জানেন কখন ট্রেনের চেইন টানলে আপনি হবেন বড়লোক? চলন্ত ট্রেনে এই দুটি কাজ করলেই রাতারাতি হবেন বড়লোক

জানেন কখন ট্রেনের চেইন টানলে আপনি হবেন বড়লোক? চলন্ত ট্রেনে এই দুটি কাজ করলেই রাতারাতি হবেন বড়লোক

জানেন কখন ট্রেনের চেইন
টানলে আপনি পুরস্কার পাবেন?

ট্রেনে এই দুটি কাজ করলেই
রাতারাতি হবেন বড়লোক!

এই কাজ দুটি কি কি?
দেখুন ট্রেনের অজানা কাহিনী

ট্রেনে যাতায়াত করার সময় আপনারা প্রত্যেকেই লক্ষ্য করে থাকবেন, ট্রেনের জানালার উপর একটি চেইন থাকে। চেইনটির পাশে লেখা থাকে “হাত দেবেন না” । এখন এই চেইনটি কেন দেওয়া থাকে অনেকেই হয়ত জেনে থাকবেন। আবার অনেকেই জানেন না। ট্রেনে থাকা এই চেইনটির কাজ হল চলমান ট্রেনকে থামিয়ে দেওয়া। এখন অনেকেই এই চেইন টানার ফলাফল সম্পর্কে জানেন না। কেন এই চেইন টানতে হয় সেটাও অনেকের অজানা। আজকে আপনাদের জানাব ট্রেনে থাকা এই চেইনটি সম্পর্কে। আপনাদের কোনও ধারণা নেই এই চেইনটি কতটা শক্তিশালী। ট্রেনে থাকা এই চেইন আপনাকে বড়লোকও বানাতে পারে অন্যদিকে আপনার জীবনও ছারখার করতে পারে। কিভাবে জানেন?

আপনারা ইতিমধ্যেই জানেন যে ট্রেনে থাকা চেইনটির কাজ হল ট্রেনকে থামানো। এমনি এমনি এই চেইনটি টেনে ট্রেন থামানো হয় না। এই চেইনটি টানা হয় কেবল মাত্র দুটি কারণে।

এক, যদি ট্রেনে কোনও শিশু, বৃদ্ধা, বিশেষ চাহিদাসম্পন্ন কোনও মানুষের অসুবিধা হয় সেই ক্ষেত্রে এই চেইন টানা হয়। সাধারণ মানুষের ক্ষেত্রেও আচমকা কোনও সমস্যা হলে এই চেইন টানার নিয়ম রয়েছে।

দুই, ট্রেনে ডাকাতি পড়লে কিংবা কোনো অঘটন ঘটার সম্ভাবনা তৈরি হলেও এই ট্রেন টানা যায়।

এই চেইনটি টানার সাথে সাথে চালকের কাছে সংকেত পৌঁছে যায়, ট্রেন থামানোর। সেই সাথে চালক এটাও জানতে পারেন কোন কামরা থেকে এই চেইন টানা হয়েছে।

এখন বিষয় হল হল যদি আপনি উপযুক্ত কারণে চেইন টানেন সেক্ষেত্রে আপনি পুরস্কার পাবেন। আপনি ইনাম পাবেন। অন্যদিকে মজার ছলে কিংবা না জেনে চেইন টানেন তাহলে আপনার কপাল খারাপ। রেলের আইন অনুসারে বিনা কারণে ট্রেনের চেন টানলে সংশ্লিষ্ট ব্যক্তির বিরুদ্ধে রেলওয়ে আইন ১৯৮৯ এর ১৪১ ধারা প্রয়োগ করা হয়। এই ধারায় দোষী সাব্যস্ত ব্যাক্তিকে এক হাজার টাকা জরিমানা দিতে হয়। সঙ্গে এক বছরের জেল খাটতে হয়। এখন আপনিই ভেবে দেখুন কি করবেন? এই প্রতিবেদন দেখার পর নিশ্চয় অকারণে চেইন টানার পরিকল্পনা মাথায়ও আনবেন না।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *