অসুখী দেশ

জানেন বিশ্বের সবচেয়ে অসুখী দেশ কোনটি? অসুখী দেশের তালিকায় ভারতের স্থান কোথায়? প্রতিবেশী দেশ পাকিস্তান এই তালিকায় এগিয়ে নাকি পিছিয়ে? কি বলছে সমীক্ষা? বিশ্বের এই দেশগুলির সুখের মাপা হয় কিভাবে জানেন?

সুখী থাকতে কে না চায়? কিন্তু সুখ চাইলেই তো আর পাওয়া যায় না। পৃথিবীর কোনো দেশ কিংবা মানুষের কাছেও নেই সুখী হওয়ার টোটকা। ১৪০ কোটির দেশ ভারতেও সুখ নেই মোটে! সব সুখ রয়েছে আমাদের প্রতিবেশী দেশ ভুটানে। সমীক্ষা বলছে এই দেশের নাগরিকরা ১০০ শতাংশ সুখী। বিশ্বের বিভিন্ন দেশের  সুখ মাপার মাপকাঠি হল সেখানকার মানুষের গড় আয়ু কত, কিংবা শারীরিক এবং  মানসিক দিক দিয়ে তাঁরা কতটা সুস্থ। এছাড়া গুরুত্ব পায় তাঁরা কতটা স্বাধীনভাবে  বাঁচতে পারছেন, কিংবা তাঁদের জীবনে কতখানি স্ট্র্রাগল রয়েছে তার ওপর। সম্প্রতি ওয়ার্ল্ড অফ স্ট্যাটিস্টিক্স-এর তরফে  বিশ্বের সবচেয়ে অসুখী দেশগুলির গুলির একটি তালিকা প্রকাশ করা হয়েছে। আসুন দেখে নেওয়া যাক বিশ্বের সবচেয়ে অসুখী দেশ কোন গুলি।

আফগানিস্তান

বিশ্বের সবচেয়ে অসুখীদেশ গুলির তালিকায় পয়লা নম্বরে রয়েছে আফগানিস্তান। বেকারত্ব এবং দারিদ্রতা এই দেশের মানুষের নিত্যসঙ্গী। যা প্রতিনিয়ত অসুখী করে তুলেছে এখানকার বাসিন্দাদের।

লেবানন

লেবানন দেশটা দেখতে সুন্দর হলে কি হবে মনে সুখ নেই এই দেশের বাসিন্দাদের। এটি বিশ্বের অসুখী দেশের তালিকয় দ্বিতীয় স্থানে রয়েছে।তাঁদের অসুখী থাকার জন্য দায়ী একাধিক কারণ।

সিয়েরা লিওন

বিশ্বের সবচেয়ে অসুখী দেশের তালিকয় তৃতীয় স্থানে রয়েছে পশ্চিম আফ্রিকার সিয়েরা লিওন।

জিম্বাবোয়ে

এই তালিকায় চতুর্থ স্থানে রয়েছে জিম্বাবোয়ে। জানলে অবাক হবেন গোটা বিশ্বে এই দেশটি নাচ-গান এবং পার্টি করার জন্য বিখ্যাত। অথচ এই দেশের মানুষদের জীবনেই সুখ নেই।

ভারত কত নম্বরে?

মানতে কষ্ট হলেও পৃথিবীর সবচেয়ে অসুখী দেশগুলির তালিকায় ভারত রয়েছে ১২ নম্বরে। কোনো একটা কারণ নয়, একাধিক কারণে ভারতীয়দের জীবনে সুখ শান্তি নেই।

খুশি দেশ পাকিস্তান

তবে এই তালিকায় সবাইকে অবাক করে দিয়েছে পাকিস্তান। জানলে অবাক হবেন বিশ্বের অসুখী দেশগুলির মধ্যে পাকিস্তান রয়েছে ৩০তম স্থানে। এত আর্থিক অনটন, অভাব, অভিযোগের পরেও ভারতীয়দের থেকে সুখী পাকিস্তানিরা।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *