জানেন দুর্গা পুজোয় কি রঙের জামা পড়লে মা দুর্গা প্রসন্ন হন? বিশেষ ৪টি রং মা দুর্গার সবথেকে প্রিয়!

জানেন দুর্গা পুজোয় কি রঙের জামা পড়লে মা দুর্গা প্রসন্ন হন? বিশেষ ৪টি রং মা দুর্গার সবথেকে প্রিয়!

জানেন দুর্গা পুজোয়
কি রঙের জামা পড়লে
মা দুর্গা প্রসন্ন হন?

বিশেষ ৪টি রং মা দুর্গার
সবথেকে প্রিয়!

পুজোয় এই ৪টি রং পরলেই
খুশি হন জগৎ জননী!

দু হাত ভরে দেন আশীর্বাদ!
ফুলিয়ে ফাঁপিয়ে দেন সোনা দানা!

অনেকেই জানেন না
মা দুর্গার প্রিয় রঙগুলো সম্পর্কে!
দেখুন

বাংলা জুড়ে উৎসবের আমেজ। আট থেকে আসি সকলেই মেতে উঠেছেন পুজোর আনন্দে। সকলেরই মুখে “বলো দুগ্গা মাইকি”। আর এই পুজো মানেই নতুন বস্ত্র পরিধান। আমরা সকলেই পুজোর আনন্দে কিনি নতুন নতুন জামা কাপড়। পাঁচ দিনে পড়ার জন্য পাঁচটি ভিন্ন ভিন্ন জামা কিনতে পিছপা হইনা আমরা। বিভিন্ন স্টাইলের বিভিন্ন রঙের নানান জামা কাপড় পড়ি আমরা। তবে জানেন কি এই জামার রংয়ের সঙ্গেও জড়িয়ে রয়েছে আমাদের ভালো মন্দ। হ্যাঁ ঠিকই শুনছেন, আসলে নবরাত্রিতে মা দুর্গা পূজিত হন নবরূপে। আর এর প্রতিটি দিনেই মা ধরা দেন নতুন নতুন রূপে। সেই কারনেই প্রতিদিন পড়া উচিত ভিন্ন ভিন্ন রং এর জামা কাপড়। এর রয়েছে একটি নির্দিষ্ট নিয়ম। আসুন এক নজরে জেনে নি পুজোর কোন দিন পড়বেন কোন রঙের জামা।

১, মহাসপ্তমী
মায়ের কালরাত্রি রূপের পুজো হয় এ দিন। মা দুর্গার এই রূপের পছন্দের রঙ নীল। তাই সপ্তমীতে নীল রঙের পোশাক পরলে মেলে মা দুর্গার আশীর্বাদ।

২, মহাষ্টমী
কথায় বলে, নবরাত্রির এই দিনটি সবচেয়ে পুণ্যের দিন। এদিন মা দুর্গা পূজিত হয় মহাগৌরী রুপে। আর দেবী মহাগৌরীর প্রিয় রঙ গোলাপী। তাই অষ্টমীর সন্ধ্যেয় গোলাপী রঙের পোশাক পরলে সন্তুষ্ট হন দেবী। ঝরে পরে মা দুর্গার কৃপাদৃষ্টি।

২, মহানবমী
নবরাত্রির শেষ দিন এই দিনটি। এদিন মহা নবমীতে মা দুর্গার সিদ্ধিধাত্রী রূপের পুজো করা হয়। মায়ের এই রূপের পছন্দের রঙ বেগুনি। এদিন নতুন পোশাক-কাপড়ও পড়তে হয় বেশুনি রঙের। তাই এদিন বেগুনি রঙের পোশাক পরলে আশীর্বাদ দেন মা দুর্গা।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *