গাড়ির নম্বর প্লেট

শখের গাড়ি কেনার স্বপ্ন থাকে সবারই। তাই গাড়ি নিয়ে  যাদের ফ্যাসিনেশন রয়েছে তারা সকলেই চান তাদের স্বপ্নের গাড়ি সবার থেকে একেবারে আলাদা হোক। তার জন্য গাড়িটিকে মডিফিকেশন করাতে অনেকেই গাড়ির জন্য ভিআইপি নম্বর প্লেট কিনতে বাড়তি টাকা দিয়ে থাকেন। অনেকে গাড়ির দামের থেকেও বেশি টাকা দিয়ে গাড়ির নাম্বার প্লেট কেনেন। গাড়ির নম্বর প্লেট-এর  সংখ্যা নিয়ে কম-বেশি ক্রেজ  রয়েছে সাধারণ মানুষ থেকে সেলিব্রিটি প্রত্যেকেরই। কোন গাড়ির নাম্বার প্লেটের দাম ৩৪ লক্ষ টাকা তো কারও  নাম্বার প্লেটের দাম ১০ লক্ষ টাকা। কিন্তু গাড়ির এই নম্বর প্লেট গুলিরও রয়েছে বিশেষত্ব।

আপনি কী জানেন বিশ্বের সবচেয়ে দামি গাড়ির নম্বর কোনটি? এবং তার দাম কত? বিশ্বের সবচেয়ে দামি নম্বর প্লেট হচ্ছে F1 ৷ যার দাম প্রায় ১৩২ কোটি টাকা ৷এই নম্বরটি দেখা যায় সবচেয়ে জনপ্রিয় মোটরস্পোর্ট ইভেন্ট ফর্মুলা ১ রেসিং-এ  ৷ ইউনাইটেড কিংডমের এক ব্যক্তি এই বিশেষ নম্বর প্লেটের জন্য বিপুল  টাকা খরচ করেছেন  ৷

আশিক পটেল

জেমস বন্ডের ফ্যানরা সকলেই জানেন ০০৭ নম্বরটির অর্থ। এই নম্বরটিকেই নিজের গাড়ির নম্বর প্লেটে বানিয়ে নিয়েছেন জেমস বন্ডের এক অনুরাগী। আমদাবাদের ব্যবসায়ী ওই ব্যক্তির নাম আশিক পটেল।২০২০ সালে টয়োটা ফরচুনার গাড়ি কেনার পর তার রেজিস্ট্রেশন নম্বরে ০০৭ রাখেন আশিক। অনলাইনে ২৫ হাজার টাকা থেকে নিলাম শুরু হলেও কোনো ঝুঁকি না নিয়েই ৩৪ লক্ষ টাকা দিয়ে ০০৭ -এর নম্বর প্লেটটি কিনে নেন আশিক।

কেএস বালগোপাল

কেরলের তিরুঅনন্তপুরমের একজন কোটিপতি ব্যবসায়ী হলেন কেএস বালগোপাল। এক কোটি টাকা দিয়ে পোরশে ৭১৮ বক্সটার মডেলের নীল রঙের একটি স্পোর্টস কার কিনেছিলেন তিনি। গাড়ির রেজিস্ট্রেশন নম্বরে ০ এবং ১ সংখ্যা রাখার জন্য ২০১৯ সালে ৩১ লক্ষ টাকা খরচ করেছিলেন তিনি। এছাড়াও ২০১৭ সালে ল্যান্ড ক্রুসার এলসি ২০০ মডেলের একটি গাড়ি কিনেছিলেন তিনি। এই গাড়ির জন্য ১ লক্ষ টাকা দিয়ে ‘বুকিং’ করার পর ১৮ লক্ষ টাকা খরচ করে পছন্দের নম্বর প্লেট কিনেছিলেন তিনি।

জগজিৎ সিংহ চহাল

২০১২ সালে ১ কোটি টাকা খরচ করে ল্যান্ড ক্রুসার এলসি ২০০ মডেলের গাড়ি কিনেছিলেন চণ্ডীগড়ের টায়ার প্রস্তুতকারী সংস্থার মালিক জগজিৎ সিংহ চহাল। এই নির্দিষ্ট নম্বর প্লেটটি নিলামে কিনতে  ১৭ লক্ষ টাকা খরচ করেন তিনি। এই বিলাসবহুল গাড়ি ছাড়াও তাঁর সংগ্রহে  আরও যে দশটি বাইক রয়েছে, সেগুলির রেজিস্ট্রেশন নম্বরেও  ০০০১ সংখ্যাটিই আছে ।

রাহুল তানেজা

‘ওয়েডিং ম্যানেজমেন্ট’ সংস্থার অধিকর্তা রাহুল তানেজা। ২০১৮ সালে দেড় কোটি টাকা দিয়ে একটি বিলাসবহুল গাড়ি কিনেছিলেন তিনি।সেই গাড়ির জন্য ১৬ লক্ষ টাকা খরচ করে ০০১ নম্বরপ্লেট কিনে ছিলেন রাহুল। তার আগে  ২০১১ সালে একটি বিএমডব্লিউ ৫-সিরিজ়ের গাড়ি  কিনেছিলেন তিনি। তার নম্বর প্লেটের জন্যও ১০ লক্ষ টাকা খরচ করেন তিনি।

মুকেশ অম্বানী

প্রায় ১৩ কোটি টাকা খরচ করে রোলস রয়েস কালিনান মডেলের  গাড়ি কিনেছিলেন ভারতীয় ধনকুবের মুকেশ অম্বানী। সূত্রের খবর, এই গাড়ির নম্বর প্লেট কিনতে ১২ লক্ষ টাকা খরচ করেছেন তিনি।

শাহরুখ খান

‘পাঠান’-এর সাফল্যের পর রোলস রয়েস কালিনান ব্ল্যাক ব্যাজ মডেলের গাড়ি কিনেছেন বলিউড বাদশা  শাহরুখ খান। ৫৫৫ নম্বরযুক্ত নম্বর প্লেট কিনতে ৭০ হাজার টাকা খরচ হয়েছে তাঁর।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *