ভুলেও প্রেশার কুকারে করবেন না এই সব রান্না! জানেন সময় ও গ্যাস বাঁচাতে গিয়ে কোন বিপদ ডেকে আনছেন?

ভুলেও প্রেশার কুকারে করবেন না এই সব রান্না! জানেন সময় ও গ্যাস বাঁচাতে গিয়ে কোন বিপদ ডেকে আনছেন?

ভুলেও প্রেশার কুকারে করবেন না এই সব রান্না! হতে পারে মারাত্মক বিপদ! না জেনে বিপদ ডেকে আনবেন না! জানেন সময় বাঁচাতে গিয়ে কি মারাত্মক বড় ক্ষতি করছেন শরীরের? সাবধান হন এখনি, না হলে শরীরে দেখা দিতে পারে ভয়ঙ্কর মারণ রোগ! কি কি রান্না করবেন না প্রেসার কুকারে, জেনে নিন। আজকাল সবার রান্নাঘরেই ঠাঁই পায় প্রেশার কুকার। যেকোনো রান্না করতে অনেকেই বছরের পর বছর ধরে প্রেসার কুকার ব্যবহার করে আসছেন। কিন্তু নিয়ম না জেনে ব্যবহার করলে রান্নাঘরের বিশেষ সঙ্গী, প্রেসার কুকারটাই হয়ে উঠতে পারে ভয়ানক বিপদের কারণ। অনেকেই ১৫ মিনিটে রান্না শেষ করার চক্করে এই ভুলগুলো দিনের পর দিন করে আসছেন। যার মাশুল গুনতে হবে সুদূর ভবিষ্যতে। যদি চান বিপদের হাত থেকে বাঁচতে তাহলে আজই প্রেসার কুকারে এই পাঁচটি খাবার রান্না করা বন্ধ করুন।

১, দুধ – প্রেসার কুকারে দুধ জাতীয় কোনও খাবার রান্না করা একেবারেই উচিত নয়। দুধ অল্প গরম হলেই উথলে ওঠে। তাই প্রেসার কুকারে দুধ রান্না করা খুবই বিপদজনক। যে কোনও সময়ই বড় রকমের দুর্ঘটনা ঘটতে পারে। এছাড়াও প্রেসার কুকারে নানা ধরনের মসলা জাতীয় খাবার রান্না করা হয়, তাই প্রেসার কুকারের দুধ জাতীয় কিছু রান্না করলে, মসলার ঝাঁজে দুধ কেটে যেতে পারে।

২, মাছ – মাছ খুবই নরম। প্রেসার কুকারের রান্নার জন্য একেবারেই উপযুক্ত নয়। যদি প্রেসার কুকারে মাছ রান্না করা হয় তাহলে অল্প সময়ের মধ্যে মাছের স্বাদ নষ্ট হতে পারে এবং গলে যেতে পারে। প্রেসার কুকারে এভাবে মাছ রান্না করলে মাছের পুষ্টিগুণ আর বিদ্যমান থাকে না। ফলে এই মাছ শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাজে আসে না।

৩, ডিম – বেশিরভাগ মানুষ প্রেসার কুকারে এই ভুলটি করে থাকেন। সময় বাঁচানোর জন্য প্রেসার কুকারে ডিম সিদ্ধ করতে বসিয়ে দেন। যা খুবই ভুল সিদ্ধান্ত। প্রেসার কুকারের ডিম সেদ্ধ করতে গিয়ে অনেক বড় বড় দুর্ঘটনা ঘটেছে এমন তথ্য শোনা যায়। তাছাড়া প্রেসার কুকারে যে ডিম গুলো সেদ্ধ করা হয় সেগুলোর গুণমান নষ্ট হয়ে যায়। এই ডিমগুলো খেলে শরীরে কঠিন কঠিন রোগ বাসা বাধে।

৪, শাক সবজি রান্না – প্রেসার কুকারে রান্না করা শাকসবজি শরীরের জন্য ঝুঁকিপূর্ন। শাকসবজি এমন একটি খাবার যা অতিরিক্ত চাপে রান্না করলে পুষ্টিগুণ হারিয়ে ফেলে। শাকসবজি রান্না করতে হয় হালকা আছে। প্রেসার কুকারের অতিরিক্ত চাপে শাকসবজির পুষ্টিগুণ একেবারেই থাকে না। এতে করে ভিটামিন থেকে মিনারেলস সবই নষ্ট হয়ে যায়।

৫, মাংস – বেশিরভাগ বাড়িতেই দেখবেন মাংস রান্না করা হয়, প্রেসার কুকারে। সময় ও গ্যাস বাঁচাতে অনেকেই এই পথ অবলম্বন করেন। কিন্তু মাংস অতিরিক্ত চাপে রান্না করা একেবারেই ঠিক নয়। এতে মাংস থাকা প্রোটিন গুন নষ্ট হয়ে যায়। তাছাড়া গবেষণায় দেখা গিয়েছে প্রেসার কুকারে রান্না করা মাংস কিংবা অন্যান্য খাবার খেলে শরীরে ক্যান্সার থেকে শুরু করে ডায়াবেটিসের মতো জটিল রোগ দেখা দিতে পারে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *