বৃষ্টি পড়লেও ভিজবে না রাস্তা! এই প্রথম কলকাতায় তৈরি হচ্ছে ওয়াটার প্রুফ রাস্তা

বৃষ্টি পড়লেও ভিজবে না রাস্তা! এই প্রথম কলকাতায় তৈরি হচ্ছে ওয়াটার প্রুফ রাস্তা

বৃষ্টি পড়লেও ভিজবে না রাস্তা
উঠবে না সড়কের একটিও পিচ!

এই প্রথম কলকাতায় তৈরি হচ্ছে
ওয়াটার প্রুফ রাস্তা!

যেখানে জল পড়লেই
সাথে সাথে ভ্যানিশ!

আর পায়ে লাগবে না
একটুও জল কাদা!

কমে যাবে রোড এক্সিডেন্ট!
ঘটবে না আর কোনো দুর্ঘটনা!

কোথায় তৈরি হচ্ছে এমন রাস্তা?
কে বানাচ্ছেন?
কত টাকা খরচ?

ওয়াটার প্রুফ কাজল, ওয়াটার গ্রুফ মেক-আপের কথা তো অনেক শুনেছেন, কিন্তু ওয়াটার প্রুফ রাস্তার কথা আগে শুনছেন কখনো? নিশ্চয় না! তাহলে এবার শুনবেন। এই প্রথম বাংলার বুকে, কলকাতা শহরে দেখা যাবে ওয়াটার প্রুফ রাস্তা। যেখানে জল পড়লেও রাস্তা ভিজবে না। জল শোষণ করে শুকিয়ে যাবে দ্রুত। এই জন্যই একে ওয়াটার প্রুফ রাস্তা বলা হচ্ছে।

হঠাৎ ওয়াটার প্রুফ রাস্তা বানানোর তোড়জোড় কেন শুরু হল?

জানা যাচ্ছে সামান্য বৃষ্টি পড়লেই বাংলার একাধিক রাস্তা ঘাট জল কাদায় বীভৎস রূপ ধারণ করে। দুর্ঘটনা প্রবণ হয়ে পড়ে। এই ধরনের সমস্যাগুলো মোকাবিলার লক্ষ্যেই দীর্ঘদিন ধরেই ওয়াটার প্রুফ রাস্তা নির্মাণের পরিকল্পনা করেছে রাজ্যের সড়ক পরিবহণ মন্ত্রণালয়। ইতিমধ্যেই মন্ত্রী ফিরহাদ হাকিম সহ রাজ্যের সড়ক পরিবহণ মন্ত্রী ওয়াটার প্রুফ রাস্তা নির্মাণের জন্য একটি সড়ক নির্মাণ করেছেন। তথ্য সূত্রে দাবি, ইকবালপুর সংলগ্ন ডায়মন্ড হারবার রোডের একটি অংশে এই ওয়াটারপ্রুফ রাস্তা তৈরি করা হবে।

কিভাবে তৈরি হবে এই রাস্তা?

সাধারণত পাথর, বালি আর পিচ মিশিয়ে রাস্তা তৈরি হয়। যা সামান্য বৃষ্টিতে ভেঙে যায়। তাই ঝড় জলেও যাতে রাস্তার বেহাল দশা না হয়, সেই জন্য প্লাস্টিক ও পিচ সহযোগে এবার ওয়াটার প্রুফ রাস্তা নির্মিত হবে। তবে এই রাস্তা নির্মাণ করতে কতদিন সময় লাগবে ও কি রকম খরচ হবে সেই নিয়ে কিছুই জানায়নি সড়ক মন্ত্রণালয়।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *