সমকামী বিয়ে

ভালোবাসা মানে না কোনো নিয়মের বেড়াজাল। আর ভালোসার পরিণতি হল বিয়ে। এই নিয়মটাই যুগ যুগ চলে আসছে গোটা পৃথিবীতে। কিন্তু সমাজের নিয়মে বিয়ে হয় শুধু দু’জন ছেলেমেয়ের মধ্যেই। কিন্তু সেই চির পরিচিত ছবিতেও বদল দেখা যাচ্ছে গোটা পৃথিবী জুড়ে।

কিন্তু এখনও বিষয়টা সহজভাবে মেনে নেয়নি পৃথিবীর অনেক দেশ।  তাই পুরুষের সাথে পুরুষের  কিংবা নারীর সঙ্গে নারীর বিয়েতে আসে নানান আইনি জটিলতা। ভারতেও সমকামী বিয়েকে স্বীকৃতি দেয়নি সুপ্রিম কোর্ট। কিন্তু গোটা বিশ্বে এমন ৩২টি দেশ আছে যেখানে ইতিমধ্যেই স্বীকৃতি পেয়েছে সমকামী বিয়ে৷ এর মধ্যে ১০টি দেশের আদালত এই বিয়েকে স্বীকৃতি দিলেও, বাকি ২২টি দেশে তা আইন দ্বারা অনুমোদিত।

বিশ্বের ৩০-টিরও বেশি দেশের তালিকা যেখানে স্বীকৃতি পেয়েছে সমকামী বিয়ে

নেদারল্যান্ডস: নেদারল্যান্ডসই বিশ্বের মধ্যে প্রথম দেশ, যেখানে সমলিঙ্গ বিবাহ আইনত স্বীকৃতি  পেয়েছে। ২০০১-সালে প্রথম এই দেশে   সমলিঙ্গ বিবাহ আইনি স্বীকৃতি পেয়েছিল। এই দেশে এখনও পর্যন্ত  মোট ১৫ হাজার সমলিঙ্গের মানুষ বিয়ে করেছেন।

বেলজিয়াম:  বেলজিয়াম হল বিশ্বের সেই দেশ যেখানে ১৯৭৫-সালে  সমলিঙ্গ কার্যকলাপ আইনি স্বীকৃতি পেয়েছিল। যদিও  তখনও স্বীকৃতি পায়নি সমলিঙ্গের বিয়ে। ২০০৩ সালে বেলজিয়ামে প্রথম  স্বীকৃতি পায় এই  বিয়ে।

কানাডা,স্পেন: তার দু’বছর পরেই অর্থাৎ ২০০৫ সালে কানাডা এবং স্পেনে  সমকামী বিয়ের সম্পর্ক স্বীকৃতি পায়।

দক্ষিণ আফ্রিকা: অন্যদিকে ২০০৬ সালের ৩০ নভেম্বর ব্যাপক আন্দোলন করে  দক্ষিণ আফ্রিকায় সমলিঙ্গ বিবাহ বৈধতা পায়।

নরওয়ে,সুইডেন: ২০০৯-এর জানুযারি নরওয়েতে সমকামী বিবাহ আইনি স্বীকৃতি পায়। ওই বছরেই এই একই সুখবর পেয়েছিলেন সুইডেনের সমকামী বাসিন্দারাও।

আইসল্যান্ড,পর্তুগাল,আর্জেন্টিনা:  একই বছরে অর্থাৎ ২০১০ সালে আইসল্যান্ড,পর্তুগাল, আবং আর্জেন্টিনায় স্বীকৃতি পেয়েছিল  এই সমকামী বিয়ে।

ডেনমার্ক:  ডেনমার্কের সমকামী বাসিন্দাদের জন্য ডেনমার্ক পার্লামেন্টে ২০১২ সালের ১৫ জুন সমলিঙ্গ বিবাহ বিল পাশ হয়।

উরুগুয়ে,নিউজিল্যান্ড,ফ্রান্স,ব্রাজিল: পরের বছরেই অর্থাৎ ২০১৩ সালে উরুগুয়ে,নিউজিল্যান্ড,ফ্রান্স, এবং ব্রাজিল এই চার দেশের সমকামী বাসিন্দাদের জন্য আসে খুশির খবর। এই বছরেই এই দেশ গুলিতে বৈধতা পেয়েছে সমকামী বিয়ে।

ইংল্যান্ড,ওয়েলস, এবং স্কটল্যান্ড: ২০১৪ সালেই ইংল্যান্ড,ওয়েলস, এবং স্কটল্যান্ডের বাসিন্দাদের জন্যও সমকামী বিয়েতে বৈধতা ঘোষণা করা হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র,লুক্সেমবার্গ, আয়ারল্যান্ড,: ২০১৫-সালের ২৬ জুন মার্কিন সুপ্রিম কোর্ট মার্কিন যুক্তরাষ্ট্রে সমকামী বিয়েকে স্বীকৃতি দিয়েছে। লুক্সেমবার্গে সমলিঙ্গ বিবাহ স্বীকৃতি পায় ২০১৫-এর ১ জানুয়ারি। একই বছরের ১৬ নভেম্বর আয়ারল্যান্ডে সমলিঙ্গের মানুষের মধ্যে বিয়ে বৈধতা পায়।

গ্রীনল্যান্ড,কলম্বিয়া: গ্রীনল্যান্ড আর কলম্বিয়ায় এই সমকামী বিয়ে স্বীকৃতি পেয়েছে ২০১৬ সালে।

এছাড়াও তালিকায় রয়েছে

ফিনল্যান্ড,জার্মানি,মাল্টা,অস্ট্রেলিয়া,অস্ট্রিয়া,তাইওয়ান,ইকুয়েডর,আয়ারল্যান্ড,কোস্টারিকা,সুইজারল্যান্ড,মেক্সিকো,চিলি,স্লোভেনিয়া,কিউবা,অ্যান্ডোরা,এস্তোনিয়া’র মতো দেশ। হিউম্যান রাইটস ক্যাম্পেইনের ‘বিশ্বব্যাপী বৈবাহিক সমতা’ শীর্ষক প্রতিবেদন থেকে তথ্যটি পাওয়া গেছে। সংস্থাটির মতে, চেক প্রজাতন্ত্র, জাপান, ফিলিপাইন এবং থাইল্যান্ডেও বিবাহের সমতা নিয়ে বিতর্ক চলছে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *