বাংলার বেকারদের লাখপতি বানাতে চালু হল রাজ্য সরকারের দুর্দান্ত প্রকল্প! কন্যাশ্রী, সবুজ সাথীও পাত্তা পাবে না এই প্রকল্পের কাছে

বাংলার বেকারদের লাখপতি বানাতে চালু হল রাজ্য সরকারের দুর্দান্ত প্রকল্প! কন্যাশ্রী, সবুজ সাথীও
পাত্তা পাবে না এই প্রকল্পের কাছে

বাংলার বেকারদের লাখপতি বানাতে
চালু হল রাজ্য সরকারের দুর্দান্ত প্রকল্প!

একবার আবেদন করলেই
টাকার অভাব থেকে মুক্তি!

ঘরে বসেই হাতে পাবেন
কচকচে নোট!

কন্যাশ্রী, সবুজ সাথীও
পাত্তা পাবে না এই প্রকল্পের কাছে!

কি নাম এই প্রকল্পটির ?
কিভাবেই বা করবেন আবেদন?

বাংলা জুড়ে এই মুহূর্তে চলছে নানান আন্দোলন। শিক্ষক নিয়োগ থেকে বেকার যুবকদের ধর্না এসবে এখন জর্জরিত বাংলা। উচ্চশিক্ষিত ছেলে – মেয়েরা বসে আছে ঘরে। শিক্ষাগত যোগ্যতা থাকা সত্বেও তারা পাচ্ছেন না যোগ্য চাকরি। তবে একদিকে যখন এই নিয়ে অস্বস্তিতে রাজ্যে সরকার। তখন অন্যদিকে আজও সমান ভাবে জনপ্রিয় মমতা বন্দ্যোপাধ্যায়র জনমুখী প্রকল্পগুলি। কন্যাশ্রী, স্বাস্থ্যসাথীর মতন প্রকল্পগুলি ইতিমধ্যেই পেয়েছে বিশ্ব দরবারে সম্মান। আর এবারেও এই বেকারত্ব সমস্যা মেটাতে ফের একবার কল্পতরু মমতা বন্দ্যোপাধ্যায়। ফের একবার নতুন করে আনলেন আরেক প্রকল্প। আর এই প্রকল্প একটু হলেও স্বস্তি দেবে বেকার যুবক- যুবতীদের। বিশেষ এই জনমুখী প্রকল্পটির নাম হল যুবশ্রী প্রকল্প। আর এই প্রকল্পে আবেদন করলে আপনি পাবেন মাসিক ১৫০০ টাকা অনুদান। এই প্রকল্প একই সাথে বেকারদের অর্থিক সহায়তা ও কর্মসংস্থান দুইই প্রদান করবে। ইতিমধ্যেই ২০২৩ সালের নাম নথিভুক্তকরণ শুরু হয়ে গেছে।

প্রথমত এই প্রকল্পে আবেদন করতে গেলে, আপনার থাকতে হবে কিছু নির্দিষ্ট যোগ্যতা। সেগুলি হল আপনার বয়স হতে হবে ১৮ থেকে ৩৫ বছরের মধ্যে। এছাড়াও আপনার সর্বনিম্ন যোগ্যতা থাকা চাই মাধ্যমিক পাস। এছাড়াও আপনাকে হতে হবে পশ্চিমবঙ্গের বাসিন্দা। কোনো সরকারি বা বেরকারি চাকরিও করতে পারবেন না আপনি। এই প্রকল্পে আবেদনের জন্য আপনার থাকতে হবে কিছু নথিপত্র। সেগুলি হল পাসপোর্ট সাইজের ছবি, আধার কার্ড, ভোটার আইডি, মাধ্যমিকের মার্কশিট, অ্যাডমিট কার্ড, যেকোন ব্যাংকের অ্যাকাউন্ট ও কাস্ট সার্টিফিকেট।

বিশেষ এই প্রকল্পে আপনাকে আবেদন করতে হবে অনলাইনে। প্রথমেই প্রয়োজনীয় নথিপত্র স্ক্যান করে ২০KB থেকে ১০০KB-এর মধ্যে pdf আকারে আপনার ল্যাপটপ বা কম্পিউটারে সেভ করতে হবে। এরপর যুবশ্রী প্রকল্পে আবেদনের জন্য প্রথমে স্ক্রিনে দেখানো লিংকে প্রবেশ করুন –

https://employmentbankwb.gov.in/

এরপরই আপনাকে রেজিস্ট্রেশন করে ঢুকতে হবে এবং New Enrollment Job Seeker অপশনে ক্লিক করতে হবে। তারপর Accept ও Continue অপশনে ক্লিক করুন। সঙ্গে সঙ্গে অ্যাপ্লিকেশন ফর্ম আসবে। সেখানে প্রয়োজনীয় সব রকম তথ্য দিয়ে ভর্তি করুন। এবার পাসপোর্ট সাইজ ফটো সহ স্ক্যান করে রাখা নথিগুলো সঠিকভাবে আপলোড করুন। একেবারে শেষে Submit অপশনে ক্লিক করকেই আপনার অর্ধেক কাজ শেষ। এরপর শুধু আপনার এই অ্যাপ্লিকেশনের একটি কপি প্রিন্ট আউট করে রাখুন।

এরপর ৬০ দিনের মধ্যে নিকটবর্তী এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জে গিয়ে প্রিন্ট আউট করে রাখা অ্যাপ্লিকেশনটি জমা দিন। যখনই আপনি এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জে গিয়ে অ্যাপ্লিকেশনের প্রিন্ট আউট জমা দেবেন আপনাকে ইউজার আইডি ও পাসওয়ার্ড দেওয়া হবে। এরপরই এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জের পক্ষ থেকে যুবশ্রী প্রকল্পে নাম থাকা বেকার যুবক-যুবতীদের তালিকা বার করা হবে। যদি তালিকায় আপনার নাম থাকে, তবে পরের মাস থেকেই আপনার অ্যাকাউন্টেও ঢুকে যাবে ১,৫০০ টাকা।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *