২০২৪ সালের পুজো

আসছে বছর আবার কবে দুর্গাপুজো? বিসর্জনেই শুরু ২০২৪ সালের বোধনের দিন গোনা! আগামী বছর মহালয়া কবে? পুজোর নতুন কাউন্ট ডাউন শুরুর আগে দেখে নিন আগামী পুজোর নির্ঘন্ট। আগামী বছর দেবী আগমন-গমনের বাহন কি জানেন? ২০২৪ সালে দেবীর আগমন-গমন শুভ নাকি অশুভ?

দেখতে দেখতে ফুরিয়ে গেল পুজোর রেশ।আবার গোটা এক বছরের দিন গোনা।মা দুর্গার ভাসান প্রতি বারের নিয়ে হাজির একরাশ মন খারাপ। প্রত্যেক বছর পুজো আসলে এমনই হয়, কিছু বুঝে ওঠার আগেই হুড়মুড়িয়ে এসে পড়ে বিজয়া দশমী। তবে উৎসবপ্রিয় বাঙালির কাছে এই বছরের বিজয়া থেকেই শুরু হয়ে যায় পরের বছর বোধনের জন্য দিন গোনা। তাই বিসর্জনেই শেষ নয়, এ যেন আর এক নতুন অপেক্ষার শুরু।

এবছর বেশ দেরিতেই ছিল পুজো। আর অক্টবরের শেষ মানে  গ্রাম বাংলার দিকে ইতিমধ্যেই বাতাসে লেগেছে হিমের পরশ। আগামী ১২ নভেম্বর পালিত হবে এই বছরের কালীপুজো। যদিও  আগামী বছর এমনটা হবে না। সামনের বছরের পুজো অক্টোবরের প্রথম দিকে। এখানে থাকলো আগামী বছর অর্থাৎ ২০২৪ সালের দুর্গাপুজোর বিস্তারিত নির্ঘন্টের হদিস।

আসছে বছর অর্থাৎ ২০২৪ সালে মহালয়া বা সর্বপিতৃ অমাবস্যা পড়েছে ২ অক্টোবর অর্থাৎ গান্ধী জয়ন্তীর দিন। ফলে নষ্ট হচ্ছে একটা ছুটি। ঐদিন পিতৃপক্ষের অবসান ঘটিয়ে শুভ সূচনা হবে দেবীপক্ষের। পরের দিন অর্থাৎ ৩ অক্টোবর রয়েছে দেবীপক্ষের প্রতিপদ তিথি। যারা শারদীয়া নবরাত্রি পালন করে থাকেন তারা ওই দিন পুজো করবেন।

আগামী বছর  পঞ্চমী পড়ছে ৮ অক্টোবর মঙ্গলবার। বোধন অর্থাৎ ষষ্ঠী ৯ অক্টোবর বুধবার। ১০ অক্টোবর, বৃহস্পতিবার সপ্তমী আর ১১ অক্টোবর শুক্রবারে অষ্টমী। মহানবমী ১২ অক্টোবর অর্থাৎ শনিবার এবং বিজয়া দশমী ১৩ অক্টোবর অর্থাৎ রবিবার। এই বছরের মত আগামী বছরও চারদিন পুজো। তবে আগামী বছর পুজো নবমী ও দশমী শনি ও রবিবার হওয়ার কারণে কোপ পড়বে সরকারি কর্মচারীদের ছুটিতে।

আগামী বছর মহাসপ্তমী বৃহস্পতিবার পড়ায় দেবীর আগমন হবে দোলা বা পালকিতে। শাস্ত্র অনুসারে এর ফল “দোলায়াং মকরং ভবেৎ” অর্থাৎ মহামারী, ভূমিকম্প, খরা, যুদ্ধ ও অতিমৃত্যু লক্ষ্য করা যায়। দোলা বা পালকিতে দেবীর আগমন হলে সূচিত হয় ভয়ঙ্কর মহামারী। যাতে বিপুল প্রাণহানি অনিবার্য।তবে বিজয়া দশমী রবিবার পড়ায় ২০২৪-এ দেবীর গমন হবে গজ বা হাতিতে। বলা হয় গজ হল দেবীর উৎকৃষ্টতম বাহন। তাই দেবীর আগমন বা গমন হাতিতে হলে মর্ত্যলোক ভরে ওঠে সুখ শান্তি ও সমৃদ্ধিতে। পূরণ হবে ভক্তদের মনোবাঞ্ছা ।মর্ত্যলোকের বাসিন্দারা পরিশ্রমের সুফল লাভ করে। অতিবৃষ্টি বা অনাবৃষ্টি নয়, ঠিক যতটা প্রয়োজন ততটাই বর্ষা হয়। অর্থাৎ দেবীর আগমনের ক্ষেত্রে প্রতিকূল পরিস্থিতি তৈরি হলেও গমনে পৃথিবী ভরে উঠবে সুখ শান্তিতে।

 

দুর্গাপুজোর রেশ কাটতেই বাঙালি মেতে ওঠে কোজাগরী লক্ষ্মীপুজোয়। ২০২৪-এ কোজাগরী লক্ষ্মীপুজো পড়েছে ১৬ অক্টোবর বুধবার। কালীপুজো ও দীপাবলি পালিত হবে ৩১ অক্টোবর বৃহস্পতিবার। আর তার তিন দিন পরে ৩ নভেম্বর রবিবার পড়েছে ভাইফোঁটা।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *