পোস্ট অফিস স্কিম

পোস্ট অফিসে টাকা জমালে একাধিক সরকারি সুরক্ষার পাশাপাশি ভালো টাকা রিটার্ন পাওয়া যায়। তাই যারা বিনিয়োগ করতে ভালোবাসেন টাকা জমানোর জন্য পোস্ট অফিসই তাদের প্রথম পছন্দ। পোস্ট অফিসে টাকা রাখলে ভবিষ্যতের জন্য সঞ্চিত অর্থ দ্বিগুণ হয়ে ফেরত আসে। সবমিলিয়য়ে টাকা জমাবার দারুণ একটি প্রতিষ্ঠান হল পোস্ট অফিস। তাই টাকা জমানোর আগে পোস্ট অফিসের এই পাঁচটি স্কিম সম্পর্কে অবশ্যই জানা প্রয়োজন।

জেনে নিন কোন কোন স্কিমে কি কি সুবিধা পাওয়া যাবে? জানুন কোন স্কিমে আয়কর আইনের ধারা 80C অনুযায়ী কর ছাড়ের সুবিধাও পাওয়া যায়। বিস্তারিত জানুন পোস্ট অফিসের এমনই ৫ টি স্কিম সম্পর্কে।

টাইম ডিপোজিট অ্যাকাউন্ট

পোস্ট অফিসের টাইম ডিপোজিট অ্যাকাউন্টে টাকা জমা করলেও নির্দিষ্ট মেয়াদে ভালো টাকা রিটার্ন পাওয়া যায়। এক্ষেত্রে সর্বনিম্ন বিনিয়োগ ১০০০ টাকা তবে সর্বোচ্চ বিনিয়োগের কোন উচ্চ সীমা নেই। ব্যাঙ্ক-এর এফডি স্কিমের মতোই এক্ষেত্রেও গ্রাহকের  সেভিংস অ্যাকাউন্টে বার্ষিক সুদ জমা হয়। পোস্ট অফিস টাইম ডিপোজিটের বিভিন্ন মেয়াদ রয়েছে। আয়কর আইনের 80C ধারা অনুযায়ী ৫-বছরের টাইম ডিপোজিট-এর ক্ষেত্রে কর ছাড় পাওয়া যায়।

ন্যাশনাল সেভিংস স্কিম

পোস্টটি অফিসের জনপ্রিয় একটি  স্কিম হল ন্যাশনাল সেভিংস স্কিম হল ন্যাশনাল সেভিং স্কিম।  এই স্কিমের মেয়াদ হল ৫ বছর। এই স্কিমে কোনো ঝুঁকি নেই। এই স্কিমে বিনিয়োগের কোনও  উচ্চ সীমা  না থাকলেও  সর্বনিম্ন সীমা হল ১০০০ টাকা৷। মোটা টাকা রিটার্ন পাওয়ার পাশপাশি নিশ্চিত সুরক্ষাও পাওয়া যায়।

পাবলিক প্রভিডেন্ট ফান্ড

এছাড়া রয়েছে দীর্ঘমেয়াদী বিনিয়োগের স্কিম পাবলিক প্রভিডেন্ট ফান্ড। যা বেতনভোগী অ্যাকাউন্ট হোল্ডারদের কাছে ভীষণভাবে জনপ্রিয়। এক্ষেত্রে  বার্ষিক চক্রবৃদ্ধি হারে সুদ দেওয়া হয়। তাই  রিটার্নও বেশি পাওয়া যায়। এই প্রকল্পে কোনো ঝুঁকি নেই। এতে ৫০০ টাকা থেকে ১.৫ লাখ টাকা বিনিয়োগ করা যায়। এই  স্কিমের বিনিয়োগ  80C-এর অধীনে কর ছাড়ের যোগ্য।

সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম

বয়স্কদের জন্য রয়েছে  সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম। এতে  সর্বোচ্চ ১৫ লক্ষ টাকা আর সর্বনিম্ন  ১,০০০ টাকা বিনিয়োগ করা যায়। এই স্কিমের একটি পাঁচ বছরের মেয়াদ রয়েছে যা অতিরিক্ত তিন বছরের জন্য বাড়ানো যায়। তবে এক্ষেত্রে  বিনিয়োগকারীর বয়স ৫৫ বছর থেকে ৬০ বছরের মধ্যে হওয়া বাধ্যতামূলক।

সুকন্যা সমৃদ্ধি যোজনা

সবশেষে রয়েছে বাচ্চা মেয়েদের জন্য সুকন্যা সমৃদ্ধি যোজনা। তবে  বয়স ১৮ বছর হলে তবেই এই অ্যাকাউন্ট খোলা যাবে।  এই স্কিমে সর্বনিম্ন ২৫০ টাকা এবং সর্বোচ্চ ১,৫০,০০০ টাকা জমা দেওয়া যাবে। এই প্ল্যানটিও ধারা 80C এর অধীনে কর ছাড় দেয়।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *