জানেন সন্তান জন্মের পর কোন ৫টি ভুল মায়ের বিপদ বাড়ায়? সন্তানের ভবিষ্যত নষ্ট করে?

জানেন সন্তান জন্মের পর কোন ৫টি ভুল মায়ের বিপদ বাড়ায়? সন্তানের ভবিষ্যত নষ্ট করে?

জানেন সন্তান জন্মের পর
কোন ৫টি ভুল মায়ের বিপদ বাড়ায়?
সন্তানের ভবিষ্যত নষ্ট করে?

সন্তান জন্মের পর এই ৫টি ভুল
কক্ষনও করবেন না!

করলেই সমস্যায় পড়বে মা ও শিশু!
ভেস্তে যাবে দুজনেরই সুখ শান্তি!
অবসাদে ভুগবেন নতুন মা!

এই ৫টি ভুল কি কি?
দেখুন

মা হওয়ার মতন সুখের অনুভূতি এই দুনিয়াতে আর কিছুই নেই। যারা এই মুহূর্তটির মধ্যে দিয়ে গিয়েছেন কেবল তারাই এই সুখকর অনুভূতিটি উপলব্ধি করতে পারবেন। মা হওয়ার পর প্রতিটি নতুন মায়ের বেশ কিছু দায়িত্ব থাকে। এই সমস্ত দায়িত্ব পালন করতে গিয়ে মায়েরা অনেক ধরনের ভুল ক্রুটি করে থাকেন। যা পরবর্তীতে শিশু এবং মা দুজনের জন্যই সমস্যা তৈরি করে। তাই প্রতিটি নতুন মায়েরই উচিত এই ধরনের ভুল ভ্রান্তি থেকে বিরত থাকা। বিশেষ করে কমন ৫টি ভুল থাকে যা প্রত্যেক মা’ই করে থাকেন। এক নজরে দেখুন ভুলগুলো কি কি –

১, নিজের যত্ন বন্ধ করা – মা হওয়া মানেই এই নয় যে নিজের সবটুকু নিংড়ে সন্তানকে দিয়ে দেওয়া। অনেক মায়েরা সন্তান জন্মদানের পর থেকে নিজের কথা ভুলেই যান। দিনের ২৪ ঘণ্টা সন্তানের দেখভালেই কাটিয়ে দেন। সবার প্রথম ভুল এটি। মাতৃত্ব ভয়ংকর সুন্দর একটি অধ্যায়। এখানে শিশুকে যেমন গুরুত্ব দেওয়া আবশ্যক সেই সাথে নিজের খেয়াল রাখাটাও জরুরি। প্রতিটি মা সন্তান জন্মের পর মানসিক ও শারীরিক ভাবে বিপর্যস্ত হয়ে পড়েন। এগুলো কাটিয়ে উঠতে নতুন মায়ের বিশেষ সেবা যত্ন আবশ্যক।

২, লোকের কথায় ওঠাবসা – বাড়ির নতুন ফুটফুটে সদস্যকে দেখতে অনেকেই আসেন। আত্মীয় স্বজন, পাড়া প্রতিবেশী আরো অনেকেই। এই ক্ষেত্রে দেখা যায় নানা মুনির নানা মত সৃষ্টি হয়। অর্থাৎ সন্তান ও মায়ের বিষিয়ে বাইরের লোকেরা নানা ধরনের মন্তব্য করেন। কেউ কেউ বাচ্চার মাকে বিভিন্ন টিপসও দিয়ে থাকেন। যা হয়ত একেবারেই ভিত্তিহীন এবং চিকিৎসা বিজ্ঞান বর্জিত। এই সব ক্ষেত্রে বহু মা বিব্রত হয়ে পড়েন। তাই যারা সদ্যজাত সন্তানের মা তারা ভুলেও এই সমস্ত কথায় কান দেবেন না। ডাক্তারের পরামর্শ নিয়ে সন্তানকে লালন পালন করুন।

৩, মায়ের পর্যাপ্ত ঘুম – সন্তানকে পেটে ধরা থেকে শুরু করে সন্তান জন্মদান এই সম্পূর্ন জার্নিটায় থাকে মায়েদের অনেক বড় আত্ম বলিদান। এই সময় মায়েদের ঠিক মত ঘুম হয় না। সন্তান জন্ম দেওয়ার আগেও মায়েরা শান্তিতে ঘুমাতে পারেন না। সন্তান জন্ম দেওয়ার পর তো আরো চাপ বাড়ে। তাই নতুন মায়ের পরিবারের সদস্যরা এই বিষয়টি নজরে রাখবেন। নতুন মাকে পর্যাপ্ত পরিমাণ ঘুমোতে সাহায্য করবেন।

৪, সন্তানের বাবাকেও দায়িত্ব দেওয়া – মা হওয়ার পর সন্তানের দায়িত্ব বাবা ও মা দুজনেই ভাগ করে নেবেন। অনেক ক্ষেত্রে দেখা যায় সদ্যজাতের দায়িত্ব শুধুমাত্র মায়ের কাঁধেই থাকে। মাকেই সব কিছু সামলাতে দেখা যায়। এমনটা অনুচিত । সদ্যজাত সন্তানের দায়িত্ব মা ও বাবা দুজনেই সমানভাবে পালন করবে।

৫, নিজের জন্য সময় রাখুন – সন্তান জন্ম দেওয়ার পর অনেকেই মানসিক অবসাদে ভোগেন। সেই সমস্ত মায়েরা নিজেদের জন্য সময় বার করুন। নিজেকে বেশি করে সময় দিন।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *