স্যাটেলাইট কানেক্টিভিটি

নেটওয়ার্ক না থাকলেও কল করা যাবে প্রত্যন্ত এলাকা থেক।‌ আগামী দিনে স্মার্ট ফোন গুলিতে এই বিশেষ সুবিধা যুক্ত হতে চলেছে। যা সম্ভব হবে স্যাটেলাইট কানেক্টিভিটির মাধ্যমে । চলতি বছরেই সেমিকন্ডাক্টর এক্সপোতে একটি প্রেজেন্টেশন তৈরি সময় Samsung কর্মকর্তা জানিয়েছেন এই ধরনের স্মার্টফোনগুলি আগামী বছর থেকে স্যাটেলাইট কমিউনিকেশন সাপোর্ট করবে। তাছাড়াও জানা যাচ্ছে কোম্পানির তরফ থেকেও এই ফিচার যুক্ত করার প্রযুক্তিগত প্রস্তুতি ইতিমধ্যেই শুরু হয়েছে।

Samsung Galaxy S24 সিরিজ সাপোর্ট করবে স্যাটেলাইট কানেক্টিভিটি

স্যামসাং ইলেকট্রনিক্স সিস্টেম এলএসআই (LSI)-এর বিজনেস হেড ইয়ং-ইন পার্ক কোম্পানির ফোনে স্যাটেলাইট কমিউনিকেশন সাপোর্ট চালু হওয়ার কোনও টাইমলাইন বা বিশেষভাবে কোন কোন স্মার্টফোনগুলি এই ফিচারটি পাবে, সে সম্পর্কে কিছু নির্দিষ্টভাবে জানাননি।

নিশ্চিতভাবে জানা না গেলেও এই স্যাটেলাইট কমিউনিকেশন সাপোর্ট সম্ভবত ফ্ল্যাগশিপ স্যামসাং গ্যালাক্সি এস২৪ সিরিজেই প্রথম যুক্ত করা হবে। স্যামসাং গ্যালাক্সি এস২৪, স্যামসাং গ্যালাক্সি এস২৪ প্লাস এবং স্যামসাং গ্যালাক্সি এস২৪ আল্ট্রা নিয়ে তৈরী এই গ্যালাক্সি এস২৪ সিরিজটি আগামী বছরের জানুয়ারিতে মার্কিন যুক্তরাষ্ট্রে কোম্পানির গ্যালাক্সি আনপ্যাকড ইভেন্টে লঞ্চ হতে পারে।

Samsung এর আগেই অ্যাপলের আইফোন ১৪ সিরিজটি গত বছর নন-টেরেস্ট্রিয়াল নেটওয়ার্কের সাপোর্ট সহ বাজারে এসেছিল। যা কোনো নেটওয়ার্ক ছাড়াই স্যাটেলাইটের সাহায্যে জরুরি সঙ্কেত পাঠানোর সুবিধা দেয়। এছাড়া গত সেপ্টেম্বরে লঞ্চ হওয়া অ্যাপলের লেটেস্ট আইফোন ১৫ সিরিজেও রয়েছে।

বর্তমানে এই প্রযুক্তি কোয়ালকম এবং মিডিয়াটেকের মতো চিপ নির্মাতা সংস্থাগুলিও কাজে লাগাচ্ছে। কোয়ালকম জানিয়েছে, এর মাধ্যমে তারা মিড এবং হাই-রেঞ্জ অ্যান্ড্রয়েড স্মার্টফোনে স্ন্যাপড্র্যাগন স্যাটেলাইট ফিচারের সুবিধা যোগ করতে পারবে।মিডিয়াটেকও মধ্যবিত্তের হাতের মুঠোয় এই স্যাটেলাইট সংযোগের ই প্রযুক্তি পৌঁছে দিতে চাইছে।

স্যাটেলাইট কমিউনিকেশন সাপোর্ট কি?

সহজ কথায় স্মার্টফোনে এই স্যাটেলাইট কমিউনিকেশন সাপোর্ট ব্যবহার করেই ব্যবহারকারীরা কৃত্রিম উপগ্রহের সংযোগের মাধ্যমে একে অপরের সঙ্গে এবং জরুরি পরিষেবার সঙ্গে সংযুক্ত হতে পারবেন। যা ইন্টারনেট কিংবা সেলুলার সংযোগ ছাড়াও চলবে।

এটা কিভাবে কাজ করে?

যেসব এলাকায় কোনও মোবাইল সংযোগ থাকে না, সেখানে স্মার্টফোনের এই স্যাটেলাইট কানেক্টিভিটির সাহায্যে এসওএস বা জরুরী বার্তা পাঠানোর জন্য পৃথিবীকে প্রদক্ষিণ করা নিকটতম লো-অরবিট স্যাটেলাইটের সাথে সংযোগ করতে পারে।

এতে কী লাভ হবে?

অর্থাৎ, এই স্যাটেলাইট কমিউনিকেশন সাপোর্ট যুক্ত ডিভাইসগুলিকে মোবাইল টাওয়ারের ওপর নির্ভর করতে হয় না। পরিবর্তে এগুলি নিকটতম লো-অরবিট স্যাটেলাইটের সাহায্য নিয়ে এমারজেন্সি মেসেজ পাঠাতে পারে। যার অন্যতম সুবিধা হল, এগুলি মোবাইল টাওয়ারের তুলনায় বড় সারফেস এরিয়া কভার করতে পারে। কোনও দুর্যোগের পরিস্থিতিতে সেলুলার পরিকাঠামো ক্ষতিগ্রস্ত হলেও ব্যবহারকারীর সংযোগ বিচ্ছিন্ন হবে না।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *