মা দুর্গাকে খুশি করতে মহা সপ্তমীর দিন করুন এই ৫টি কাজ! মায়ের কৃপায় দূর হবে অভাব, কমে যাবে পাপের বোঝা

মা দুর্গাকে খুশি করতে মহা সপ্তমীর দিন করুন এই ৫টি কাজ! মায়ের কৃপায় দূর হবে অভাব, কমে যাবে পাপের বোঝা

মা দুর্গাকে খুশি করতে
মহা সপ্তমীর দিন করুন
এই ৫টি কাজ!

মায়ের কৃপায় দূর হবে অভাব!
অগাধ টাকায় ভরবে সংসার!
কমে যাবে পাপের বোঝা!

জগৎ জননীর আশীর্বাদে
শুরু হবে সুসময়!
কি কি কাজ করবেন আজকে?

দুর্গা পুজো মানেই টানা চারদিন ধুমধাম করে দেবী দুর্গার পুজো। সপ্তমী থেকে দশমী এই চারটে দিন নানা আড়ম্বর, নানা সমাচারে ভক্তিভরে উদযাপিত হয় দুর্গা পুজো। তবে এই চারটে দিনের বিশেষ বিশেষ কিছু তাৎপর্যপূর্ণতা রয়েছে। তার মধ্যে মহা সপ্তমীর বিশেষত্ব অনেক বেশি। কারণ এই দিন মায়ের পুজোর মূল সূচনারম্ভ হয়। তাই এই দিন অনেক বেশি সতর্ক থাকতে হয়। এই দিন যে সব ভক্ত ভক্তিভরে ৫টি কাজ করেন মা দুর্গা তাদের দু হাত ভরে আশীর্বাদ করেন। আসুন দেখে নিন এই ৫টি কাজ কি কি –

এক, নবপত্রিকা স্নান দর্শন করুন – সপ্তমীর দিন নবপত্রিকা স্নান হয়। এটি মায়ের পুজোর একটি বিশেষ নিয়ম। শাস্ত্র মতে নবপত্রিকা স্নান একটি পবিত্র দৃশ্য। যে সব ভক্ত এই দৃশ্যের সাক্ষী থাকেন মা দুর্গা তাদের প্রতি সদয় হন। তাদের মঙ্গল করেন।

দুই, দেবী দুর্গার সামনে বসে চণ্ডীপাঠ – মহা সপ্তমীর সন্ধ্যা বেলা মায়ের সামনে বসে চণ্ডীপাঠ করুন। এতে মা দুর্গা প্রসন্ন হন। সদয় হয়। A

তিন, গরীবদের দান ধ্যান করুন – মহা সপ্তমীর তিথি দুর্গা পুজোর সবচেয়ে গুরুত্বপূর্ণ তিথি। এই তিথিতে গরীব, দুঃখীদের দান ধ্যান করলে পুন্য অর্জন হয়। মা দুর্গা এবং মা লক্ষ্মী একই সঙ্গে সন্তুষ্ট হন। ভক্তের কল্যাণ সাধন করেন। সুখ, সম্পদে ভরিয়ে দেন।

চার, নিরামিষ আহার – মহাসপ্তমীর তিথি অত্যন্ত জাগ্রত। তাই এদিন নিরামিষ ভোজন করলে সাত জন্মের পুন্য অর্জন হয়। মা দুর্গাও সন্তুষ্ট হন। গোটা বছর মায়ের কৃপা পাওয়া যায়।

পাঁচ, মাকে ভোগ দেওয়া – চারটে দিনের মধ্যে সপ্তমী হল সবথেকে বড়। এদিন মাকে ভোগ দেওয়া আবশ্যক। যে ভক্ত মাকে ভক্তি ভরে আড়ম্বরের সাথে ভোগ প্রসাদ দেন মা দুর্গা তার কল্যান করেন। তাকে সারা জীবন সুখে রাখেন।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *