কন্যাশ্রী, লক্ষ্মীর ভান্ডার এই সব এখন অতীত! এবার ২ লক্ষ মানুষকে দেওয়া হবে ৫ লক্ষ টাকা!

কন্যাশ্রী, লক্ষ্মীর ভান্ডার এই সব এখন অতীত! এবার ২ লক্ষ মানুষকে দেওয়া হবে ৫ লক্ষ টাকা

কন্যাশ্রী, লক্ষ্মীর ভান্ডার
এই সব এখন অতীত!

এবার আরও
বড় প্রকল্প নিয়ে হাজির মুখ্যমন্ত্রী!

যেখানে ২ লক্ষ মানুষকে
দেওয়া হবে ৫ লক্ষ টাকা!

কাদের জন্য এই প্রকল্প?
কিভাবে করবেন আবেদন?

ক্ষমতায় আসার পর থেকে জন কল্যাণের সংকল্প নিয়েছেন মমতা ব্যানার্জী। আর সেই সংকল্প পূরণের লক্ষ্যেই সর্বদা নতুন নতুন জনদরদী প্রকল্প নিয়ে হাজির হন তিনি। যেমন ইতিমধ্যেই রাজ্যজুড়ে জনপ্রিয়তা পেয়েছে মুখ্যমন্ত্রীর কন্যাশ্রী, লক্ষ্মীর ভান্ডার, যুবশ্রী, স্বাস্থ্যসাথীর মতন প্রকল্পগুলো। এই সমস্ত প্রকল্পের মধ্যে দিয়ে উপকৃত হচ্ছে বাংলার লাখো লাখো মানুষ। আর্থিকভাবে স্বাবলম্বী হতে পারছে রাজ্যের মা বোনেরা। উচ্চ শিক্ষার স্বপ্ন দেখতে পাচ্ছে রাজ্যের ছাত্র-ছাত্রীরা। স্বল্প খরচে, ভালো চিকিৎসা পাচ্ছে রাজ্যের প্রতিটি মানুষ। এই প্রকল্পগুলো মধ্যে দিয়ে গোটা দেশেই বিপুল জনপ্রিয়তা পেয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী। বিশেষ করে কন্যাশ্রী ও লক্ষ্মীর ভান্ডার সবচেয়ে বেশি গ্রহণযোগ্যতা পেয়েছে।

তবে এখানেই থেমে থাকেননি বাংলার মুখ্যমন্ত্রী। এবার বাংলার বেকার যুবক যুবতীদের উজ্জ্বল ভবিষ্যতের লক্ষ্যে আরও বড় পদক্ষেপ নিয়েছেন তিনি। যে পদক্ষেপটি ছাপিয়ে যাবে যুবশ্রী, কন্যাশ্রী ও লক্ষ্মীর ভান্ডারকেও।কারণ মুখ্যমন্ত্রীর এই নতুন স্কিমের মাধ্যমে লাভবান হওয়ার সুযোগ সবচেয়ে বেশি। এই স্কিমের আওতায় একবার নাম তুললেই ভবিষ্যত নিয়ে ভাবতে হবে না। আর্থিক সমস্যাও দূর হবে।

এই স্কিমটি কি?

এই স্কিমটি হল বিশেষ একটি লোন। যা রাজ্য সরকার প্রদান করবে। এই স্কিমের আওতায় বছরে ২ লাখ যুবক যুবতীকে ৫ লাখ টাকা করে দেওয়া হবে। এই টাকায় তারা ব্যবসা কিংবা নিজেদের আর্থিক সংস্থান তৈরি করতে সক্ষম হবে। ৫ বছরে দেওয়া হবে ১০ লাখ টাকা দেওয়া হবে। আবার কেউ স্কিমের আওতায় ৫ লাখ টাকা পর্যন্ত পেতে পারেন।

এই স্কিমের বিষয়টি ঠিক এই রকম,

এই স্কিমের উপভোক্তারা রাজ্যের যে কোনো ব্যাংক থেকে নিজের কাজের জন্য লোন নিতে পারবেন। যার গ্যারেন্টার থাকবে রাজ্য সরকার। সর্বোচ্চ ২৫ হাজার টাকা পর্যন্ত মার্জিন মানি দেবে রাজ্য সরকার৷ এক্ষেত্রে ‘ক্রেডিট গ্যারান্টি ট্রাস্ট ফর স্মল অ্যান্ড মাইক্রো এন্টারপ্রাইজ’ সমেত বাকি ৮৫%-এর গ্যারান্টিও রাজ্য সরকার দেবে।

এই স্কিমে আবেদনের যোগ্যতা –

১, আবেদনকারীর বয়স ১৮ বছর হলেই এই স্কিমের জন্য আবেদন করা যাবে।

২, আবেদনকারীর সর্বোচ্চ বয়সসীমা ৫৫ বছরের মধ্যে হতে হবে।

৩, এই স্কিমে আবেদনের জন্য আবেদনকারী শিক্ষাগত যোগ্যতার কোন প্রয়োজন নেই

৪, আবেদনকারী কে বাধ্যতামূলকভাবে ভারতীয় নাগরিক হতে হবে। আবেদনকারী কমপক্ষে ১০ বছর পশ্চিমবঙ্গে বসবাস করেছেন তার প্রমাণপত্র দাখিল করতে হবে।

কিভাবে আবেদন করেবন?

দুটো পদ্ধতিতে আবেদন করতে পারবেন –

এক, স্থানীয় এসডিও অফিস, বিডিও অফিস বা জেলার শিল্পকেন্দ্রে যোগাযোগ করে অফলাইনে আবেদন করা যাবে।

দুই, যদি অনলাইনে আবেদন করতে চান সেক্ষেত্রে স্ক্রিনে দেখানো লিংকে গিয়ে ফর্ম ফিলাপ করে আবেদন করুন –

https://bccs.wb.gov.in/


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *