পথের ভিখেরি হতে না চাইলে কখনোই করবেন না এই ৫টি কাজ! করলেই হয়ে যাবেন রাস্তার ফকির, কি বলছেন চাণক্য

পথের ভিখেরি হতে না চাইলে কখনোই করবেন না এই ৫টি কাজ! করলেই হয়ে যাবেন রাস্তার ফকির, কি বলছেন চাণক্য

পথের ভিখেরি হতে না চাইলে
কখনোই করবেন না এই ৫টি কাজ!

করলেই মহাসর্বনাশ!
হয়ে যাবেন রাস্তার ফকির!

গরীব হয়েই কাটাতে হবে
সারাটা জীবন!

দূর হবে ভাগ্য লক্ষ্মী!
লাঠে উঠবে আয় উন্নতি!

কড়া হুঁশিয়ারি দিয়েছেন চাণক্য!
দেখুন তো এই ৫টি কাজ কি কি

কথায় বলে আজ যে রাজা সেও একদিন পথের ভিখেরিতে পরিণত হতে পারে, শুধুমাত্র কিছু স্বভাব দোষের কারণে। আচার্য্য চানক্য এই ক্ষেত্রে মানুষকে সাবধান করে বেশ কিছু কথা বলেছেন। মানুষকে ৫টি কাজ থেকে ১০০ হাত দূরে থাকার হুঁশিয়ারি দিয়েছেন। আসলে আচার্য্য চানক্য এমন একজন মানুষ যার কাছে রয়েছে জীবনে রাজা হওয়ার গোপন টোটকা। তার মতে ৫টি কাজ যে কোনো মানুষকে মুহূর্তের মধ্যেই শেষ করে দিতে পারে। রাজাকেও পথের ফকির বানাতে পারে। দেখুন চানক্যের মতে এই ৫টি কাজ কি কি –

1, অবৈধ কাজ না করা – অনেকেই রয়েছেন যারা দ্রুত এগোতে গিয়ে দু নম্বরি অর্থাৎ অবৈধ কাজ করেন। চানক্য তাদের সাবধান করেছেন। তাঁর মতে, জীবনে এগোতে হলে খেটে এগোতে হবে। দু নম্বরি কাজ করে সাময়িকভাবে এগোনো গেলেও একটা পর্যায়ে সব ধ্বংস হয়ে যায়। তাই চানক্য বলেছেন যা করবেন মন থেকে খেটে করবেন, এতে সাফল্য অটুট থাকে।

2, কাউকে তুচ্ছ না করা – বহু মানুষের মধ্যে রয়েছে এই বদ অভ্যাসটি। অনেকেই এই কাজটি করে থাকেন। অন্যকে ছোট করেন। তুচ্ছ তাচ্ছিল্য করেন। চানক্য বলেছেন প্রত্যেক মানুষের ক্রিয়ার একটি প্রতিক্রিয়া রয়েছে। তাই আজ যাকে আপনি এড়িয়ে যাচ্ছেন কাল সেই হয়ত আপনার পাশে দাঁড়াবে।

3, অন্যের ক্ষতি না করা – আজীবন সফল হতে চাইলে কারো ক্ষতি না করার উপদেশ দিয়েছেন চানক্য। যেমন অনেকেই অর্থের বলে কোনও উপযুক্ত ব্যক্তির অধিকার কেড়ে নিয়ে থাকেন। কিন্তু চানক্য বলছেন এটি খুবই খারাপ স্বভাব। যা জীবনে সুখ তো দেয় না বরং দুঃখের সাগরে ভাসিয়ে নিয়ে যায়।

4, অন্যকে কুকথা না বলা – বহু মানুষ রয়েছেন যারা কথায় কথায় কুকথা বলে থাকেন। অপরকে নিচু দেখানোর চেষ্টা করেন। অন্যের কাছে নিজেকে জাহির করার প্রতিযোগিতা করেন। চানক্য বলেছেন এই ধরনের মানুষ কখনো রাজার মতন বাঁচতে পারে না। এরা এক সময় ফকিরের দশায় চলে যায়।

5, অন্যের বিপদে হাসাহাসি করা – চানক্য বলেছেন জীবনে রাজার মতন বাঁচতে হলে, অন্যের বিপদ নিয়ে হাসাহাসি না করতে। চানক্য বলেছেন জীবনে মান, সম্মানের সঙ্গে সফলতা অর্জন করে বাঁচতে হলে, সকলের বিপদে পাশে থাকা উচিত। কারণ আজ আপনি যার পাশে দাঁড়াবেন একদিন সেই ব্যাক্তি আপনার বিপদে হাত বাড়াবে। আপনাকে শীর্ষে পৌঁছাতে সহযোগিতা করবে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *