২০৩৫ সালের মধ্যেই বিশেষ কাজটি করতে চলেছে ইসরো! যা বদলে দেবে ভারতের ইতিহাস

২০৩৫ সালের মধ্যেই বিশেষ কাজটি করতে চলেছে ইসরো! যা বদলে দেবে ভারতের ইতিহাস

২০৩৫ সালের মধ্যেই
বিশেষ কাজটি করতে চলেছে ইসরো!

যা বদলে দেবে ভারতের ইতিহাস!
শুনলে বিশ্বাসই করতে পারবেন না!

ইসরোর পদক্ষেপে
চমকে যাবে গোটা দুনিয়া!

চন্দ্রযান, গগনযানের থেকেও
অনেক বড় এই কাজ!

বিশেষ এই কাজটি কি?
যা নিয়ে উত্তেজিত নরেন্দ্র মোদী থেকে গোটা দেশ?

চন্দ্রযান, সূর্যযানের পর এবারে আরও বড় ঘোষণা ইসরোর। ইসরোর ঘোষণাতে বড় সম্ভাবনার ঈঙ্গিত। নতুন এই ঘোষণাতে বদলে যাবে ভারতীয় মহাকাশের চালচিত্র। ফের একবার ইতিহাসের পাতায় স্থান করে নেবে ইসরোর বিজ্ঞানীরা। প্রধানমন্ত্রীর ঘোষণাতেও একই সুখবর। নতুন এই ঘোষণায় উচ্ছ্বসিত ভারতীয়রাও। জানুন নতুন এই ঘোষণা সম্পর্কে।

এমনিতে ইতিমধ্যেই চাঁদের দক্ষিণ মেরুতে সফল ল্যান্ডিং করেছে ভারত। বিশ্বের প্রথম দেশ হিসেবে এই নজির গড়েছে ভারত। চাঁদে এই সফল অবতরণ করে এক কথায় গোটা বিশ্বে সাড়া ফেলে দিয়েছে ভারত। যা কেউ পারে নি তাই করেছে ইসরো। এবারে আগামী ২০৪০ এর মধ্যে মহাকাশ মানুষ পাঠানোর প্রস্তুতি শুরু করে দিল ইসরো। এছাড়াও মহাকাশে ভারতের নিজস্ব স্পেস স্টেশন তৈরি করা হবে আগামী ২০৩২ সালের মধ্যে। হ্যাঁ ঠিকই শুনছেন, এই বিষয়ে নিশ্চয়তা দিয়েছেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

সরকারি বিবৃতিতে আরও জানানো হয়, এই বিষয়ে নির্দিষ্ট রোড ম্যাপ তৈরি করে ফেলেছে ইসরো। চাঁদ ছাড়াও মঙ্গল ও শুক্র গ্রহ সম্পর্কেও বিশেষ পরিকল্পনা রয়েছে ইসরোর। জোর কদমে চলছে কাজ। দেশের বিজ্ঞানীরা করছেন দিনরাত পরিশ্রম। যদিও বা মূল গগণযান উৎক্ষেপণের আগে হবে আরও ট্রায়াল। এই বিষয়ে ISRO’ র চেয়ারম্যান এস সোমনাথ জানান,
“গগণযানের চূড়ান্ত লঞ্চের আগে সিস্টেমটি ভালো ভাবে পরীক্ষা করা হবে। এই জন্য বিশেষ পরীক্ষামূলক ফ্লাইট TV-D2, TV-D3,TV -D4 পরীক্ষা করা হবে। যা ক্রুদের জন্য আনবে বিশেষ তথ্য।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *