পুজোয় রেকর্ড মদ বিক্রি

পুজো মানেই অনাবিল আনন্দ আর উল্লাস। তাই ষষ্ঠী থেকে দশমী পুজোর পাঁচটা দিন সব ভুলে উৎসবে মাতোয়ারা বাঙালি। সুরা প্রেমীদের কাছে উৎসবের দিনগুলোর সেলিব্রেশন মানেই মদ মাস্ট। তাতেই আনন্দ আরও দ্বিগুণ হয়ে যায়। প্রত্যেক বছর পুজোর দিনগুলোতে মদ থেকে বেশ ভালো পরিমাণ রাজস্ব আসে রাজ্যের ভাঁড়ারে। এবছর শুধু পূর্ব মেদিনীপুর জেলাতেই পুজোর দিনগুলিতে ৩১ কোটি টাকার মদ বিক্রি হয়েছে।

কাজেই এবারের পুজোয় একেবারে সোনায় সোহাগা রাজ্য সরকারের আবগারি দফতর। পুজোর পাঁচদিনে শুধুমাত্র পূর্ব মেদিনীপুর জেলায় সুরা প্রেমীরাই কাঁপিয়ে দিয়েছেন পুজোর বাজার। বিয়ার,হুইস্কির মতো বিদেশি ব্রান্ডকে মাঠের বাইরে পাঠিয়ে একাই ঝোড়ো ব্যাটিং চালিয়ে গিয়েছে দেশী মদ। পুজোর পাঁচ দিন পূর্ব মেদিনীপুর জেলা জুড়ে গড়ে ৬ কোটি টাকার মদ বিক্রি হয়েছে।

পূর্ব মেদিনীপুর জেলার মধ্যেই পড়ে দিঘা, মন্দারমণি, শংকরপুরের মতো সৈকত শহরগুলি। শহুরে কোলাহল থেকে দূরে ছুটি কাটানোর জন্য যা অনেকেরই অন্যতম পছন্দের জায়গা। পুজোর ছুটিতেও তার ব্যতিক্রম হয়নি। তাই ষষ্টি থেকে দশমী পুজোয় এই শহরগুলিতে মদের চাহিদা ছিল অবাক করার মতো। পূর্ব মেদিনীপুর জেলা আবগারি দফতর সূত্রে খবর, পুজোর পাঁচ দিন জেলাজুড়ে সরকারি লাইসেন্স প্রাপ্ত দেশি- বিলেতি মদের দোকান মিলিয়ে প্রায় ২৮০টি দোকান খোলা ছিল। তবে সবচেয়ে বেশি দেশি মদ বিক্রি হয়েছে দুর্গাপুজোর দশমীর দিন। এদিন ৭১ হাজার ৫৫৬.৬৫ ব্যারেল লিটার দেশি মদ বিক্রি হয়েছে এই জেলায়।

পুজোয় রেকর্ড মদ ব্যবসা:

ষষ্টীতে মদ বিক্রি:

দুর্গা ষষ্ঠীর দিন পূর্ব মেদিনীপুর জেলায় ৫ কোটি ১১ লাখ ০৫ হাজার ২৫৭ মদ বিক্রি হয়েছে। এর মধ্যে ৬৮৬৭৪.১৬ লিটার দেশি মদ, ৩০৯১৯.১২ লিটার বিদেশি মদ এবং ৪৪০৭৯.৮৮ লিটার বিয়ার বিক্রি হয়েছে। পূর্ব মেদিনীপুরের সপ্তমীর দিন বিক্রি হয়েছে ৬ কোটি ৩৪ লাখ ৭৯ হাজার ৬১০ মদ।

সপ্তমীতে মদ বিক্রি:

পূর্ব মেদিনীপুরে সপ্তমীতে ৭২৭৮৬.০৪ ব্যারল লিটার দেশি ও ৩৬৩৭১.৯৯ ব্যারল লিটার বিদেশি মদ বিক্রি হয়েছে।

 

অষ্টমীতে মদ বিক্রি:

অষ্টমীর দিন পূর্ব মেদিনীপুরে ৬ কোটি ৪২ লাখ ২৮ হাজার ৭৪৪ টাকার মদ বিক্রি হয়েছে। যার মধ্যে ৬৮৩৯৭.৯৬ ব্যারল লিটার ছিল দেশি মদ, আর ৪০৬০৮.৩১ ব্যারল লিটার বিদেশি মদ ও ৬৫৪৮৯.৯০ ব্যারল লিটার বিয়ার।এই দিন মোট ২৭৯টি মদের দোকান খোলা ছিল।

নবমীতে মদ বিক্রি:

অষ্টমীর থেকে নবমীতে দোকান বেশি খোলা থাকলেও ব্যবসা কম হয়েছে। এদিন দেশি মদ বিক্রি হয়েছে ৬৫৯২৪.০০ ব্যারল লিটার, বিদেশি মদ বিক্রি হয়েছে ৩৯২০২.৯০ ব্যারল লিটার এবং মোট বিয়ার বিক্রি হয়েছে ৫৮৯৯৯.৩০ ব্যারল লিটার।

দশমীতে মদ বিক্রি

দশমীর দিন কিন্তু পূর্ব মেদিনীপুরে মদ বিক্রি বেশ ইতিবাচক। এই দিন মোট ৬ কোটি ৮৪ লাখ ৬ হাজার ৭১ মদ বিক্রি হয়েছে। এরমধ্যে দেশি মদ ৭১৫৫৬.৬৫ ব্যারল লিটার ও বিদেশি মদ ছিল ৪৬৪৭০.৫০ ব্যারল লিটার। এছাড়া বিয়ার ছিল ৭১৪২১.৯২ ব্যারল লিটার।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *