান্সার রোগের প্রাথমিক লক্ষণ বারে বারে জ্বর আসা। সাধারণত ঠান্ডা লাগলে কিংবা ভাইরাল ইনফেকশন হলে জ্বর হয়। কিন্তু যার শরীরে ক্যান্সার বাসা বাদে তার ঘন ঘন জ্বর হয়। তাই বিনা কারণে জ্বর এলে অবশ্যই ট্রিটমেন্ট শুরু করুন। যাচাই করে দেখুন কেন ঘন ঘন জ্বর আসছে।

৫, শরীরের কোনও জায়গায় শক্ত দানা তৈরি হওয়া-

অনেক সময় শরীরের বিভিন্ন জায়গায় দানা মত দেখা যায়। যা ক্যান্সারের মারাত্মক একটি পূর্বাভাস। এই দানা গুলো মূলত টিউমার হয়ে থাকে। এগুলো স্তন, মুখ, পেট নানা জায়গায় হতে পারে।

তবে চিকিৎসকরা জানিয়েছেন এগুলো ক্যান্সারের পূর্বাভাস মাত্র। তবে এই সমস্ত লক্ষণ দেখা দিলেই যে ক্যান্সার হয়েছে বা হবে এমন কোন কথা নেই।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *