পার্কিং খরচ

গন্তব্যস্থলে পৌঁছানোর আগে হাতে সময় নিয়ে বেরোলেও সমস্যা তৈরী করে যানজট। ভারতের তো বটেই বিদেশেও একাধিক বড় বড় শহরে যানজট এক বড় সমস্যা। ব্যস্ত রাস্তায় গাড়ি চালানোর পাশাপাশি রাস্তায় গাড়ি দাঁড় করাতে গিয়েও ব্যাপক ঝামেলা পোহাতে হয় চালকদের। অনেক রাস্তায় তো পার্কিং পাওয়া যায় না। কোথাও কোথাও  আবার গাড়ি পার্ক করার জন্য চালকদের থেকে নেওয়া হয় অতিরিক্ত পার্কিং খরচ।  আসুন দেখে নেওয়া যাক ভারত সহ বিশ্বের ৫টি বড় শহরের পার্কিংয়ের খরচ।

মুম্বই: আমাদের দেশের প্রাণকেন্দ্র মুম্বাই। অন্যান্য শহরের তুলনায় এই মায়া নগরীর রাস্তায় গাড়ি চালানোর খরচ অনেক বেশি। ওয়াসি, শিবাজী চকের মতো অভিজাত এলাকায় গাড়ি দাঁড় করালেই প্রতি ঘণ্টায় খরচ হবে প্রায় ১০০ টাকা।

দুবাই: দুবাইয়ের রাস্তায় এক ঘণ্টার জন্য গাড়ি দাঁড় করতে খরচ প্রায় ৩ এএডি অর্থাৎ ভারতীয় মুদ্রায় ৬৮ টাকা। সেদেশের নিয়ম অনুযায়ী ৪ ঘণ্টার জন্য গাড়ি পার্ক করলে ১৬ এএডি অর্থাৎ ভারতীয় মুদ্রায় ৩৬৩ টাকা খরচ হবে। তবে ৪ ঘণ্টার বেশি গাড়ি দাঁড় করালে দিতে হবে ২০ এএডি অর্থাৎ ভারতীয় মুদ্রায় ৪৫২ টাকা।

প্যারিস: ফ্রান্সের এই স্বপ্নের শহরে মাঝের দিকে গাড়ি পার্কিংয়ের জন্য খরচ হয় ৪ ইউরো থেকে ৬ ইউরো। যা ভারতীয় মুদ্রায় প্রায় ৩৫০ টাকা থেকে ৫২৭ টাকার মধ্যে। যা প্যারিসের অন্যান্য জায়গার তুলনায় অনেকটাই বেশি।

লন্ডন: লন্ডন বিশ্বের অন্যতম বিখ্যাত একটি শহর। এখানে গাড়ি পার্ক করার খরচও অনেক বেশি। এই শহরে ২০০৫ থেকে নথিভুক্ত কোনও গাড়ি পার্ক করতে খরচ জিবিপি ৪.৯০ থেকে জিবিপি ৭.২০। সহজ করে বললে ভারতীয় মুদ্রায় প্রায় ৭২৫ টাকার কাছাকাছি।

অ্যামস্টারডাম: নেদারল্যান্ডসের এই সুন্দর পরিপাটি শহরে গাড়ি পার্কিংয়ের জন্য খরচ হয় বেশ মোটা টাকা। এই শহরে মাত্র এক ঘণ্টার জন্য গাড়ি পার্ক করতেই গড়ে খরচ হয় প্রায় ১৩.৮২ ইউরো অর্থাৎ ভারতীয় মুদ্রায় প্রায় ১,২১৫ টাকা।

নিউইয়র্ক : ব্যক্তিগত গাড়ি পার্ক করার জন্য নিউইয়র্ক হলে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর গুলির মধ্যে অন্যতম। বিশ্ব বিখ্যাত এই শহরের দৈনিক গাড়ি পার্ক করার জন্য দিতে হয় প্রায় ইউএসডি ১৯, অর্থাৎ ভারতীয় মুদ্রায় ১,৫৮১ টাকা। যা ম্যানহাটনের মত বিশিষ্ট জায়গায় পড়বে ইউএসডি ৫০ অর্থাৎ ভারতীয় মুদ্রায় সংখ্যাটা দাঁড়াবে ৪,১৬২ টাকা।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *