জানেন মা দুর্গা কোন ৫টি কাজে রেগে যান? কোন কোন ভুলগুলো করলে দেবী দুর্গা অভিশাপ দেন?

জানেন মা দুর্গা কোন ৫টি কাজে রেগে যান? কোন কোন ভুলগুলো করলে দেবী দুর্গা অভিশাপ দেন?

জানেন মা দুর্গা
কোন ৫টি কাজে রেগে যান?

কোন কোন ভুলগুলো করলে
দেবী দুর্গা অভিশাপ দেন?
নষ্ট করে দেন ভক্তের সুখ শান্তি!

পুজোর আগেই দেখে নিন
মা দুর্গার অপছন্দের ৫টি কাজ

৩৬৫ দিনের অপেক্ষার অবসান ঘটিয়ে মর্তে আসেন মা দুর্গা। এই সময় জগৎ জননী মায়ের কৃপা পেতে মনে প্রাণে প্রার্থনা করেন ভক্তরা। তবে দশাবতার মা দুর্গার কৃপা পেতে চাইলে ভুল করেও করবেন মা ৫টি কাজ। এই ৫টি ভুল করলেই মা দুর্গা চরম রেগে যান। অসন্তুষ্ট হন। এক নজরে দেখে নিন এই ৫টি ভুল কি কি –

এক, দুর্গা পুজোয় আমিষ খাওয়া – শাস্ত্র মতে মা দুর্গার পুজোর চারটি দিন আমিষ খাওয়া খুবই অমঙ্গল। পুজোর কটা দিন খাঁটি নিরামিষ খেলে মা দুর্গা সন্তুষ্ট হন। ভক্তরা মা দুর্গার নামে কটা দিন নিজেদের সংযত রাখলে মা দুর্গা খুশি হন। আশীর্বাদ দেন।

দুই, চুল ও নখ কাটা – শাস্ত্র মতে পুজোর কটা দিন চুল ও নখ কাটা খুবই অশুভ কাজ। এতে করে ভক্তরা মা দুর্গার ক্রোধের মুখে পড়েন।

তিন, কাউকে মনে কষ্ট না দেওয়া – পুজোর কটা দিন কাউকে কষ্ট দিলে জগৎ জননী মা কষ্ট পান। পুজোর মাস মানেই আনন্দের মাস। এই সময় একে অপরের পাশে থেকে কাঁধে কাঁধ রেখে আনন্দ করাটাই মূল কথা।

চার, লোক ঠকানো – পুজোর মাসে অনেকেই মানুষকে ঠকিয়ে ব্যবসা করে। যা মা দুর্গাকে অসন্তুষ্ট করে। শাস্ত্র মতে কারো কাছ থেকে অনৈতিক উপায়ে লাভের অঙ্ক কষলে দেব দেবীরা রুষ্ট হন।

পাঁচ, পুরনো জামা পরে পুজো দেওয়া – মা দুর্গার পুজোর সময় ভুলেও পুরনো, নোংরা জামা পরবেন না। এতে করে মা দুর্গা রাগান্বিত হন। মা দুর্গার পুজো মানেই পরিষ্কার, পরিচ্ছন্ন জামা পরে পুজোর কাজে হাত লাগানো। এর অন্যথা হলেই দেবী রুষ্ট হন।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *