বেশি বিক্রি হওয়া গাড়ি

মূল্য বৃদ্ধির বাজারে হাত পুড়ছে মধ্যবিত্তের। এরইমধ্যে কিন্তু বেড়েই চলেছে দেশের মুষ্টিমেয় মানুষের ক্রয় ক্ষমতা। সেই সাথে পাল্লা দিয়ে বাড়ছে তাদের শখ পূরণের তালিকাও। গাড়ি বিক্রির পরিসংখ্যান দেখলেই ছবিটা স্পষ্ট হয়ে যায় আরও। রাস্তাঘাটে হামেশাই দেখতে পাওয়া যায় নামিদামি ব্রান্ডের একাধিক চারচাকা। ২০১১ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত এক দশকে ভারতের বাজারে রেকর্ড হারে গাড়ি বিক্রি হয়েছে। এর মধ্যে এমন অনেক গাড়ি রয়েছে যা এখনও রমরমিয়ে  বিক্রি হচ্ছে এবং বিক্রির তালিকাতেও শীর্ষস্থানে রয়েছে।

ভারতের গাড়ি বিক্রির বাজারে সবচেয়ে বেশি বিক্রি হওয়া এমন দশটি গাড়ির মধ্যে রয়েছে ৫টি হ্যাচব্যাক, ২টি সেডান,১ টি SUV এবং একটি মিনি ভ্যান। এই তালিকায় একদিকে যেমন রয়েছে Maruti Alto-এর মতো কম দামের গাড়ি, তেমনি রয়েছে Hyundai i20 Elite-এর মতো  দামি গাড়ি।  আসুন দেখে নেয়া যাক ২০১১ থেকে ২০২০ সাল পর্যন্ত দেশের বেস্ট সেলিং গাড়ির তালিকা এবং তাদের মার্কেট প্রাইজ।

Maruti Alto

এই তালিকায় শীর্ষে রয়েছে মারুতি অল্টো। ২০১১ থেকে ২০২০ সাল পর্যন্ত ভারতে এই গাড়ির মার্কেট শেয়ার ছিল প্রায় ১৯.৬৬ শতাংশ। সবথেকে বেশি বিক্রিও হয়েছে এই গাড়ি। পরে বিক্রির কমে যাওয়ায় এর বিকল্প গাড়ি Alto K10 আনে মারুতি সুজুকি। এখন এই গাড়ির দাম ৪ লাখ টাকা।

Maruti Dzire

ভারতে সবথেকে বেশি বিক্রি হওয়া সেডানগুলির মধ্যে অন্যতম হল Maruti Dzire। বাজারে সেডানের চাহিদা মেটাতেই এই গাড়ি লঞ্চ করেছিল মারুতি। দাম কম হওয়ায় গাড়িটি রয়েছে মধ্যবিত্তের সাধ্যের মধ্যেই। গত এক দশকে এই গাড়ির মার্কেট শেয়ার ছিল ১৪.৯৩ শতাংশ। এই গাড়ির এখনকার দাম প্রায় ৭ লাখ টাকা।

Maruti Swift

এই  তালিকায় তৃতীয় স্থানেই রয়েছে Maruti Swift-ও। এই গাড়ির মূল ইউএসপি হল মাইলেজ। বাড়তে থাকা জনপ্রিয়তার জন্য ২০০৫ সালে এই হ্যাচব্যাক লঞ্চ করে সংস্থা। আরামদায়ক রাইডিং ও কমফোর্ট ছাড়াও বেশ কিছু নতুন ফিচার্স থাকায় গাড়িটি ব্যাপক বাজার তৈরী করতে পেরেছে। এই গাড়ির মার্কেট শেয়ার ১৪.৩১ শতাংশ। এই গাড়ির বর্তমান দাম প্রায় ৬ লাখ টাকার কাছাকাছি।

Maruti WagonR

মারুতির সুজুকির আরও একটি হ্যাচব্যাক হল Maruti WagonR। দুর্দান্ত মাইলেজ সম্পন্ন এই চার চাকাটিও মধ্যবিত্তের সাধ্যের মধ্যেই রয়েছে। স্কোয়ার বক্সি ডিজাইনের এই গাড়িটি ভারতে সবথেকে বেশি বিক্রি হয়। এক দশকে এই গাড়ির মার্কেট শেয়ার ১২.২২ শতাংশ। এই  গাড়ির বর্তমান দাম  ৬ লাখ টাকার কম।

Hyundai i20 Elite

গাড়িপ্রেমীরা জানেন হুন্ডাইয়ের i20 সিরিজের সবথেকে জনপ্রিয় গাড়ি হল  i20 Elite। Hyundai Santro -এর অন্যতম সেরা বিকল্প এই গাড়ি। হুন্ডাইয়ের এই সুপারমিনি হ্যাচব্যাক গাড়িটির মার্কেট শেয়ার ৮.০৪ শতাংশ। এখন এই গাড়ির বর্তমান দাম ৭ লাখ টাকা।

আর কী কী গাড়ি রয়েছে?

ভারতে ২০১১ থেকে ২০২০ সালের মধ্যে এই ৫টি গাড়ি সবথেকে বেশি বিক্রি হয়েছে। তবে এই গাড়িগুলি ছাড়াও রয়েছে আরও ৫টি গাড়ি রয়েছে যা ভারতের বাজারে সবথেকে বেশি কেনা-বেচা হয়েছে।

Hyundai i20 Grand – মার্কেট শেয়ার ৬.৯৩ শতাংশ

Mahindra Bolero – মার্কেট শেয়ার ৬.৭৭ শতাংশ

Maruti Suzuki Baleno – মার্কেট শেয়ার ৬.৬৬ শতাংশ

Maruti Eeco – মার্কেট শেয়ার ৫.৪১ শতাংশ

Maruti Omni – মার্কেট শেয়ার ৫.০৭ শতাংশ


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *