জ্যোতিপ্রিয় মল্লিক

পুজোর রেশ কাটতেই বৃহস্পতিবার সকালেই রেশন বন্টন দুর্নীতি মামলায় গ্রেফতার হয়েছেন রাজ্যের প্রাক্তন খাদ্যমন্ত্রী তথা বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। টানা ২১ ঘন্টা জেরার পর  গ্রেফতার করা হয়েছে রাজ্যের এই হেভিওয়েট মন্ত্রীকে। বেশ কিছু প্রশ্ন এড়িয়ে যেতেই এদিন তাকে নিজেদের হেফাজতে নেয় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। আর তিনি গ্রেফতার হওয়ার পরেই তাঁর সম্পত্তির পরিমাণ আর উৎস নিয়ে উঠতে শুরু করেছে প্রশ্ন। নির্বাচন কমিশন সূত্রে খবর, জ্যোতিপ্রিয় মল্লিকের সম্পত্তি গত ১০ বছরে কয়েক গুণ বেড়েছে। সেইসাথে চড়চড়িয়ে বেড়েছে মন্ত্রীর স্ত্রী মণিদীপা মল্লিকের সম্পত্তিও।

সরকারি হিসেব অনুযায়ী, জ্যোতিপ্রিয় মল্লিকের মোট স্থাবর সম্পত্তির পরিমাণ ৩ কোটি ৯৩ লক্ষ ৯৪ হাজার টাকা। স্ত্রী মণিদীপা ২ কোটি ৩০ লক্ষ ৭১ হাজার ৭০৮ টাকার মালিক। অর্থাৎ তাঁদের দুজনের মোট সম্পত্তির পরিমাণ ৬ কোটি ২৪ লক্ষ ৬৫ হাজার টাকা। এই বিপুল পরিমাণ সম্পত্তিতে রয়েছে বিভিন্ন ব্যাঙ্কের সেভিংস, সোনা- রূপোর অলঙ্কার, গাড়ি-সহ অন্যান্য জিনিস। তবে অদ্ভুতভাবে দু’জনের নামে নেই কোনও লোন।

হলফনামা অনুযায়ী, ২০১৫-১৬ অর্থবর্ষে জ্যোতিপ্রিয় মল্লিকের বার্ষিক আয় ছিল ২ লাখ ৪০ হাজার ৯১৭ টাকা। পরের অর্থাৎ ২০১৬-১৭ অর্থবর্ষে তার বার্ষিক আয় বেড়ে দাঁড়ায় ১১ লাখ ৯৮ হাজার ১৪৮ টাকা। পরবর্তীতে ২০১৭-১৮ অর্থবর্ষে তা আরও বেড়ে হয়  ১২ লাখ ৪০ হাজার ২৫৫ টাকা। এরপর ২০১৮-১৯ অর্থবর্ষে মন্ত্রীর বার্ষিক আয়  ছিল ৫১ লাখ ৯৩ হাজার ৫৭৬ টাকা। তার পরের অর্থবর্ষ অর্থাৎ  ২০১৯-২০ অর্থবর্ষে জ্যোতিপ্রিয় মল্লিকের বার্ষিক আয় ফুলে ফেঁপে হয় ৪০ লাখ ২১ হাজার ৯১০ টাকা।

অন্যদিকে রিপোর্ট বলছে মন্ত্রীর স্ত্রী মণিদীপার ২০১৫-১৬ অর্থবর্ষে বার্ষিক আয় ছিল ১১ লাখ ৫২ হাজার ৭০০ টাকা। ২০১৬-১৭ অর্থবর্ষে বার্ষিক আয় ছিল ১২ লাখ ১৫ হাজার ৪৯০ টাকা। ২০১৭-১৮ অর্থবর্ষে বার্ষিক আয় ছিল ২৫ লাখ ৫২ হাজার ৪৬০ টাকা। আর ২০১৯-২০ অর্থবর্ষে তা বেড়ে দাঁড়ায়  ১৮ লাখ ১১ হাজার ৬৫৫ টাকা।

সবমিলিয়ে  গত ১০ বছরে  জ্যোতিপ্রিয় মল্লিকের সম্পত্তির পরিমাণ বেড়েছে  প্রায় সাড়ে ৫ গুণ । যদিও ২০১৬ সালের নির্বাচনে জ্যোতিপ্রিয় নির্বাচন কমিশনকে জানিয়েছিলেন, তাঁর সম্পত্তির পরিমাণ কমে ৬২ লক্ষ ২২ হাজার ৫৪৮ টাকা ছিল। অন্যদিকে, গত ১০ বছরে জ্যোতিপ্রিয় মল্লিকের স্ত্রীর সম্পত্তির পরিমাণ ২৬ গুণ বৃদ্ধি পেয়েছে।

আয়ের উৎস হিসাবে জ্যোতিপ্রিয় মল্লিক জানিয়েছিলেন, তাঁর পেশা ওকালতি। তাই সেই  বেতনই নাকি তাঁর আয়ের উৎস। অন্যদিকে, তাঁর স্ত্রীর আয়ের কোনও উৎস নেই। তিনি একজন গৃহিনী। এই অবস্থায় জ্যোতিপ্রিয় মল্লিকের স্ত্রীর সম্পত্তি কীভাবে বাড়ল তা নিয়ে প্রশ্ন উঠছে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *