অক্সিজেন

প্রাণবায়ু অক্সিজেন ছাড়া এককথায় অচল গোটা পৃথিবী। বেঁচে থাকার জন্য গোটা প্রাণীজগৎ এখন নির্ভরশীল এই অক্সিজেনের ওপর। আমার বায়ুমণ্ডলের প্রায় ২১% অক্সিজেন। তবে এই সবুজ পৃথিবীতে সর্বাধিক পরিমাণে রয়েছে একমাত্র নাইট্রোজেন। পৃথিবীতে মোট ৭৮% নাইট্রোজেন রয়েছে। তবে  অক্সিজেন আমাদের বায়ুমণ্ডলের সর্বাধিক পরিমাণে থাকা কোনো গ্যাস না হলেও এটিই কিন্তু সবচেয়ে গুরুত্বপূর্ণ গ্যাস। কিন্তু কখনও কি ভেবে দেখেছেন পৃথিবীর সমস্ত অক্সিজেন যদি  ৫ সেকেন্ডের জন্য গায়েব হয়ে যায় তাহলে কি হবে পৃথিবীর। অক্সিজেন ছাড়া কতক্ষণ বেঁচে থাকে মানবজগৎ? কী হবে বায়ুমণ্ডলের? কিইবা হবে পরিবেশের?

এক মুহুর্তের জন্য অক্সিজেন না থাকলে, গাছপালা, পশুপাখি,জল কিংবা আমাদের গোটা মানব জগৎ আজ যেখানে আছি সেখানে থাকতে পারতাম না। যে কোনো মানুষ শ্বাস না নিয়ে কমপক্ষে ৩০ সেকেন্ড যেতে পারে, তা ৫ সেকেন্ড অক্সিজেন না থাকলেও ফুসফুসের ওপর তেমন কোনো প্রভাব পড়ে না। কিন্তু অক্সিজেনবিহীন এই ৫ সেকেন্ডেই পাল্টে যেতে পারে পুরো পৃথিবীর চেহারা। পৃথিবীর সমস্ত  কংক্রিটের তৈরি দালান, ব্রিজ, ভাস্কর্য দিবসে পড়তে পারে সে কোনো  মূহুর্তেই। কংক্রিটের তৈরী যে কোনো স্থাপত্যের জন্য অক্সিজেন স্পেশাল বিল্ডিং এজেন্ট হিসাবে কাজ করে। তাই অক্সিজেন ছাড়া কনক্রিটের স্থাপত্য ধুলো ছাড়া আর কিছুই না!

সমুদ্রের জলে অক্সিজেন পরমাণু না থাকলে সমস্ত জল বাষ্পীভূত হয়ে হাইড্রোজেন গ্যাসে পরিণত হবে। পাঁচ সেকেন্ড পর অক্সিজেন পরমাণু ফিরে এলে সেই হাইড্রোজেন গ্যাস অক্সিজেনের সঙ্গে রাসায়নিক বিক্রিয়া করলে  প্রচুর তাপ নির্গত হবে। পৃথিবীর সব খাল বিল নদীনালা, সাগর মহাসাগর বাষ্পীভূত হয়ে উধাও হয়ে যাবে। কাজেই ৫ মিনিটের অক্সিজেন শূন্যতাই যথেষ্ট আমাদের চেনা পৃথিবীকে ধ্বংস করার জন্য।

এক সেকেন্ডের জন্যও অক্সিজেন উধাও হয়ে গেলে ওজোন স্তর অকার্যকর হয়ে যায়। যার ফলে  সূর্যের ক্ষতিকারক অতিবেগুনী রশ্মি থেকে কেউ আর রক্ষা পাবে না। সেইসাথে মুহুর্তের মধ্যেই বিস্ফোরিত হবে আমাদের শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গ কান। আর অক্সিজেন হারানো মানে আমাদের বায়ুচাপের ২১% হারানো। আমাদের কান বায়ুমন্ডলের চাপের এই বিশাল পরিবর্তন মানিয়ে নেওয়ার জন্য পর্যাপ্ত   সময় না পেয়ে বিস্ফোরিত হয়ে যাবে। অক্সিজেন ছাড়া, আগুন উৎপন্ন হবে না, ফলে যানবাহনে জ্বলন প্রক্রিয়াও ঘটবে না।

বৈদ্যুতিক নয় এমন কোনো প্রযুক্তি স্বয়ংক্রিয়ভাবে ব্যর্থ হবে। আকাশ থেকে খসে পড়বে উড়োজাহাজ। তছাড়াও আচমকাই  লক্ষ লক্ষ মোটরসাইকেল গাড়ি, ট্রাক রাস্তায় থেমে গিয়ে বড় দুর্ঘটনার সৃষ্টি করবে। অক্সিজেন ছাড়া নীল আকাশ হয়ে যাবে অন্ধকার।  অক্সিজেন না থাকলে চূর্ণ-বিচূর্ণ হয়ে যাবে ভূত্বক। অক্সিজেনের বিলুপ্তি হলে পৃথিবীর রাসায়নিক গঠনে ভয়াবহ পরিবর্তন হবে। অক্সিজেনের অনুপস্থিতিতে আমাদের চারপাশে বিদ্যমান অধিকাংশ জড়বস্তু ধাতব আবর্জনাতে পরিণত হবে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *