আঙ্গুলের ছাপ বাদ, এবার লাগবে চোখের মণি! রেশন তোলার নিয়মে বিরাট পরিবর্তন

রেশন তোলার নিয়মে বড়সড় রদবদল! আর লাগবে না আঙ্গুলের ছাপ,কিন্তু এবার থেকে করতে হবে এই কাজ

রেশন তোলার নিয়মে
বড়সড় রদবদল!

আর লাগবে না
আঙ্গুলের ছাপ!

আঙ্গুলের ছাপ ছাড়াই
তোলা যাবে রেশন!

কিন্তু এবার থেকে করতে হবে
এই কাজ!

একদিকে রেশন দুর্নীতিতে যখন তোলপাড় গোটা রাজ্য, ঠিক সেই সময় অন্য দিকে রেশন বন্টনের নিয়মে বড়সড় পরিবর্তন নিয়ে এলো রাজ্য সরকার। একেবারে চমকে ওঠার মতন। রেশন তোলার নিয়মের ক্ষেত্রেই এই পরিবর্তন আনা হয়েছে। নতুন এই নিয়মের মাধ্যমে উপকৃত হবে কোটি কোটি রেশন গ্রাহক। নতুন এই নিয়ম চালু হলে উঠে যাবে আঙ্গুলের ছাপ ও ওটিপি দিয়ে রেশন তোলার নিয়ম। এবার অন্যভাবে তুলতে হবে রেশন। এখন থেকে চোখের মণি স্ক্যান করে রেশন তুলতে হবে। একে বলা হয় আইরিশ স্ক্যান পদ্ধতি। এতদিন ধরে রেশন তোলার ক্ষেত্রে রেশন গ্রাহকেরা আঙ্গুলের ছাপ ও মোবাইল নম্বরের আসা ওটিপির সাহায্য নিত। কিন্তু এবার এই নিয়ম তুলে দিতে চলেছে রাজ্যের খাদ্য দপ্তর।

কিন্তু হঠাৎ করে এই নিয়ম বদলানোর কারণ কি?

রেশন সংগ্রহের ক্ষেত্রে, রেশন গ্রাহকদের দুটো পদ্ধতি অবলম্বন করতে হয়। হাতের আঙ্গুলের ছাপ। আধার কার্ডের সাথে রেশন কার্ডের সংযুক্তিকরণের মধ্যে দিয়ে এই নিয়ম চালু করা হয়। একে বায়োমেট্রিক পদ্ধতির সাহায্যে রেশন তোলা বলা হয়। এই নিয়মে বৈধ রেশন গ্রাহককে সহজেই চিহ্নিত করা যায়। তবে এখানেও সমস্যার শেষ নেই। অনেক সময় রেশন গ্রাহকের হাতের আঙ্গুলের ছাপ মেলে না। প্রায়শই এই সমস্যা দেখা যায়।

একই ভাবে রেশন তোলার ক্ষেত্রে আরো একটি নিয়ম হল রেশন কার্ডের সাথে সংযুক্ত মোবাইল নম্বরে ওটিপি আসা। অনেক সময় যান্ত্রিক গোলযোগ কিংবা অন্যান্য কারণে ফোনে ওটিপি এসে পৌঁছায় না। সেই সব ক্ষেত্রে রেশন গ্রাহক ও রেশন ডিলার উভয়কেই সমস্যা ও হয়রানির সম্মুখীন হতে হয়। এই কারণগুলোর জন্য রেশন উপভোক্তা রেশন থেকে বঞ্চিত হন।

খাদ্য দপ্তরের তরফে জানানো হয়েছে এই দুই পদ্ধতিতে রেশন গ্রাহকের বৈধতা প্রমাণ করা একদিকে যেমন কঠিন তেমনি যদি ম্যানুয়াল পদ্ধতিতে অর্থাৎ আধার কার্ড দেখে রেশন প্রদান করা হয় সেটাও বেশ ঝক্কির। কারণ ম্যানুয়াল পদ্ধতিতে রেশন গ্রাহককে রেশন দেওয়া হলে নানা ধরনের কারচুপির রাস্তা খুলে যায়। এতে করে দুর্নীতি বেশি হয়। ইতিমধ্যেই রেশন দুর্নীতি নিয়ে উত্তাল রাজ্য রাজনীতির। তাই সমস্ত দিক বিবেচনা করেই রেশন তোলার নিয়মে চোখের মণি স্ক্যানের নিয়ম যুক্ত করা হয়েছে। চোখের মণি স্ক্যানের ক্ষেত্রে সমস্যা কম হবে বলেই মনে করছেন বিশেজ্ঞরা। হাতের আঙ্গুলের ছাপ না মিললে, মোবাইলে ওটিপি না এলে, চোখের মণি স্ক্যান করেই রেশন গ্রাহকের বৈধতা নির্ণয় করা যাবে। এই মর্মে খাদ্য দফতরের তরফে সমস্ত রেশন ডিলারের কাছে নির্দেশিকা পৌঁছে দেওয়া হয়েছে। তবে কবে থেকে এই পদ্ধতি চালু হবে সেই নিয়ে কোনো আনুষ্ঠানিক ঘোষণা সামনে আসেনি।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *