বেবি পাউডার থেকে ছড়াচ্ছে মারাত্মক ক্যান্সার! বেবি পাউডারে মিলেছে ক্যান্সারের ভয়ংকর জীবাণু

বেবি পাউডার থেকে ছড়াচ্ছে মারাত্মক ক্যান্সার! বেবি পাউডারে মিলেছে ক্যান্সারের ভয়ংকর জীবাণু

বেবি পাউডার থেকে ছড়াচ্ছে
মারাত্মক ক্যান্সার!

বেবি পাউডারে পাওয়া গিয়েছে
ক্যান্সারের ভয়ংকর জীবাণু!

যা বাড়িয়ে তুলছে বাচ্চার প্রাণের ঝুঁকি!
ক্ষতিগ্রস্থ করছে সদ্যজাতের ত্বক!
বিষিয়ে দিচ্ছে শিশুর পাকস্থলী!

কোন কোন বেবি পাউডারে
পাওয়া গিয়েছে ক্যান্সারের বিষ?

শিশুর জন্য নিরাপদ বেবি পাউডার
কোনটি?

শিশুদের পাউডারেও ক্যান্সারের জীবাণু! শুনেই গায়ে কাঁটা দিচ্ছে তাই নাহ! আমরা প্রত্যেকেই শিশুদের পাউডার ব্যবহার করে থাকি। বাজারে নানা ব্র্যান্ডের বেবি টেলকম পাউডার পাওয়া যায়। যা আমরা আমাদের ছোট্ট সোনামনিদের জন্য ব্যবহার করে থাকি। কিন্তু সাম্প্রতিককালে বেবি পাউডার নিয়ে এমন একটি তথ্য উঠে এসেছে যা শুনলে ভয়ে আপনার বুক কেঁপে উঠবে। বেবি পাউডারে পাওয়া গিয়েছে দুরারোগ্য ব্যাধি ক্যান্সারের জীবাণু। আর এই অভিযোগটি সবার প্রথমে উঠেছিল জনসন বেবি পাউডার কোম্পানির বিরুদ্ধে। এই কোম্পানিটি দীর্ঘদিন ধরেই বাজার জুড়ে রাজ করছে। শিশুদের প্রসাধনী নির্মাতা হিসেবে জনসনের বেশ নাম ডাক রয়েছে। কিন্তু এই কোম্পানির বেবি পাউডারের মান প্রশ্নের মুখে। তার কারণ, মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় এক ব্যক্তি অভিযোগ তুলেছিলেন, জনসন বেবি পাউডার ব্যবহার করেই নাকি তিনি মেসোথ্যালিয়োমা নামক এক প্রকার ক্যান্সারে আক্রান্ত হয়েছিলেন। মেসোথ্যালিয়োমা নামক ক্যান্সার হয় পাকস্থলী, ফুসফুসের বাইরে।

আমেরিকার এই ব্যাক্তির অভিযোগ খতিয়ে দেখে উঠে এসেছিল চাঞ্চল্যকর তথ্য। গবেষণায় ধরা পড়েছিল জনসন বেবি পাউডার সত্যি সত্যি ক্যান্সার তৈরির উপাদান রয়েছে। জনসন বেবি পাউডারে মিলেছিল অ্যাসবেস্টসের মতো ক্ষতিকর খনিজ পদার্থ। এটি এমন একটি উপাদান যা চামড়ার ক্ষতি করে, ক্যান্সারের বীজ বহন করে। এই পদার্থ একবার শরীরের ভিতর প্রবেশ করলে ক্যান্সার হওয়ার আশঙ্কা ৭৫% বেড়ে যায়। বিশ্বের কোটি কোটি বাবা মায়ের ভরসা জনসন বেবি পাউডার – কিভাবে এই ধরনের কাজ করতে পারে সেই নিয়ে বিস্তর প্রশ্ন উঠেছিল। এমন কাজের শাস্তি স্বরূপ কোম্পানিটির বিরুদ্ধে ১৫০ কোটি টাকার জরিমানা করেছিল আমেরিকার আদালত। এই রকম আর কোন কোন ব্র্যান্ডের বেবি পাউডারে শিশুদের ক্ষতিকারক পদার্থ রয়েছে সেই নিয়ে গবেষণা চালাচ্ছে বিভিন্ন সংস্থা।

এখন বাবা মায়েরা ভাবছেন তাহলে শিশুর জন্য কোন বেবি পাউডারটি ব্যবহার করবেন? চিন্তার কোনো কারণ নেই। এই প্রসঙ্গে বিভিন্ন শিশু বিশেষজ্ঞরা জানাচ্ছেন, শিশুদের ক্ষেত্রে কেমিক্যাল বর্জিত পাউডার ব্যবহার করা উত্তম। চিকিৎসকদের মতে বাজারে বেশ কিছু কেমিক্যাল ফ্রি হার্বাল শিশু পাউডার রয়েছে, যা শিশুদের জন্য নিরাপদ। এক নজরে দেখুন শিশুদের জন্য নিরাপদ কিছু পাউডারের নাম –

এক, হিমালয় হারবাল প্রিকলি হিট বেবি পাউডার

দুই, হিমালয় হারবাল বেবি পাউডার

তিন, সেবেমেড বেবি পাউডার

চার, চিককো ট্যালকম পাউডার

এগুলো আপনি নিশ্চিন্তে আপনার সোনামণির জন্য ব্যবহার করতে পারেন।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *