মাইগ্রেনের সমস্যায় নাজেহাল? যন্ত্রণায় ছিঁড়ে যাচ্ছে মাথা? পাতে রাখুন ৫টি ম্যাজিক ফুড

মাইগ্রেনের সমস্যায় নাজেহাল? যন্ত্রণায় ছিঁড়ে যাচ্ছে মাথা? পাতে রাখুন ৫টি ম্যাজিক ফুড

মাইগ্রেনের সমস্যায় নাজেহাল?
যন্ত্রণায় ছিঁড়ে যাচ্ছে মাথা?

চোখে কিচ্ছু দেখতে পাচ্ছেন না!
ঘন ঘন হারাচ্ছেন সংজ্ঞা?

কিভাবে কমাবেন মাইগ্রেনের ব্যথা?
ঔষধ না খেয়ে পাতে রাখুন এই ৫টি খাবার

ম্যাজিকের মত কাজ করে
এই খাবারগুলো

সাথে সাথে কমিয়ে দেয়
মাথা ব্যাথা!

মাইগ্রেন, প্রতিটি মানুষ যমের মতন ভয় পাই এই অসুখটিকে। যে কোনো বয়সে, যে কোনো সময় এই রোগ শরীরে হানা দিতে পারে। এটি অত্যন্ত ভয়ংকর একটি মাথা ব্যথার অসুখ। যখনই এই রোগটি চড়াও হয়, তখনই রোগীর মনে হয় কেউ যেন মাথা ছিঁড়ে খাচ্ছে। প্রচণ্ড ভয়ানক মাথা ব্যাথা শুরু হয়। সেই সময় তীব্র শব্দ সহ্য করা কঠিন হয়ে পড়ে। মনে হয় যেন মাথায় কেউ হাতুড়ি দিয়ে জোরে জোরে আঘাত করছে। রোগী মাথা যন্ত্রণার চোটে চোখে কিছুই দেখতে পাই না তখন। এই রোগের ব্যাখ্যা দেওয়া এক কথায় কঠিন ও দুঃসাধ্য। কেবলমাত্র যার হয় সেই বোঝে এই রোগের কষ্ট কি!

মানসিক চাপ, জল না খাওয়া, সারাক্ষণ দুশ্চিন্তা করা এই কারণগুলোর জন্য মাইগ্রেন শরীরে হানা দেয়। এছাড়াও অনেকেই জেনেটিক কারণবশত এই রোগের শিকার হয়ে থাকেন। আজ বিশ্বের লক্ষ লক্ষ মানুষ এই ভয়ংকর রোগে আক্রান্ত। তবে দুর্ভাগ্যের বিষয় এই রোগের এমন কোনো ঔষধ আজও আবিষ্কার হয়নি যা পুরোপুরিভাবে এই রোগটিকে সারিয়ে তুলতে সক্ষম হয়েছে। ফলে কঠিন কঠিন অসুখের মতন সকলের কাছেই এই রোগটিও বেশ আতঙ্কের হয়ে উঠেছে। তবে চিকিৎসকেরা জানিয়েছেন এতে আতঙ্কের কিছু নেই। ঔষধ এই রোগ তাড়াতে না পারলেও ৫টি বিশেষ খাবার রয়েছে যা মাইগ্রেনকে জব্দ করতে ওস্তাদ। এই ৫টি খাবারকে মাইগ্রেনের সুপার ফুড বলা হয়। এক নজরে দেখুন তালিকায় রয়েছে কোন ৫টি খাবার –

১, গ্রিন টি – মাইগ্রেনকে জব্দ করতে একাই একশ গ্রিন টি। মাইগ্রেনের অন্যতম কারণ ডিহাইড্রেশন। আর গ্রিন টিতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। যা ডিহাইড্রেশনকে নিমেষে দূর করে। তাই যাদের মাইগ্রেনের সমস্যা রয়েছে তারা নিয়মিত গ্রিন টি খাওয়ার চেষ্টা করুন।

২, সবুজ শাক সবজি – মাইগ্রেনকে নিয়ন্ত্রণে রাখতে সবুজ শাক সবজির ভূমিকা অপরিসীম। সবুজ শাকসবজিতে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম থাকে। যা শরীরের রক্ত প্রবাহকে সচল রাখে। ফলে মাইগ্রেনের সমস্যাও অনেকটাই দূরে থাকে।

৩, বাদাম – মাইগ্রেন রোগীদের নিয়মিত বাদাম খাওয়া উচিত। বাদামে থাকা ক্যালসিয়াম মাইগ্রেনকে সহজে দূর করে। মাথা ব্যাথাও কমিয়ে দেয়।

৪, ডার্ক চকোলেট – মাইগ্রেনের তীব্র ব্যথায় ডার্ক চকোলেট খুবই উপকারী। কারণ ডার্ক চকোলেটে এমন কিছু উপাদান থাকে যা মুড সুইং করতে সাহায্য করে। চকোলেট মাইগ্রেনের ব্যথাকেও ধীরে ধীরে কমিয়ে আনে।

৫, লবঙ্গ – মাইগ্রেনের ব্যথা তাড়াতে সবথেকে কার্যকরী ওষুধ হলো লবঙ্গ। যখনই মাইগ্রেনের ব্যথা শুরু হবে মুখে এক টুকরো লবঙ্গ রেখে চিবিয়ে নিন। দেখবেন লবঙ্গ থেকে বেরোনো ঝাঁজ আপনার মাথা যন্ত্রণা সারিয়ে দিচ্ছে। চিকিৎসকেরা মাইগ্রেনের রোগীদের সর্বদা পার্স এ কিংবা ব্যাগে এক টুকরো লবঙ্গ রাখার উপদেশ দিয়ে থাকেন।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *