এক গুচ্ছ নতুন নিয়ম

নভেম্বর মাস পড়তেই পাল্টে গেল একগুচ্ছ নিয়ম। সেই তালিকায় যেমন রয়েছে এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম তেমনি রয়েছে পেনশন সংক্রান্ত নিয়ম, তেমনই আছে শেয়ার বাজার সংক্রান্ত চার্জ, কিংবা জিএসটির চালান সংক্রান্ত বিষয়। দেখে নিন বদলে যাচ্ছে কোন কোন নিয়ম। একনজরে দেখে নিন পরিবর্তনগুলি।

এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম:

প্রতি মাসের পয়লা তারিখেই  রান্নার গ্যাসের দামের হেরফের হয়। আর নভেম্বর মানেই ভরা উৎসবের মাস। তাছাড়া ইজরায়েল-হামাস যুদ্ধের আবহে বিশ্ববাজারে বেড়েছে অশোধিত তেলের দাম। তাই আশঙ্কাকে সত্যি করেই পয়লা নভেম্বরের মধ্যরাত থেকেই বেড়ে গেল এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম। এই উৎসবের মরসুমে প্রতিটি গ্যাস সিলিন্ডারের দাম বাড়ল ১০৩.৫ টাকা। তাই কালীপুজো, দীপাবলি, ভাইফোঁটা, কিংবা জগদ্ধাত্রী পুজোর সময় বর্ধিত হারেই কিনতে হবে রান্নার গ্যাস সিলিন্ডার।

বাড়িতে বসেই ‘লাইফ সার্টিফিকেট’ জমা:

এবার থেকে পশ্চিমবঙ্গের পেনশনভোগীরা ব্যাঙ্কে না গিয়ে বাড়ি বসেই লাইফ সার্টিফিকেট জমা দিতে পারবেন।  ‘ফেস অথেন্টিকেশন’-র মাধ্যমে অনলাইনেই ‘ডিজিটাল লাইফ সার্টিফিকেট’ জমা দিতে পারবেন রাজ্যের সিনিয়র সিটিজেনরা। তাছাড়া সশরীরে ব্যাঙ্কে গিয়েও  লাইফ সার্টিফিকেট জমা দিতে পারবেন তাঁরা।

GST-র ই-চালান আপলোড:

ন্যাশনাল ইনফরমেটিক্স সেন্টারের বা এনআইসির নির্দেশিকা অনুযায়ী যাদের ব্যবসার টার্নওভার ১০০ কোটি  বা তার বেশি, ১ নভেম্বর থেকে তাঁদের ৩০ দিনের মধ্যেই চালান পোর্টালে জিএসটি চালান আপলোড করতে হবে। এই নিয়ম না মানলে জরিমানা চাপানো হতে পারে। যা প্রভাব ফেলবে ব্যাবসায়ীদের ওপর।

ল্যাপটপ আমদানিতে নতুন নিয়মঃ

সরকারি নিয়ম অনুযায়ী ১ নভেম্বর থেকে  বিদেশী ল্যাপটপ ও কম্পিউটার,ট্যাবলেট আমদানি করতে সরকারি লাইসেন্স লাগবে। যদিও  ৩১ অক্টোবর পর্যন্ত ৮৭৪১টি ক্যাটাগরিতে ল্যাপটপ, ট্যাবলেট ও পার্সোনাল কম্পিউটার আমদানিতে ছাড় ছিল।

লেনদেনের চার্জ ধার্য:

বম্বে স্টকএক্সচেঞ্জের  তরফে জানানো হয়েছে  ১ নভেম্বর থেকে ইক্যুইটি ডেরিভেটিভ সেগমেন্টে লেনদেনের ফি বাড়বে। যা প্রয়োজ্য হবে মূলত S&P BSE SENSEX-র ক্ষেত্রে। এরফলে  খুচরো বিনিয়োগকারী এবং ছোট ব্যবসায়ীদের উপর ব্যাপক প্রভাব পড়বে। তবে  বহু মানুষের তীব্র বিরোধিতা সত্ত্বেও এখনও এই চার্জ অব্যাহত রয়েছে।

অ্যামাজন কিন্ডলের নিয়মে পরিবর্তন

১লা নভেম্বর থেকে কিন্ডলেতে সাপোর্টেড কিছু ফাইল রিমুভ করছে অ্যামাজন। এর মধ্যে রয়েছে MOBI (.mobi,azw, .prc) ফাইল। তাই যারা MOBI ফাইল ব্যবহারে করেন তাঁরা সমস্যায় পড়তে পারেন।

কেওয়াইসি করা বাধ্যতামূলক

নতুন নিয়ম অনুযায়ী ভারতের বিমা নিয়ন্ত্রক ও উন্নয়ন কর্তৃপক্ষ ১ নভেম্বর থেকে সমস্ত বিমা ধারকদের কেওয়াইসি করা বাধ্যতামূলক করেছে। পরবর্তীতে পলিসির ক্লেইমের ক্ষেত্রে এটা সরাসরি প্রভাব ফেলবে।

 


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *