আধার কার্ড

সরকারি হোক কিংবা বেসরকারি যে কাজেই আধার কার্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি। ভারতীয় নাগরিকদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ এই পরিচয় পত্র। আধার হল একটি ১২ সংখ্যার স্বতন্ত্র শনাক্তকরণ নম্বর। এই বিশেষ পরিচয়পত্র ভারত সরকারের তরফে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) দ্বারা জারি করা হয়েছে।

স্বতন্ত্রতা ও নিরাপত্তা বজায় রাখার জন্য কেন্দ্রীয় সরকার বারংবার প্রত্যেককেই নিজস্ব আধার কার্ডের সাথে মোবাইল নম্বর যোগ করতে বলে। যার ফলে ব্যবহারকারী সহজেই বিভিন্ন অনলাইন পরিষেবা গ্রহণের ক্ষেত্রে নিজস্ব আধার কার্ড ব্যবহার করতে পারেন। আধার কার্ডের সাথে মোবাইল নম্বর রেজিস্টার করা না থাকলে বেশ কিছু পরিষেবা থেকে বঞ্চিত হতে পারে। কিন্তু, হয়তো অনেকেই জানেন না এমনও কিছু পরিষেবা আছে যেগুলির জন্য আধারের সঙ্গে মোবাইল নম্বর লিঙ্ক করার প্রয়োজন পড়ে না। আসুন দেখে নেওয়া যাক আধার কার্ডের সাথে মোবাইল নম্বর লিঙ্ক না থাকলেও কোন কোন পরিষেবা পাওয়া যাবে।

১) আধার পিভিসি কার্ড অর্ডার করা যায়

মোবাইল নম্বর লিঙ্ক করা না থাকলেও অনলাইনে ওয়ালেট আকারের আধার পিভিসি কার্ড অর্ডার করা যায়। আধার পিভিসি কার্ডে হলোগ্রাম থাকায় এটি আরও বেশী সুরক্ষিত হয়।

২) আধার পিভিসি কার্ডের স্ট্যাটাস পরীক্ষা করা

একইভাবে আধার পিভিসি কার্ডের স্ট্যাটাস চেক করার জন্যও মোবাইল নম্বরের সাথে আধার কার্ড সংযোগ করার প্রয়োজন নেই।

৩) আধার এনরোলমেন্ট এবং আপডেট স্ট্যাটাস

আধার এনরোলমেন্ট ছাড়াও ঠিকানা সহ অন্যান্য তথ্য আপডেট করার জন্য মোবাইল নম্বর রেজিস্টার করার প্রয়োজন নেই।

৪) নিকটবর্তী এনরোলমেন্ট সেন্টার শনাক্তকরণ

অনলাইনে নিকটবর্তী আধার সার্ভিস সেন্টার খোঁজা এখনকার দিনে আরও বেশি সহজ। তবে তার জন্য মোবাইল নম্বর লিঙ্ক করার প্রয়োজন হয় না। কারণ, এর জন্য শুধু UIDAI ওয়েবসাইটে গিয়ে রাজ্যের নাম এবং পিন কোড লিখতে হবে।

৫) অ্যাপয়েন্টমেন্ট বুক করুন

আপডেটের জন্যও অ্যাপয়েন্টমেন্ট বুক করতেও আধার কার্ডের সাথে মোবাইল নম্বর রেজিস্টার করার দরকার হয় না।

৬) আধার ভ্যালিডিটি পরীক্ষা করুন

ঠিকানা পরিবর্তন করতে আধার ভ্যালিডিটি পরীক্ষা করা আবশ্যক। এই নতুন ঠিকানা ভেরিফাই করার জন্যও ইউআইডিএআই-এর সাহায্য নেওয়া হয়। এক্ষেত্রেও মোবাইল নম্বরের সাথে আধার নম্বর রেজিস্টার না থাকলেপ কোনো সমস্যা হয় না।

৭) অভিযোগ জানাতে

UIDAI ওয়েবসাইটের মাধ্যমেই আধার কার্ড সংক্রান্ত যাবতীয় অভিযোগ জানানো যায়। এছাড়া টোল ফ্রি নম্বর ১৯৪৭-এ ফোন করে অথবা [email protected], এই ইমেইল অ্যাড্রেসে ইমেইল করেও অভিযোগ জানানো যায়। তার জন্য আধার নম্বর লিঙ্ক করা আবশ্যক নয়।

৮) অভিযোগের স্ট্যাটাস দেখা

অভিযোগ জানানোর পর স্ট্যাটাস দেখার জন্যও আধার কার্ডের সঙ্গে মোবাইল নম্বর রেজিস্টার করার দরকার পড়ে না।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *