বলিউড

আমাদের দেশের সিনেমা প্রেমীদের কাছে বলিউড সিনেমাএবং এই সিনেমার তারকাদের নিয়ে কৌতুহল রয়েছে সীমাহীন। তবে ঝাঁ চকচকে গ্ল্যামার ওয়ার্ল্ডে তারকাদের ফিল্মি ক্যারিয়ারে হিট সিনেমার তালিকা সকলের সামনে আসলেও ফ্লপ সিনেমাগুলি খুব একটা নজরে আসে না কারও। তবে বলিউডে এমন অনেক জনপ্রিয় সুপারস্টার রয়েছেন যাদের ক্যারিয়ারে হিট সিনেমার তুলনায় বক্স অফিসে ফ্লপ  সিনেমার তালিকা রয়েছে দ্বিগুণেরও বেশি। তাই তাদের মধ্যে অনেকেই নাম লিখিয়েছেন ‘ফ্লপ মাস্টার’-এর তালিকায়। আসুন দেখে নেওয়া যাক বক্স অফিসে মুখ থুবড়ে পড়া বলিউড সিনেমার তালিকায় রয়েছে কোন কোন অভিনেতার সিনেমা।

অমিতাভ বচ্চন

তালিকায় রয়েছেন খোদ বলিউডের শাহেনশা অমিতাভ বচ্চন। বর্ষীয়ান এই অভিনেতার দীর্ঘদিনের কেরিয়ারে মোট হিট সিনেমার সংখ্যা ৫৬। অন্যদিকে এখনও পর্যন্ত বিগবির কেরিয়ারে মোট ৬৭টি ছবি ফ্লপ করেছে। তবে হিট-ফ্লপ অনুপাতে তিনি অন্য নায়কদের থেকে  এগিয়ে রয়েছেন।

ধর্মেন্দ্র

সত্তরের দশকের হিন্দি সিনেমার সুপারস্টার হলেন ধর্মেন্দ্র। বলিপাড়ার ‘হিম্যান’ বলা হয় তাঁকে। তবে তাঁর অভিনীত ৯৯টি সিনেমাই নাম লিখিয়েছে ফ্লপ সিনেমার তালিকায়। তবে ধর্মেন্দ্রের কেরিয়ারে মোট ৭৪টি হিট সিনেমা রয়েছে।

জীতেন্দ্র

হিন্দি সিনেমার স্বর্ণ যুগের একজন জনপ্রিয় অভিনেতা হলেন জীতেন্দ্র। তিনি নিজের ফিল্মি কেরিয়ারে মোট ১০৬ টি ফ্লপ এবং ৫৬টি হিট সিনেমায় অভিনয় করেছেন।

ঋষি কাপুর

বলিউডের চকলেট বয় ঋষি কপুর ৩৪টি হিট আর ৭৬টি ফ্লপ সিনেমায় অভিনয় করেছেন। তাই তাঁর কেরিয়ারে হিট সিনেমার তুলনায় ফ্লপ সিনেমার সংখ্যা দ্বিগুণেরও বেশি।

বিনোদ খন্না

হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রির জনপ্রিয় অভিনেতা হলেন বিনোদ খান্না। বক্স অফিসে তাঁর অভিনীত ৩৩টি সিনেমা সাফল্যের মুখ দেখলেও ৬৪টি সিনেমা চূড়ান্ত ফ্লপ হয়েছে। তাই হিটের তুলনায় বিনোদ খান্নার ফ্লপ সিনেমার সংখ্যা প্রায় দ্বিগুণ।

অনিল কাপুর

বলিউডের জনপ্রিয় একজন সুপারস্টার হলেন অনিল কাপুর। এই বয়সেও বড়পর্দায় দাপিয়ে কাজ করে চলেছেন এই অভিনেতা।  এখনও পর্যন্ত তিনি মোট ২৮টি হিট এবং  ৫৫টি ছবি ফ্লপ সিনেমায় অভিনয় করেছেন।

গোবিন্দ

গোবিন্দও  তাঁর কেরিয়ারে মোট ৭৫টি ফ্লপ সিনেমায় অভিনয় করেছেন। আর তাঁর অভিনীত হিট সিনেমার সংখ্যা মাত্র ২৮।

সঞ্জয় দত্ত

হিট-ফ্লপের এই তালিকায় পিছিয়ে নেই বলিউডের ‘মুন্নাভাই’ সঞ্জয় দত্ত। কেরিয়ারে মাত্র ২৬টি হিট সিনেমায় অভিনয় করলেও সঞ্জয় অভিনীত ৬৯টি সিনেমাই মুখ থুবড়ে পড়েছে বক্স অফিসে।

অক্ষয় কুমার

হিন্দি সিনেমার ব্যস্ততম অভিনেতা হলেন অক্ষয় কুমার। বছরভর ঠাসা সিনেমার কাজ থাকে তাঁর হাতে। ‘খিলাড়ি’র কেরিয়ারে ৫৬টি ফ্লপ আর ৪০টি হিট সিনেমা রয়েছে।

সানি দেওল

আশির দশকের জনপ্রিয় একজন বলিউড অভিনেতা হলেন সানি দেওল। তাঁর কেরিয়ারে মোট ৪৯টি সিনেমাই ফ্লপ। তা বাদেও মোট  ২২টি হিট সিনেমায় অভিনয় করেছেন ধর্মেন্দ্র পুত্র।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *