পৃথিবীর এই ৫টি কাজ করলেই ভিখারি হয়ে যাবেন! ঘর ছেড়ে পালাবে মা লক্ষ্মী, দূর হবে সুখ – শান্তি

পৃথিবীর এই ৫টি কাজ করলেই ভিখারি হয়ে যাবেন! ঘর ছেড়ে পালাবে মা লক্ষ্মী, দূর হবে সুখ – শান্তি

পৃথিবীর এই ৫টি কাজ করলেই
ভিখারি হয়ে যাবেন!

ঘর ছেড়ে পালাবে মা লক্ষ্মী!
দূর হবে সুখ – শান্তি!

মান যশ হারিয়ে
ঘুরবেন পথে পথে!

কড়াকড়ি হুঁশিয়ারি চাণক্যের!
এই ৫টি কাজ কি কি
না দেখলেই সর্বনাশ!

জীবনে সুখী হতে কে না চায় বলুন তো! সবাই চাই সুখী হতে। কিন্তু হাজার কষ্ট করেও অনেকেই সুখের দেখা পাই না। মাথার ঘাম পায়ে ফেলেও সুখ হাত ছাড়া হয়ে যায়। অনেকেরই আজীবন দুঃখ, দুর্দশা লেগেই থাকে। এখান থেকে পরিত্রাণ পেতে পথ দেখিয়েছেন আচার্য চানক্য। জীবনে সবচেয়ে বেশি সুখী হতে চাইলে ৫টি কাজ না করার পরামর্শ দিয়েছেন চাণক্য। তার মতে এই ৫টি কাজ মানুষের সুখ যেমন কেড়ে নেয় একই সাথে মানুষকে পথের ভিখেরিও বানিয়ে দেয়। তাই কোনো ব্যক্তির এই ৫টি ভুল করা একেবারেই উচিত নয়। এক নজরে দেখুন এই ৫টি ভুল কি কি –

১, অহংকার না দেখানো: অনেক মানুষ রয়েছেন যারা কথায় কথায় অহংকার দেখান। অন্যকে ছোট করেন। চাণক্যের মতে এই ধরনের মানুষ কোনও দিন নিজের উন্নতি করতে পারে না। এরা সব সময় পিছিয়ে পড়েন।

২, মিথ্যার আশ্রয় নেওয়া: এই ভুল জীবনেও না করার পরামর্শ দিয়েছেন আচার্য্য চানক্য। তার মতে মিথ্যে এমন একটি অভ্যাস যা আমাদের ধ্বংসের মুখে ঠেলে দেয়। একটি মিথ্যে আড়াল করতে গিয়ে হাজারটা মিথ্যার জন্ম হয়। যা কখনোই আমাদের জন্য কল্যাণকর নয়।

৩, অসৎ কাজে পা না দেওয়া : অনেক মানুষ রয়েছেন যারা অসৎ পথে হাঁটেন। অবৈধভাবে, বেআইনী কাজ করেন। এই ধরনের মানুষের কোনো মঙ্গল হয় না বলেই জানিয়েছেন চানক্য।

৪, লোভ না করা : চানক্য বার বার বলেছেন লোভে পাপ, পাপে মৃত্যু। চাণক্যের মতে কিছু কিছু মানুষ তাড়াতাড়ি বড়লোক হওয়ার জন্য লোভে পরে ভুল পথে পা বাড়ান। এতে করে অল্প সময়ে বড়লোক হলেও পরবর্তীতে এর খারাপ প্রভাব পরে l

৫, ধৈর্য ধরা- জীবনে সফলতা চাইলে ধৈর্য ধরার উপদেশ দিয়েছেন চানক্য। ধৈর্যই একমাত্র সম্পদ যা মানুষকে এগিয়ে যেতে সাহায্য করে। খারাপ সময়েও ভালো ফল পেতে সহযোগিতা করে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *