নবমী দশমীতে মারাত্মক দুর্যোগের মুখে গোটা বাংলা! ভেস্তে যাবে প্যান্ডেল হপিং, দেখুন তোলপাড় করা ওয়েদার রিপোর্ট

নবমী দশমীতে মারাত্মক দুর্যোগের মুখে গোটা বাংলা! ভেস্তে যাবে প্যান্ডেল হপিং, দেখুন তোলপাড় করা ওয়েদার রিপোর্ট

নবমী দশমীতে
মারাত্মক দুর্যোগের মুখে গোটা বাংলা!

জলে যাবে
নতুন জামা নতুন জুতো!
ভেস্তে যাবে প্যান্ডেল হপিং!

বঙ্গোপসাগরে ফুঁসছে
ভয়ংকর ঘূর্ণাবর্ত!

কেমন থাকবে কলকাতার আকাশ?
ঝড়, জলে, ভেস্তে যাবে কোন কোন জেলা?
দেখুন তোলপাড় করা ওয়েদার রিপোর্ট!

এই রোদ এই জল। বাংলার আকাশের মুড সুইংয়ে নাজেহাল বঙ্গবাসী। শেষ ইনিংসে বর্ষার ছক্কা হাকানো যেন থামছেই না। তবে, এবারে আরও বড় সর্বনাশের কথা শোনালো আবহাওয়া দপ্তর। অষ্টমীতে, নবমীতে ভাসতে পারে গোটা বাংলা। তবে কি অষ্টমীর রাত থেকেই ভোল বদলাবে রোদে ঝলমল আকাশের ছবি। আবহাওয়া দপ্তরের নির্দেশিকায় কিন্তু স্পষ্ট হচ্ছে না কিছুই!

আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, অষ্টমী পর্যন্ত রাজ্যে উত্তর-পশ্চিমের শীতল হাওয়ার প্রভাব থাকবে। রবিবার পর্যন্ত পরিষ্কার আকাশ। তাই অষ্টমীতে বৃষ্টির সম্ভাবনা কার্যত নেই কিন্তু চিন্তা বাড়াচ্ছে নবমী ও দশমী। নিম্নচাপের প্রভাবে সোমবার অর্থাত্‍ নবমী থেকে বদলে যেতে পারে আবহাওয়া। এদিকে উপকূলের জেলাগুলির আকাশের মুখও হতে পারে ভার। হতে পারে হালকা বৃষ্টিও।

হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে সর্বত্র। গাঙ্গেয় পশ্চিমবঙ্গে উপকূলের জেলাগুলিতে হালকা ঝোড়ো হাওয়া সঙ্গে থাকছে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা‌ এবং পূর্ব মেদিনীপুরেও বৃষ্টি হতে পারে। কলকাতা, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরের আকাশ মেঘলা থাকবে। ২৩ অক্টোবর সোমবার বেলার দিকে ও রাতের দিকে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

শুধু দক্ষিণবঙ্গই নয় উত্তরবঙ্গেও হতে পারে দুর্যোগ। এই পুজোর আবহেই বঙ্গপোসাগরে তৈরি হচ্ছে ঘূর্ণাবর্ত। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং আন্দামান সাগর এলাকায় এই ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে বলে খবর মৌসম ভবনের তরফে। আগামী ২৪ ঘণ্টার মধ্যে শক্তিশালী হবে এই ঘূর্নাবর্ত। নিম্নচাপে পরিণত হবে জানিয়েছে মৌসম ভবন। অন্যদিকে আরব সাগরেও তৈরি হয়েছে আরও একটি নিম্নচাপ। দক্ষিণ-পূর্ব এবং পূর্ব মধ্য আরবসাগরে সৃষ্ট এই নিম্নচাপটি আগামী ৪৮ ঘণ্টায় আরও শক্তি বাড়াবে। এই নিম্নচাপের প্রভাবে দক্ষিণা বাতাসে ভর করে জলীয় বাষ্প ঢুকবে বাংলায়। তাই হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গেও।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *