বিসর্জনের সময় ঠাকুরের মূর্তি ভাঙলে কি হয় জানেন?মূর্তি ভেঙে যাওয়া কতটা অশুভ?

বিসর্জনের সময় ঠাকুরের মূর্তি ভাঙলে কি হয় জানেন?মূর্তি ভেঙে যাওয়া কতটা অশুভ?

বিসর্জনের সময় ঠাকুরের মূর্তি ভাঙলে
কি হয় জানেন?

দেব দেবীর মূর্তি ভেঙে যাওয়া
ঠিক কতটা অশুভ?

ঠাকুরের মূর্তি নষ্ট হওয়া কিসের লক্ষণ?
দেখুন কি বলছে জ্যোতিষ শাস্ত্র

ঠাকুরের মূর্তি নিরঞ্জনের সময় একটি বিষয় প্রায়শই চোখে পড়ে সেটি হল ঠাকুরের মূর্তি ভেঙে যাওয়া। অনেক সময় দেব দেবীর নির্মাণ কাঠামো বড় হওয়ার কারণে নিরঞ্জনের সময় এই ধরনের ঘটনা ঘটে থাকে। দুর্গা পুজো, কালী পুজো, গণেশ পুজো যে কোনো পুজোতেই এই ধরনের ঘটনা দেখা যায়। কিন্তু আপনারা কি জানেন এইভাবে মূর্তি ভেঙ্গে যাওয়াটা ঠিক কতটা অশুভ! শাস্ত্রমতে ঠাকুরের মূর্তি ভাসান তথা বিসর্জনের সময় ভেঙে গেলে কিংবা নষ্ট হলে অনেক বড়সর পাপের সূচনা হয়। ঠাকুরের মূর্তি ভেঙে যাওয়া অনেক বড় অমঙ্গলের লক্ষণ। এক নজরে দেখুন নিরঞ্জনের সময় ঠাকুরের মূর্তি ভেঙে গেলে কোন কোন লক্ষণ প্রকাশ পায় –

১, ভগবান অসন্তুষ্ট – ভাসানের সময় ঠাকুরের মূর্তি ভাঙ্গার অন্যতম একটি কারণ ভগবান অসন্তুষ্ট হয়েছেন। অনেক সময় পূজা আর্চায় নিয়ম কানুন সঠিকভাবে পালন না হলে ঠাকুর রুষ্ট হন। সেই ক্ষেত্রে মূর্তি ভাঙ্গার মধ্যে দিয়ে ভগবান অসন্তুষ্টির প্রমাণ দেন।

২, অশুভ যোগের সূচনা – জ্যোতিষ শাস্ত্র মতে অনেক সময় প্রতিমা নিরঞ্জনের সময় অশুভ শক্তি জাগ্রত হয়। সেই কারণেও বিসর্জনের সময় অঘটন ঘটে থাকে।

৩, ভুল সময়ে বিসর্জন – যেকোনো দেব দেবীর নিরঞ্জন কিংবা ভাসানের একটি নির্দিষ্ট সময় থাকে। পঞ্জিকা মেনে এই সময় সীমা নির্ধারণ করা হয়ে থাকে। মূলত পুরোহিত মশাই এই কাজটি করে থাকেন। যদি নিরঞ্জনের এই সময়সীমা সুষ্ঠু ভাবে নির্বাচিত না হয় তাহলে অনেক সময় বিপদ ঘটে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *