গ্রেগ চ্যাপেল

গ্রেগ চ্যাপেল নামটা শুনলে অজান্তেই মনে পড়ে ভারতের প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলির সাথে তাঁর বিবাদের কথা। দোর্দন্ডপ্রতাপ এই অস্ট্রেলিয়ান ক্রিকেটার একসময় অস্ট্রেলিয়ার হয়ে ৮৭টি টেস্টে ২৪টি সেঞ্চুরি করেছেন। এছাড়াও অস্ট্রেলিয়ার হয়ে নেতৃত্ব দিয়েছিলেন ৪৮টি ম্যাচে। ১৯৮৪ সালে টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন গ্রেগ চ্যাপেল। তবে  তিনি ক্রিকেটার হিসেবে যত না জনপ্রিয় হয়েছিলেন, তার চেয়ে বেশি লাইলাইটে এসেছিলেন ভারতীয় দলের কোচ হয়ে।

২০০৫-২০০৭ সালকে ভারতীয় ক্রিকেটে গ্রেগ জমানা বলা হয়ে থাকে। আর ওই সময় ভারতীয় ক্রিকেটের সবচেয়েকালো অধ্যায় ছিল মনে করা হয়। শুধুমাত্র সৌরভ গাঙ্গুলির সাথে বিবাদ নয়, তাছাড়াও ভারতীয়  ক্রিকেটারদের মধ্যে বিভেদ তৈরির চেষ্টা তিনি করেছিলেন বলে অভিযোগ তলেছিলেন অনেকে।তবে ২০০৭ সালে বিশ্বকাপের ব্যর্থতার পর তিনি কোচের চাকরি ছেড়ে দেন।

কিন্তু এমন একজন ক্রিকেটার কিনা শেষ বয়সে এসে অর্থ সংকটে ভুগছেন! ৭৫ বছর বয়সি এই ক্রিকেট তারকা এখন একটি ভাড়া বাড়িতে থাকছেন। তাই গ্রেগ চ্যাপেলের এই পরিণতি দেখে সৌরভ ভক্তরা এখন বলছেন পাপ বাপকেও ছাড়ে না!

তবে গ্রেগ চ্যাপেলকে আর্থিক সংকট থেকে মুক্তি দিতে তাঁর দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন তাঁর বন্ধুরা। অনলাইনে একটি অর্থ সংগ্রহের GoFundMe নামে একটি পেজ তৈরি করা হয়েছে। সম্প্রতি গ্রেগ চ্যাপেল বলেছেন, ‘আর্থিক ভাবে আমিসমস্যায় আছি। এখনও গরিব হয়ে যাইনি আমি। তবে আরামের জীবনও কিন্তু কাটাতে পারছি না। আসলে সকলেই ভাবেন, আমরা ক্রিকেটার বলে হয়তো বিলাসবহুল জীবনযাপন করি। তবে সেটা সব সময় হয় না। আসলে এখনকার দিনের ক্রিকেটারেরা যে সকল সুযোগ-সুবিধা পায়, সেটা তো আর আমরা পাইনি।’

যদিও বন্ধুদের এই অর্থ সংগ্রহকে সমর্থন করছেন না চ্যাপেল। তবে এই ক্য়াম্পেইন স্বীকার করে নিয়ে তিনি বলেছেন, ‘আমার কিছু বন্ধুর মনে হয়েছে আমার কাছে পর্যাপ্ত অর্থ নেই, তাই তারা আমার অবসরের জীবনকে সুরক্ষিত করতে এই উদ্য়োগ নিয়েছে। সত্যি কথা বলতে, আমাদের সময়ে খেলা অনেক ক্রিকেটার আছেন যাদের সাহায্যের দরকার এবং আমার মনে হয় না ক্রিকেট তাদের পর্যাপ্ত কিছু দিতে পেরেছে। আমি মনে করি আমাদের সময়ে যা হয়েছে সেটার জন্য এখনকার দিনটা দেখতে পাচ্ছেন ক্রিকেটাররা। আমাদের জন্যই ক্রিকেটটা এই জায়গায় এসেছে।’


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *