কলকাতার সবচেয়ে সেরা ৫টি পুজো না দেখলেই নয়! গোটা বাংলাজুড়ে নাম করা এই প্যান্ডেলগুলো

কলকাতার সবচেয়ে সেরা ৫টি পুজো না দেখলেই নয়! গোটা বাংলাজুড়ে নাম করা এই প্যান্ডেলগুলো

কলকাতার সবচেয়ে সেরা ৫টি পুজো
না দেখলেই নয়!

গোটা বাংলাজুড়ে নাম করা
এই প্যান্ডেলগুলো!

এখনো পর্যন্ত কেউ টেক্কাই
দিতে পারেনি এদেরকে!

সারা বাংলার মানুষ ভিড়
জমায় এখানে!

ভোর ৫ টা অবধি লাইন থাকে
এই ৫টি মণ্ডপে!

খাওয়া, দাওয়া ভুলে এখানেই
পড়ে থাকে দর্শনার্থীরা!

প্রতিবার সেরার সেরা হয়
এই প্যান্ডেলগুলো

এই ৫টি প্যান্ডেল মিস করলেই
চরম পস্তাবেন!

পুজোর ঢাকে কাঠি পড়ে গিয়েছে। প্যান্ডেলে প্যান্ডেলে মানুষের ভিড়। আর কলকাতার দুর্গা পুজো মানেই তো এলাহী আয়োজন। সমস্ত বড় বড় থিম পুজো দিয়ে সেজে ওঠে গোটা তিলোত্তমা। তাও আবার যে সে থিম পুজো নয়। একেবারে মোটা অঙ্কের থিম পুজো। প্রতিটি থিম পুজো একে অপর থেকে আলাদা হয়। অভিনবত্ব, সাজ সজ্জা একে অপরকে টেক্কা দেওয়ার মতন। গুণে শেষ করা যাবে না কলকাতার দুর্গা পুজোর প্যান্ডেল। কিন্তু সব গুলো প্যান্ডেল তো আর দেখা হয়ে ওঠে না। তাই আজকের প্রতিবেদনে আপনাদের জানাব কলকাতার সেরা ৫টি পুজো প্যান্ডেল সম্পর্কে। যা না দেখলে দুর্গা পুজোটাই বৃথা । এক নজরে দেখুন তালিকায় রয়েছে কোন ৫ টি পুজো –

১, সুরুচি সংঘ

এটি সাউথ কলকাতার অত্যন্ত জনপ্রিয় একটি পুজো। প্রত্যেক বছর সেরা থিমের পুরস্কার জেতে সুরুচি সংঘের পুজো। এই বছর এই পুজোর থিম হল – ‘মা তোর একই অঙ্গে এত রূপ…’।

২, শ্রীভূমি স্পোর্টিং

সেরার সেরা পুজোর তালিকায় আরেকটি বড় নাম শ্রীভূমি স্পোর্টিং। ঠাকুর দেখতে বেরিয়ে শ্রীভূমি স্পোর্টিং এর পুজো দেখবেন না এমনটা হয় না। প্রত্যেক বার অভিনব কায়দায় থিম বানিয়ে দর্শনার্থীদের অবাক করে দেয় শ্রীভূমি স্পোর্টিং ক্লাব। এই বছর শ্রীভূমি স্পোর্টিং এর পুজোর থিম ডিজনিল্যান্ড।

৩, হরিদেবপুর ৪১ পল্লী

থিম পুজোর বিচারে বরাবর হাত তালি কুরোয় হরিদেবপুর ৪১ পল্লী। এই বছরও চমকপ্রদ থিম বানিয়েছে এই ক্লাবটি। যারা ইতিমধ্যে এই ক্লাবের প্রতিমা দর্শন করেছেন তাদের অনেকেই বলছেন অবিকল মানুষের মতন হয়েছে প্রতিমা গুলো দেখতে।

৪, বোসপুকুর শীতলা মন্দির –

কসবার দিকে অবস্থিত বোসপুকুর শীতলা মন্দির। এই বছর এদের বিশেষ আকর্ষণ ১০ হাজারের বেশি লোহার চেয়ার দিয়ে তৈরি হয়েছে বোসপুকুর শীতলা মন্দিরের মণ্ডপ। শোনা যাচ্ছে পুজো শুরুর আগে থেকেই ভিড় জমেছে এই মন্দিরে।

৫, চেতলা অগ্রণী

সাউথের সেরা পুজোর একটি হল চেতলা অগ্রণী। সাউথের যে কটা পুজো হয় তার মধ্যে সবথেকে বেশি ভিড় হয় এই পুজোতে। এই পুজোতে প্রতিবার উপস্থিত থাকেন স্বয়ং মুখ্যমন্ত্রী।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *