জানেন পৃথিবীতে কিভাবে শুরু হয়েছিল দুর্গাপুজো? কে সেই ব্যক্তি যার হাত ধরে প্রথমবার মা দুর্গা পুজো পান?

জানেন পৃথিবীতে কিভাবে শুরু হয়েছিল দুর্গাপুজো? কে সেই ব্যক্তি যার হাত ধরে প্রথমবার মা দুর্গা পুজো পান?

জানেন পৃথিবীতে
কিভাবে শুরু হয়েছিল দুর্গাপুজো?

কে সেই ব্যক্তি
যার হাত ধরে প্রথমবার
মা দুর্গা পুজো পান?

কেনই বা তিনি
মা দুর্গার আরাধনা শুরু করেছিলেন?

দেখুন সেই অজানা কাহিনী
শুনলে বিশ্বাসই হবে না

বাঙালির সবচেয়ে বড় উৎসব দুর্গা পুজো। ৩৬৫ দিন এই উৎসবের অপেক্ষায় থাকে গোটা বাঙালি। পুজোর চারটে দিন হৈ, হুল্লোড়, আড্ডা এই সবেই দেখতে দেখতে কেটে যায়। তবে পুজো নিয়ে এত মাতামাতি, কিন্তু জানেন কি পৃথিবীতে সবার প্রথম দুর্গা পুজো চালু করেন কে? কার হাত ধরে পৃথিবীতে সবার প্রথম দুর্গা পূজা আরম্ভ হয়? এই প্রশ্নের উত্তর নিয়ে নানা মুনির নানা মত।

হিন্দুদের ব্রহ্মবৈবর্ত পুরাণ মতে, ভগবন শ্রী কৃষ্ণ প্রথম দুর্গাপূজা করেছিলেন। তবে এই বিষয়টি সর্বজন গৃহীত নয়। প্রচলিত এই ধারণাকে ঘিরে একাধিক তর্ক রয়েছে। যেমন, কেউ কেউ বলেন দ্রাবিড় সভ্যতায় মাতৃতান্ত্রিক দ্রাবিড় জাতির হাত ধরেই নাকি সবার প্রথম মা দুর্গার বন্দনা শুরু হয়। দ্রাবিড় সভ্যতায় মাতৃতান্ত্রিক দ্রাবিড় জাতি মাতৃ রূপে দুর্গা পুজোর সূচনা করেন। আবার ইতিহাসের পাতা ওল্টালে বহু ক্ষেত্রেই দেখা যায়, সিন্ধু সভ্যতায় নাকি মা দুর্গার পুজো শুরু হয়। সিন্ধু সভ্যতায় পশুপতি রাজা নাকি সবার প্রথম মা দুর্গার আরাধনা শুরু করেন। আবার ইতিহাসের দাবি থেকে জানা যায়, পলাশীর যুদ্ধ জয়ের পর কলকাতার শোভা বাজার রাজবাড়িতে রাজা নবকৃষ্ণ দেব নাকি সবার প্রথম দুর্গা পূজা করেন। শান্তি লাভের আশায় নাকি তিনি মা দুর্গার পুজো করেন। আর এই পুজোর হাত ধরেই নাকি গোটা পৃথিবী তথা বাংলায় মা দুর্গার পূজা শুরু হয়। আর এখান থেকেই নাকি বারোয়ারী পুজোর প্রচলন হয়।

তবে দুর্গা পুজোর প্রচলন নিয়ে নানা গল্প কথা শোনা গেলেও, পৃথিবীতে দুর্গা পুজো প্রথম কে প্রচলন করেন সেই নিয়ে আজও নির্দিষ্ট সর্বজন গৃহীত কোনও সদুত্তর মেলেনি।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *