পুজোর মুখেই পাল্টে গেল মেট্রোর সময়সূচী! আর চলবে না পুরনো নিয়ম, বড়সড় সিদ্ধান্ত নিল নবান্ন

পুজোর মুখেই পাল্টে গেল মেট্রোর সময়সূচী! আর চলবে না পুরনো নিয়ম, বড়সড় সিদ্ধান্ত নিল নবান্ন

পুজোর মুখেই পাল্টে গেল
মেট্রোর সময়সূচী!

আর চলবে না পুরনো নিয়ম!
বড়সড় সিদ্ধান্ত নিল নবান্ন!

পুজোয় কোন কোন সময় চলবে মেট্রো?
কতগুলো মেট্রো চলবে?

বাঙালি শ্রেষ্ঠ উৎসব দুর্গোৎসব। এক বছর ধরে বাঙালি দিন গোনে এই পুজোর। এই সময় আট থেকে আশি সকলের মুখেই হাসি। নতুন জামা কাপড় থেকে নতুন প্রসাধনী দ্রব্য এ সময় সবই নতুন হয় বাঙালির। নিজেদের একঘেঁয়েমি জীবন থেকে এই সময় একটু মুক্তি পায় সকলে। সবাই মেতে ওঠে শারদ আনন্দে। সবাই বেরিয়ে পড়ে ঠাকুর দেখতে তথা প্যান্ডেল হপিংয়ে। বিশেষত শহরাঞ্চল থেকে হাজার হাজার মানুষ আছে কলকাতার বুকে ঠাকুর দেখতে। তবে সকলের থাকে না পার্সোনাল গাড়ি। অনেক কেই সাহায্য নিতে হয় পাবলিক ট্রান্সপোর্টের। আর এই পাবলিক ট্রান্সপোর্টগুলির মধ্যেই অন্যতম ভরসার নাম মেট্রো রেল। তবে অনেকেই রাতে ঘুরতে পারেন না এই মেট্রো রেলের অভাবের জন্য। তবে এবারে আর নেই চিন্তা এবার পুজোয় মাঝরাত অবধি চলবে মেট্রো। এ বিষয়ে বিস্তারিত রিপোর্ট পেশ করলেন মেট্রো রেলওয়ে কলকাতার মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র। মাঝরাত অবধি চলবে ইষ্ট ওয়েস্ট মেট্রো। আসুন এক নজরে দেখে নি পুজোর কোন দিন কি সময়সূচি থাকবে মেট্রো রেলের!

সপ্তমী, অষ্টমী ও নবমী

এই তিন দিনের জন্যই বিশেষ সময় সূচি বের করেছে মেট্রো রেল কর্তৃপক্ষ। যাত্রীদের সুবিধার্থে সপ্তমী (২১/১০/২৩), অষ্টমী (২২/১০/২৩) এবং নবমী (২৩/১০/২৩) মোট ৭২টি মেট্রো চালাবে কর্তৃপক্ষ। এর মধ্যে ৩৬টি থাকবে ইস্ট-বাউন্ড এবং ৩৬টি থাকে ওয়েস্ট-বাউন্ড মেট্রো । মেট্রো চলবে বেলা ১১:৫৫ থেকে মধ্যরাত পর্যন্ত। প্রতি ২০ মিনিট অন্তর মেট্রো পাওয়া যাবে।

প্রথম পরিষেবা শুরু হবে সকাল ১১: ৫৫ এ শিয়ালদা থেকে সল্টলেক সেক্টর ফাইভ পর্যন্ত তেমনই উল্টোদিকে ১২:০০টা থেকে মেট্রো চলবে সল্টলেক সেক্টর ফাইভ থেকে শিয়ালদহ অবধি।

এছাড়াও দশমীতে রয়েছে বিশেষ এক সূচি। যাত্রীদের সুবিধার্থে দশমীর দিন (২৪/১০/২৩) চালানো হবে মোট ৪৮টি মেট্রো। এর মধ্যে ২৪টি থাকবে ইস্ট-বাউন্ড এবং ২৪টি থাকবে ওয়েস্ট-বাউন্ড মেট্রো। এই মেট্রো চলবে বেলা ১১:৫৫ থেকে রাত ৮ টা পর্যন্ত। এদিনও প্রতি ২০ মিনিট অন্তর মেট্রো পাওয়া যাবে।

তবে, পারপেল লাইন অর্থাৎ জোকা থেকে তারাতলার মধ্যে পুজোর দিনগুলিতে চলবে না কোন মেট্রো।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *