নতুন নিয়ম

এবছরের মতো অক্টোবরকে বিদায় জানিয়ে সামনের সপ্তাহ থেকেই শুরু হবে নভেম্বর মাস। এখন প্রত্যেক মাসের শুরুতেই  একাধিক  নতুন নিয়ম চালু করে কেন্দ্রীয় সরকার। যা ব্যাপক প্রভাব ফেলে ভারতের অর্থনৈতিক পরিকাঠামোতে। যার ফলে এই ধরনের নতুন  নিয়মে টান পড়ে সাধারণ  মানুষের পকেটে। GST থেকে LPG গ্যাস সিলিন্ডারের দাম, কিংবা  আমদানি,  উৎসবের মরশুমেই আগামী  নভেম্বর মাসে আসতে চলেছে বড়সড় ৫ টি পরিবর্তন। আসুন দেখা যাক এই নতুন নিয়ম কী কী প্রভাব ফেলতে পারে আমজনতার ওপর।

GST এর ক্ষেত্রেঃ

GST-র পরিবর্তন হলে নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম বাড়বে। যা সরাসরি প্রভাব ফেলবে আমজনতার ওপর। যাঁদের ব্যবসায় ১০০ কোটির বেশি টার্নওভার ১ নভেম্বরের পর থেকে তাঁদের ৩০ দিনের মধ্যেই চালান পোর্টালে জিএসটি চালান আপলোড করতে হবে। এই নিয়ম না মানলে জরিমানা চাপানো হতে পারে। যা প্রভাব ফেলবে ব্যাবসায়ীদের ওপর।

ল্যাপটপ আমদানিতে নতুন নিয়মঃ

সরকারি নিয়ম অনুযায়ী ৩০ অক্টোবর পর্যন্ত ৮৭৪১টি ক্যাটাগরিতে ল্যাপটপ, ট্যাবলেট ও পার্সোনাল কম্পিউটার আমদানিতে ছাড় ছিল। কিন্তু আগামী মাসে পাল্টে যেতে পারে এই নিয়ম। আগামী ১ নভেম্বর থেকে আমদানির নতুন নিয়ম চালু হতে পারে। এবিষয়ে এখনও সঠিক তথ্য না মিললেও ছাড়ের সময়সীমা বৃদ্ধি নিয়ে জল্পনা চলছে।

LPG -র দামে পরিবর্তন?

তাই প্রত্যেক বছরেই  উৎসবের মরশুমে বাণিজ্যিক গ্যাসের চাহিদা থাকে তুঙ্গে। তাছাড়া প্রত্যেক মাসের শুরুতেই  তেল সংস্থাগুলো LPG গ্যাস সিলিন্ডারের দামে পরিবর্তন আনে। একইভাবে তেলের দাম আপডেট হবে নভেম্বরেও। গত মাসে গ্যাসের দাম কমলেও আগামী মাসে  উৎসব থাকায় দাম বাড়ার সম্ভাবনাই বেশি। এখন দেখার দিওয়ালির আগে গ্যাসের দাম দেখে  আম-জনতার মুখে হাসি ফোটে নাকি মাথায়  হাত পড়ে। আপাতত সেদিকেই তাকিয়ে গোটা দেশ।

সেনসেক্সে চার্জ- শেয়ার বাজারে বাড়বে খরচ

২০ অক্টোবর বম্বে স্টক এক্সচেঞ্জ একটি বড় ঘোষণা করে জানিয়েছিল, ১ নভেম্বর থেকে ইক্যুইটি ডেরিভেটিভ সেগমেন্টে লেনদেনের ফি বাড়বে। যা খুচরো বিনিয়োগকারী এবং ছোট ব্যবসায়ীদের উপর ব্যাপক  প্রভাব ফেলতে পারে। তাই এই সিদ্ধান্তের অবশ্য তীব্র বিরোধিতা করা  হয়েছিল। কিন্তু বহু মানুষের বিরোধিতা সত্ত্বেও এখনও এই চার্জ অব্যাহত রয়েছে।

অ্যামাজন কিন্ডলের নিয়মে পরিবর্তন

১লা নভেম্বর থেকে কিন্ডলেতে সাপোর্টেড কিছু ফাইল রিমুভ করছে অ্যামাজন।  এর মধ্যে রয়েছে MOBI (.mobi,azw, .prc) ফাইল। তাই যারা  MOBI ফাইল  ব্যবহারে করেন  তাঁরা সমস্যায় পড়তে পারেন।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *