বিশ্বের সবচেয়ে দামি বাড়ি

যেখানে আমাদের দেশের অধিকাংশ মানুষ শুধুমাত্র মাথা গোজার ছাদটুকু খোঁজেন সেখানে এই  পৃথিবীতে এমন অনেক কোটিপতি রয়েছেন যাদের রাজপ্রাসাদের মতো বাড়ির দামই শুরু হয় কোটিতে। গোটা বিশ্বের মানচিত্রে কোটিপতি হিসাবে হিসাবে আগেই  জায়গা করে নিয়েছেন ভারতীয় ধনকুবের মুকেশ আম্বানি। বিলাসবহুল জীবন-যাপনের পৃথিবী বিখ্যাত আম্বানিরা। বিশ্বের সবচেয়ে দামি বাড়িগুলির তালিকাতেও রয়েছে আম্বানির  ২৭ তলার বাড়ি। যা  রাজপ্রাসাদে র থেকে কোন অংশের কম নয়। তবে জানেন বিশ্বের সবচেয়ে দামি বাড়ি ভারতে নয় রয়েছে ব্রিটেনে। যার দাম শুনলে ভীড়মি খাবেন আমার আপনার মত যে কোন আমজনতা।

বাকিংহাম প্যালেস

বাকিংহাম প্যালেস হল বিশ্বের সবচেয়ে দামি বাড়ি। বিলাস-বৈভবের দিক দিয়েও পয়লা নম্বরে রয়েছে ব্রিটেনের এই রাজপ্রাসাদ। যার নামের সাথেই যুক্ত ইংল্যান্ডের রানি এলিজাবেথের নাম। লন্ডনের রিজেন্টস্ পার্কের এই বাড়িতে শুধু ব্রিটেনের রাজপরিবারের সদস্যরাই থাকেন। ২০৫ বছরের পুরনো এই রাজপ্রাসাদে ৭৭৫টি বিলাসবহুল কক্ষ, ১৮৮টি স্টাফ রুম, ৫২টি গেস্টরুম , ৯৮টি অফিস, ৭৮টি বাথরুম এবং ১৯টি বিশ্রাম কক্ষ রয়েছে। যার দাম ৪০,১৮০ কোটি টাকা।

অ্যান্টিলিয়া

ভারতীয় ধনকুবের মুকেশ আম্বানির বাড়ি অ্যান্টিলিয়া বিশ্বের দ্বিতীয় ব্যয়বহুল বাড়ি। আম্বানির এই স্বপ্নের বাড়ি রাজপ্রাসাদের থেকে কম নয়। দক্ষিণ মুম্বইয়ের আল্টা মাউন্ট রোডে অবস্থিত ২৭ তলার এই বাড়িটি ৪ হাজার বর্গফুট এলাকা জুড়ে বিস্তৃত। বিলাসবহুল এই অ্যান্টিলিয়ার মূল্য ১৬৪০০ কোটি টাকা।

 

ভিলা লিওপেল্ডা

বিশ্বের দামি বাড়ির তালিকায় তৃতীয় স্থানে রয়েছে ভিলা লিওপেল্ডা। রাজকীয় এই ভিলার মালিক লেবানিজ-ব্রাজিলিয়ান ব্যাঙ্কার এডমন্ড সাফরার স্ত্রী লিলি সাফরা। প্রায় ৫০ একর এলাকা  জুড়ে বিস্তৃত এই প্রাসাদে ১১টি বেডরুম, ১৪টি বাথরুম, একটি হেলিপ্যাড, একটি গ্রিনহাউস, এবং একটি আউটডোর রান্নাঘর রয়েছে। এছাড়া রয়েছে ১২টি সুইমিং পুল। এই বাড়ির দাম প্রায় ৬০০০ কোটি টাকা।

ফোর ফেয়ারফিল্ড পন্ড

নিউইয়র্কের ফোর ফেয়ারফিল্ড পন্ড হল পৃথিবীর পঞ্চম ব্যয়বহুল বাড়ি। বিলাসবহুল এই বাড়ির মালিক হলেন রেনো গ্রুপের ইরা রেনারে। ৬৩ একরের এই বাড়িতে  ২৯টি বেডরুম, ৩৯টি বাথরুম, একটি ৯১ ফুট ডাইনিং রুম, একটি বাস্কেটবল কোর্ট, একটি স্কোয়াশ কোর্ট, একটি টেনিস কোর্ট, একটি বোলিং অ্যালি এবং তিনটি সুইমিং পুল রয়েছে। এখানে ১০০টি গাড়ি পার্ক করার মতো খুব বড় একটি গ্যারেজ রয়েছে। একাধিক সুযোগ সুবিধা সম্পন্ন এই বাড়ির দাম প্রায় ৩৫০০ কোটি টাকা।

দ্য হোম

লন্ডনের  দ্য হোম হল  বিশ্বের সপ্তম দামি বাড়ি। জেমস বার্টনের কোম্পানি ১৮১৮ সালে এই বাড়ি নির্মান করেছিল। ১৯৮৪ সালের আগে, এই বাড়িটি ক্রাউন এস্টেটের মালিকানাধীন ছিল। চার একর জমির উপর নির্মিত এই রাজপ্রাসাদটিতে রয়েছে ৪০টি বেডরুম। এই প্রাসাদের দাম প্রায় ২৫০০ কোটি টাকা।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *