ফুলকপি ব্রকোলি

হালকা শীত পড়তেই বাজারে রঙের ডালি নিয়ে বসে পড়েছেন সবজি বিক্রেতারা। রঙ বেরঙের সবজির মধ্যেই প্রত্যেক শীতে নজর কাড়ে ফুলকপি ব্রকোলির মত একাধিক শীতকালীন সবজি। যা দেখতে খানিকটা একই রকম হলেও দামের মধ্যে থাকে বিস্তার পার্থক্য।  একদিকে সস্তার ফুলকপি আর অন্যদিকে দামি ব্রকোলি পুষ্টিগুণে কোন সবজি বেশি এগিয়ে? আর কোন সবজিই বা পিছিয়ে তা নিয়ে মতপার্থক্য বহুদিনের। তবে পুষ্টিবিদরা বরাবরই ফুলকপির তুলনায় ব্রকোলি খাওয়াকেই  শ্রেষ্ঠ বলে মনে করে। কিন্তু আদতে ফুলকপি নাকি ব্রকোলি কোনটি বেশি উপকারী  একজন বিশিষ্ট চিকিৎসকের দেওয়া পরামর্শ অনুযায়ী আজকের প্রতিবেদনে সে কথাই জানাবো আপনাদের।

​ফুলকপির পুষ্টিগুণ ​

ফুলকপিতে রয়েছে ভিটামিন এ, ভিটামিন ই, ভিটামিন কে, ভিটামিন বি৫, ভিটামিন বি ৬, ক্যালশিয়াম, ফোলেট, ম্যাগনেশিয়াম, ম্যাঙ্গানিজ, জিঙ্কের মতো একাধিক ভিটামিন আর খনিজ উপাদান। এছাড়াও ফাইবার ও অ্যান্টিঅক্সিডেন্টর উৎস ফুলকপি। এই সবজি হার্টের সমস্যা এবং ক্যানসার প্রতিরোধ করতে সাহায্য করে। ফুলকপিতে থাকা ফাইবার ওজন ঝরাতেও সাহায্য করে।
ব্রকোলির জুড়ি মেলা ভার​

ব্রকোলির পুষ্টিগুণ

অন্যদিকে ​ব্রকোলিতেও রয়েছে ভিটামিন এ, ভিটামিন বি ৬, রাইবোফ্ল্যাভিন, নিয়াসিন, থিয়ামিন, আয়রন, ফসফরাস, জিঙ্ক, ক্যালশিয়ামের মতো একাধিক ভিটামিন আর খনিজ উপাদান। এছাড়াও রয়েছে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। নিয়মিত এই সবজি খেলে ডায়াবিটিস, অস্টিওপোরোসিসের মতো রোগ প্রতিরোধ করা সম্ভব। দূর হয়ে পেটের সমস্যাও।

কিন্তু ​প্রশ্ন হল ব্রকোলি নাকি  ফুলকপি পুষ্টিগুণে কে বেশি এগিয়ে?

ফুলকপির থেকে ব্রকোলিতে অনেক বেশি পরিমাণে ভিটামিন সি মজুত রয়েছে। তাছাড়া ব্রকোলিতে ফাইবারের মাত্রাও ফুলকপির থেকে বেশি। তাই শীতকালীন এই দুই সবজির হাড্ডাহাড্ডি লড়াইয়ে শহরের বিশিষ্ট পুষ্টিবিদ মীনাক্ষী মজুমদার এগিয়ে রেখেছেন দামি সবজি ব্রকোলিকেই। তাছাড়া ফুলকপি খেলে অনেকেরই গ্যাস-অম্বলের সমস্যায় হয়। তাই যারা অ্যাসিডিটির সমস্যায় ভোগেন তারা নিশ্চিন্তে ব্রকোলি খেতে পারেন।

রান্নার জরুরী টিপস

তরকারির বদলে ফুলকপি ভাজা খেতেই পছন্দ করেন অনেকে। কিন্তু এতে কোনো উপকার নেই। তবে এই সবজি সিদ্ধ করে রান্না করলেই অনেক উপকার পাওয়া যায়।

ব্রকোলি রান্না করে খেলে এতে থাকা ভিটামিন সি নষ্ট হয়ে যায়। তাই খাবার প্লেটে ব্রকোলি স্যালাড হিসাবেই বেশি উপকারী।

অ্যালার্জি থাকলে সাবধান

অনেকেরই এই দুই সবজিতেই অ্যালার্জি থাকে। তাই সবজি খাওয়ার পর অনেকেই পেটে ব্যথা, কিংবা  গ্যাস-অম্বলের মতো সমস্যায়  পড়েন। তাদের জন্য এই দুই সবজি এড়িয়ে চলাই ভালো।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *