মুঘলদের ৬ টি রান্না

অতীতে বহু ঔপনিবেশিক শক্তি এসে ঘাঁটি গেড়েছিল  ভারতীয় এই উপমহাদেশে। শক-হুন-পাঠান-মুঘল-ইংরেজ-পর্তুগিজ প্রত্যেকেই তাদের দীর্ঘদিনের রাজত্বকালে লুটতরাজ শাসন চালিয়েছে পবিত্র এই ভারত ভূমিতে। সেই সাথে তাদের নিজস্ব ভাষা- সংস্কৃতি- পোশাক কিংবা খাদ্যাভাসের সাথে মেলবন্ধন ঘটেছে ভারতীয়দের। বিশেষ করে ভারতীয় সংস্কৃতি এবং খাদ্যাভাসের সাথে আষ্টেপৃষ্ঠে জড়িয়ে রয়েছে ইংরেজ,পর্তুগিজ এবং মুঘলদের প্রভাব।ভারত ভূমিতে সবচেয়ে বেশি সময় রাজত্ব করেছিলেন মুঘলরা।

তাই মধ্যযুগ থেকে  তাদের হাত ধরেই ভারতের বিভিন্ন ঐতিহাসিক স্থাপত্য ভবন, সংস্কৃতি এবং খাদ্যাভ্যাসের ব্যাপক প্রসার ঘটেছিল। মোগলদের খাদ্যাভ্যাস থেকে শুরু করে আতিথেয়তা বরাবরই মুগ্ধ করেছে সবাইকে। জানলে অবাক হবেন বর্তমানে ভোজন রসিক ভারতীয়দের রোজকার খাদ্য তালিকায় এমন বেশ কিছু খাবার রয়েছে যা একসময় ভারতে এসেছিল মোঘলদের হাত ধরেই। তাই উৎসব অনুষ্ঠান হোক কিংবা রোজকার খাওয়া-দাওয়ায় এই খাবারগুলি না থাকলে আজও খাওয়া সম্পূর্ণ হয় না ভারতীয়দের। আসুন দেখা যাক মুঘলদের থেকে শেখা এমনই ৬ টি সুস্বাদু খাবারের নাম আর রন্ধন পদ্ধতি।

সুগন্ধি শরবত

গোলাপ ফুলের ফ্লেভারের মতো বিভিন্ন ধরনের সুগন্ধি শরবত এখন আমরা হামেশাই পান করে থাকি। আমাদের দেশে এই শরবত প্রথম এসেছিল মুঘলদেরর হাত ধরেই। বর্তমানে আট থেকে আশি সকলেই এই সুস্বাদু পানীয় দারুণ পছন্দ করেন।

তন্দুর

ভারতীয়দের কাছে তন্দুরের খাবার এখন খুবই জনপ্রিয়। তবে এটি আসলে ভারতীয় রান্না নয়। মুঘলদের আগমনের পরেই ভারতীয়দের পাতে প্রথম পড়েছিল এই তন্দুরে তৈরি খাবার। চিকেন, পনির, রুটি, মোমো কিংবা মাছ এখন সব কিছুতেই যোগ হচ্ছে তন্দুর।

তন্দুরে রান্না করা পদের স্বাদ বেড়ে যায় দ্বিগুণ । আমাদের দেশে তন্দুরের খাবার দারুণ জনপ্রিয়। কিন্তু জানেন কি যে এই তন্দুর আদৌ ভারতীয় নয়। আমাদের দেশে প্রথম তন্দুর নিয়ে আসেন মুঘলরা।

তন্দুর আজ ভারতের খুব পছন্দের। শুধু চিকেন আর মোমো নয়, এখন সব কিছুতেই যোগ হচ্ছে তন্দুর। তবে খুব কম লোকই জানেন যে মুঘল শাসনকালে এই তন্দুর আইটেম প্রায়শয়ই খাওয়া হত। মুঘলরাই এটা এনেছিল।

বিরিয়ানি

আমাদের দেশে বিরিয়ানির রেসিপি মুঘলরাই প্রথম নিয়ে এসেছিল। মুঘল সম্রাটরা হামেশাই বিরিয়ানি খেতেন। তার আগে থেকেই ভারতে ভাত খাওয়ার চল থাকলেও চালের সঙ্গে মাংস, মশলা, পেঁয়াজ, রসুন ব্যবহার করে বিরিয়ানি তৈরির কৌশল জানা ছিল না।

 

ফিরনি

মিষ্টি পদ হিসাবে দুধ আর চালের পায়েস আগেই শিখেছিল ভারতীয়রা। কিন্তু মুঘলরা এসে শিখিয়েছে ঘন দুধের সাথে চালের গুঁড়ো মিশিয়ে ফিরনি বানানোর কৌশল। মিষ্টিপ্রেমীরা আজও চেটেপুটে খান ফিরনি

 

শাহী টুকরা

মুঘল আমলের একটি বিখ্যাত মিষ্টি হল শাহী টুকরা। মুঘলদের হাত ধরে ভারতে এলেও এই মিষ্টি এখন ভারতীয়দের কাছেও ‘হট ফেভারিট’। এখন এটি পাউরুটি দিয়ে তৈরি হলেও অতীতে এটি ময়দার নান দিয়ে তৈরি করা হত।

 

ম্যারিনেটের কৌশল

মুঘলদের থেকেই প্রথম ম্যারিনেশন পদ্ধতি শিখেছিলেন ভারতীয়রা। সেই থেকে আজও মাছ-মাংস রান্নার আগে নুন,হলুদ সহ বিভিন্ন মশলা মাখিয়ে রাখেন ভারতীয়রা। বর্তমানে বিভিন্ন ভারতীয় খাবার তৈরিতেই এই মুঘলাই পদ্ধতি ব্যবহার করা হয়।

 


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *