ভারতের ধনী রাজ্য

একসময় ভারতীয়দের  দারিদ্রতা নিয়ে হাসি ঠাট্টা করত বিদেশীরা। কিন্তু এখন সেসব অতীত, বিশ্ববাসীর কাছেও কদর বাড়ছে  ভারতীয়দের। বিশ্বের তাবড়  শক্তিধর দেশগুলোর সাথে পাল্লা দিয়ে ভারতেও বাড়ছে ধনী ব্যক্তিদের আধিপত্য। আমাদের দেশের প্রত্যেকটি রাজ্যই নিজস্ব শিল্প-সংস্কৃতিতে স্বতন্ত্র। তাই আমাদের দেশের কোন রাজ্য যেমন প্রযুক্তির দিক দিয়ে এগিয়ে, তেমনি আবার কোন রাজ্যের উপর ওষুধ কিংবা অন্যান্য প্রয়োজনীয় খাদ্য সামগ্রী উৎপাদনের জন্য নির্ভরশীল গোটা দেশ।

এছাড়া এমনও কিছু রাজ্য রয়েছে যা খনিজ সম্পদের ভান্ডার বলে পরিচিত। যার ফলে প্রত্যেক রাজ্যেরই আর্থিক দিক দিয়ে লাভ ক্ষতির পরিমাণও আলাদা হয়ে থাকে। যার ওপরে দাঁড়িয়ে থাকে  গোটা দেশের অর্থনৈতিক পরিকাঠামো। সম্প্রতি প্রকাশ্যে এসেছে একটি চমকে দেওয়ার মতো রিপোর্ট। যা থেকে জানা যাচ্ছে আয়ের নিরিখে  ভারতের কয়েকটি ধনী রাজ্যের তালিকা।

মহারাষ্ট্র

আমাদের দেশের সবচেয়ে ধনী রাজ্যগুলির তালিকায় সবার প্রথমেই জ্বলজ্বল একটিই নাম। তা হল মহারাষ্ট্র। এই রাজ্যের GSDP ৪০০ বিলিয়ন মার্কিন ডলার। এই রাজ্যের রাজধানী মুম্বাইকে দেশের অর্থনৈতিক রাজধানীও বলা হয়।

তামিলনাড়ু

ভারতের দ্বিতীয় ধনী রাজ্যের শিরোপা উঠেছে তামিলনাড়ুর মুকুটে। এই রাজ্যের GSDP ১৯.৪৩ ট্রিলিয়ন টাকা বা ২৬৫.৪৯ বিলিয়ন মার্কিন ডলার। আমাদের দেশের মোট জনসংখ্যার ৫০ শতাংশ মানুষ এই রাজ্যে বাস করেন।

গুজরাট

তামাক, সুতির কাপড়, বাদামের মতো জিনিস উৎপাদন সহ বহু ক্ষেত্রে গুজরাটের ওপর নির্ভরশীল গোটা দেশ। মিডিয়া রিপোর্ট অনুযায়ী গুজরাটের GSDP ২৫৯.২৫ বিলিয়ন মার্কিন ডলার।

কর্ণাটক

ভারতের ধনী রাজ্যের তালিকায় চতুর্থ স্থানে রয়েছে কর্ণাটক। এই রাজ্যের যার GSDP ২৪৭.৩৮ বিলিয়ন মার্কিন ডলার।

উত্তর প্রদেশ

পিছিয়ে নেই যোগী রাজ্য উত্তরপ্রদেশও। এই রাজ্যের একাধিক শহর খুব দ্রুত বিকাশ লাভ করেছে। উত্তরপ্রদেশের GSDP ২৩৪.৯৬ বিলিয়ন মার্কিন ডলার।

রাজস্থান

খনিজ সম্পদে পরিপূর্ণ ভারতের অন্যতম ধনী রাজ্য হল রাজস্থান। এখানে সোনা, রূপো এবং বেলেপাথরের খনি রয়েছে। ২০২০-২১ সালে রাজস্থানের GSDP ছিল ১১.৯৮ ট্রিলিয়ন টাকা।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *