স্বামী বিবেকানন্দ স্কলারশিপ

শিক্ষাক্ষেত্রে আমাদের দেশের একাধিক রাজ্যকে টেক্কা দিচ্ছে পশ্চিমবঙ্গের ছাত্র-ছাত্রীরা। বাংলা থেকে পড়াশুনা করে অনেকেই স্বপ্ন দেখেন উচ্চশিক্ষার। কিন্তু আমাদের রাজ্যে এমন অনেক মেধাবী পড়ুয়া রয়েছেন শুধুমাত্র অর্থের জন্য তাঁদের উচ্চশিক্ষার স্বপ্ন মুখ থুবড়ে পড়ে। তাঁদের  জন্যই পশ্চিমবঙ্গ সরকার চালু করেছে স্বামী বিবেকানন্দ স্কলারশিপ। দরিদ্র মেধাবী পড়ুয়াদের উচ্চশিক্ষার স্বপ্নকে বাস্তবায়িত করার জন্যই রাজ্য সরকারের তরফ থেকে এই স্বামী বিবেকানন্দ বৃত্তি প্রদান করা হয়। প্রতি বছর লক্ষা লক্ষ ছাত্রছাত্রী এই স্কলারশিপের জন্য আবেদন জানান। এই স্কলারশিপ মূলত কলকাতার  বিকাশ ভবন থেকে পরিচালিত হয়।

স্কুলের ছাত্রছাত্রীদের ফ্রেশ ও রিন‍্যুয়ালের তারিখ

স্কুল ছাত্রছাত্রীরা ইতি মধ্যেই অধিকাংশ আবেদন এবং রিন‍্যুয়াল করে ফেলেছে। বার্ষিক পরীক্ষা শেষ হওয়ার সাথে সাথেই তাদের আবেদন জানানোর দিন শেষ হয়ে যাবে। যতদূর সম্ভব তাদের জন্য এই পোর্টাল ডিসেম্বর পর্যন্তই খোলা থাকবে।  তবে এই বিষয়ে এখনও পরিষ্কার করে কিছু জানাইনি কর্তৃপক্ষ।

কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের জন‍্য আবেদনের শেষ তারিখ

কলেজ পড়ুয়ারা আরও কিছুদিন সময় পাচ্ছেন। তাদের আবেদন জানানোর  প্রক্রিয়া ২০২৪ সালের জানুয়ারি অবধি চলতে পারে। পাশাপাশি বেশ কিছু বিশ্ববিদ্যালয় ও কলেজে দেরী করে ক্লাস শুরু হওয়ায় রিন‍্যুয়ালের জন‍্য মার্কশিট ও অন‍্যান‍্য কাগজপত্র সাবমিট করতে দেরী হতে পারে।

অন‍্যদিকে মেডিক্যাল ও ইঞ্জিনিয়ারিং কলেজের ছাত্রছাত্রীদের আরও দেরী হওয়ার সম্ভাবনা রয়েছে। সবমিলিয়ে তারা এখনও প্রায় তিন চারমাস সময় পাচ্ছেন। পরবর্তীতে তারিখ পরিবর্তনও হতে পারে।

অনলাইনের স্ট্যাটাস চেক পদ্ধতি :

১. প্রথমে স্বামী বিবেকানন্দ স্কলারশিপের অফিসিয়াল ওয়েবসাইটে খুলতে হবে। স্বামী বিবেকানন্দ স্কলারশিপ পোর্টালের অফিসিয়াল ওয়েবসাইট লিংক হল:- svmcm.wbhed.gov.in।

২. এরপর উপরের দিকে থাকা “Application Login” অপশনে ক্লিক করতে হবে।

৩. এরপর আসবে একটি নতুন পেজ। সেখানে সঠিক “Application ID”, আর “Password” দিয়ে ফিলাপ করতে হবে এবং সঠিক Security Code লিখে পাশে থাকা “Login” অপশনে ক্লিক করতে হবে।

৪. এভাবে “Login” করার পর একটি pop-up আসবে সেটি “Close” করে দিতে হবে।

৫. এরপর আবেদনকারীর ছবি দেখা যাবে। একটু নিচের দিকে স্ক্রল করলে দেখা যাবে “Activity” সেকশন। এর পাঁচ নম্বর অপশন থেকেই আবেদনপত্রের স্ট্যাটাস দেখা যাবে।

৬. এরপর “Track Application” অপশননে ক্লিক করে আবেদন পত্রটি Track করা যাবে।

এইভাবে স্কলারশিপের স্ট্যাটাস চেক করে জানা যাবে আবেদন পত্রটি এপ্রুভ হয়েছে নাকি রিজেক্ট হয়েছে? কতদিন পর টাকা পাওয়া যাবে ইত্যাদি।

ফোন কলের মাধ্যমে স্ট্যাটাস চেক পদ্ধতি

১. প্রথমে স্বামী বিবেকানন্দ স্কলারশিপের হেল্পলাইন নাম্বার 18001028014-তে কল করতে হবে।

২. ফোন করার সময় হল ছুটির দিন বাদে সকাল ১১ টার থেকে বিকেল ৪ টা।

৩. হেল্পলাইন নাম্বারে কল করতেই অনেকগুলি অপশন দিয়ে বলা হবে “স্বামী বিবেকানন্দ স্কলারশিপ সম্পর্কে জানতে ১ চাপুন”।

৪. এরপর আবেদনকারীর নাম আর এপ্লিকেশন আইডি জানতে চাওয়া হবে। সমস্ত তথ্য দিতেই স্কলারশিপের স্ট্যাটাস জানিয়ে দেওয়া হবে। এছাড়াও এই হেল্পলাইন থেকে স্কলারশিপ নিয়ে আরোও অন্যান্য তথ্য জানা যাবে।

এখানে বলে রাখি উচ্চশিক্ষা দপ্তর বিকাশ ভবন থেকে এই ব্যাপারে এখনো কোনো অফিশিয়াল বিজ্ঞপ্তি দেয়নি। তাই  ভুয়ো খবর নয়  শুধুমাত্র সরকারি অফিসিয়াল ওয়েবসাইট (https://svmcm.wbhed.gov.in/) থেকে তথ্য নেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *