সুগন্ধি

প্রাচীনকাল থেকেই সুগন্ধির  প্রতি এক আলাদাই  আকর্ষণ রয়েছে প্রত্যেক মানুষের। অধিকাংশ মানুষ মূলত গায়ের দুর্গন্ধ দূর করতে সুগন্ধি ব্যবহার করলেও, এমন অনেক সুগন্ধী প্রেমী রয়েছেন যারা শুধুমাত্র শখের বসেই নিজেদের সংগ্রহে একাধিক নামিদামি সুগন্ধি রাখেন। আর সুগন্ধির বোতলের ক্ষেত্রে আরো একটি বিশেষ বৈশিষ্ট্য হলো এর প্যাকেজিং। বিশ্বের  বাজারে একাধিক নামিদামি সুগন্ধি বিক্রি হলেও কিছু সুগন্ধি এমনও রয়েছে যার বোতল সোনা,হীরে ক্রিস্টাল সহ অন্যান্য মূল্যবান সব পাথর দিয়ে  সুসজ্জিত থাকে। বিশ্ব বিখ্যাত এই  সুগন্ধির এক একটি বোতল কোটি টাকাতেও বিক্রি হয়। দেখে নেওয়া যাক বিশ্বের সবচেয়ে দামী  ১১টি সুগন্ধি।

শুমুখ

বিশ্বের সবচেয়ে দামি সুগন্ধি শুমুখের বোতলের দাম প্রায় সাড়ে ৯ কোটি টাকা। এই সুগন্ধির বোতল সাড়ে তিন হাজারেরও বেশি হীরা, আড়াই কেজির সোনা ও ৫ দশমিক ৯ কেজি রুপা দিয়ে তৈরি। শুমুখের বোতলের দুটি গিনেস ওয়ার্ল্ড রেকর্ডও রয়েছে। এটিই পৃথিবীর সবচেয়ে লম্বা রিমোট নিয়ন্ত্রিত সুগন্ধির বোতল।

ডিকেএনওয়াই গোল্ডেন ডেলিসিয়াস

বিশ্বের দ্বিতীয় মূল্যবান সুগন্ধি ডিকেএনওয়াই গোল্ডেন ডেলিসিয়াস। আপেল আকৃতির এই বোতলটি বিশ্বের ২ হাজার ৯০৯টি বাছাই করা মূল্যবান পাথর দিয়ে সজ্জিত, যার মধ্যে রয়েছে ১৮৩ টি হলুদ নীলকান্তমণি, ২ হাজার ৭০০ সাদা হীরা, অস্ট্রেলিয়ার ১৫টি গোলাপি হীরা ছাড়াও একাধিক দামি পাথর।যার দাম প্রায় সাড়ে সাত কোটি টাকা।

অপেরা প্রাইমা

পৃথিবীর বহু মূল্যবান একটি সুগন্ধি ‘অপেরা প্রাইমা’। ২০১৪ সালে ইতালির বিলাসবহুল সংস্থা বলগারি ১৩০তম প্রতিষ্ঠা দিবস উপলক্ষ্যে এই সুগন্ধি প্রথম বাজারে আনে।২৫০ ক্যারেট সিট্রিন, ৪ দশমিক ৪৫ ক্যারেট অ্যামিথিস্ট ও ২৫ ক্যারেট হীরা দিয়ে তৈরী এই সুগন্ধির বোতলের দাম প্রায় দুই কোটি টাকা।

ক্লাইভ ক্রিস্টিয়ান নম্বর ওয়ান

বিশ্ব বিখ্যাত একটি দামী সুগন্ধী হল ক্লাইভ ক্রিস্টিয়ান নম্বর ওয়ান। ১৮৭২ সালে ব্রিটিশ সংস্থার তৈরী এই সুগন্ধীই হল বিশ্বের চতুর্থ মূল্যবান সুগন্ধি। ৫ ক্যারেট সাদা হীরা ও ১৮ ক্যারেট সোনা দিয়ে তৈরি এই সুগন্ধী বোতলের দাম প্রায় ২ কোটি টাকা।

VI

পৃথিবীর অন্যতম দামী সুগন্ধী হল জিয়ান্নি ভিভ সুলমানের তৈরি VI। যা ছিল পপ তারকা মাইকেল জ্যাকসনের প্রিয় সুগন্ধি। হীরা, চুনি ও সোনা দিয়ে তৈরি এই সুগন্ধী বোতলের দাম ৬৮ লাখ টাকা। এই সুগন্ধি ১৯৯৮ সালে প্রথম বাজারে আসে।

 

১ মিলিয়ন

মূল্যবান  একটি ব্র্যান্ডেড সুগন্ধী হল প্যাকো রাবানের ১ মিলিয়ন। এই  সুগন্ধির বোতল ১৮ ক্যারেট সোনা এবং একটি ০ দশমিক ৩ ক্যারেট হীরা দিয়ে তৈরি। সুগন্ধির বোতলটি যে চামড়ার বক্সে  বিক্রি হয় তা একটি সোনার তালা দিয়ে সুরক্ষিত থাকে। এই  সুগন্ধির দাম প্রায় ৪৫ লাখ টাকা।

 

বাক্কারত

উৎকৃষ্ট মানের বহু মূল্যবান একটি সুগন্ধী হল বাক্কারত। পিরামিড আকৃতির এই সুগন্ধির বোতল স্বচ্ছ স্ফটিক দিয়ে তৈরি। ৩০ মিলিলিটার এই সুগন্ধির  বোতলের দাম ৫ লক্ষ টাকার বেশী ।

 

শ্যানেল গ্র্যান্ড এক্সট্রেট এন ৫

সুগন্ধী প্রেমীদের কাছে বেশ জনপ্রিয় শ্যানেলের সীমিত-সংস্করণ এন ৫।  এই  এন ৫-এর একটি ২২৫ মিলিলিটার বোতলের দাম প্রায় ৩ লাখ টাকা। ফুলের তোড়ার গন্ধযুক্ত এই সুগন্ধির বোতলটি জাঁকজমকপূর্ণ একটি  কাঁচের বোতল।

 

পোয়েভরে

বিশ্বের বাজারে অন্যতম অনবদ্য একটি সুগন্ধি হল পোয়েভরে। স্বচ্ছ স্ফটিকের তৈরি এই সুগন্ধীর  বোতলের ঢাকনা সোনার তৈরি। এ ছাড়াও বোতলের বাইরের অংশ ছোট ছোট একাধিক স্ফটিক দিয়ে সাজানো । পোয়েভরের ৯০ মিলিলিটার বোতলের দাম প্রায় দুই লাখ টাকা।

 

জয়

বিখ্যাত ফরাসি সুগন্ধি জয় ২০০০ সালে শতাব্দীর সেরা সুগন্ধির তকমা পেয়েছিল। বিভিন্ন ধরনের গোলাপ এবং দশ হাজার জুঁই ফুলের নির্যাস দিয়ে এ সুগন্ধির আউন্স প্রতি দাম প্রায় ৬৫ হাজার টাকা।

 

বোল্ট অব লাইটনিং

বিশ্বের আরও একটি দামি ফরাসি সুগন্ধি হল বোল্ট অব লাইটনিং। রজনীগন্ধার নির্যাস দিয়ে তৈরি এই সুগন্ধির প্রতি আউন্সের দাম প্রায় ৫৯ হাজার টাকা।হাতে কাটা কাঁচের বোতলে  এই  সুগন্ধি বিক্রি হয়।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *