পেট্রোল পাম্প মালিকদের লাভ

আমাদের দেশে বরাবরই ব্যাপক চাহিদা রয়েছে পেট্রোল ডিজেলের। আন্তর্জাতিক বাজারে প্রতিদিন  লাফিয়ে বাড়ছে অপরিশোধিত তেলের দাম। কার্যত জ্বালানির জ্বালায় জ্বলছে দেশ। সেই সাথে পাল্লা দিয়ে কমছে, আন্তর্জাতিক বাজারে ভারতীয় মুদ্রার দামও। তবে পেট্রোল ডিজেলের দাম  বাড়ার সাথে সাথেই কিন্তু দিনে দিনে বাড়ছে ভারতে গাড়ি বিক্রির বাজার। তাই  প্রতিনিয়তই গাড়ির সংখ্যা বাড়ছে ভারতে। এই পরিস্থিতিতে পেট্রোল পাম্পের ব্যবসা সারা বিশ্বে একটি লাভজনক ব্যবসা বলে বিবেচিত হয়। তাই এই দুর্মূলের বাজারেও মাঝেমধ্যেই মাথায়  ঘোরাফেরা করছে একটা প্রশ্ন।  তা হল পেট্রোল পাম্প মালিকরা প্রতিদিন কত টাকা লাভ করেন? কিংবা কারও প্রশ্ন  প্রতিদিন পেট্রল-ডিজেলের দাম এত বাড়ছে কেন?

যে কোনো জনবহুল এলাকায় পেট্রোল পাম্প খোলা বেশি লাভজনক। কিন্তু অনেকেই জানেন না এই পেট্রোল পাম্প মালিকরা দৈনিক কত টাকা রোজগার করেন?

২০১৪ সালের হিসাব অনুযায়ী প্রতি দিন ভারতে ব্যবহৃত পেট্রোলের পরিমান ৩৭,৩৫,০০০ ব্যারেল। এছাড়াও প্রতিমাসে আনুমানিক ৬৬ লক্ষ টন ডিজেল লাগে। অর্থাৎ সাধারণ হিসাবে প্রতিদিন ২.১ লক্ষ টন। এই হিসাব যেহ পুরনো, তাই কিছুটা হলেও নিশ্চই বোঝা যাচ্ছে বিদেশি মুদ্রর জন্য আমাদের এবং সরকারের কী পরিমাণ টাকা খরচ হয়?

সড়ক কর, কিংবা আবগারি করের মতো একাধিক সরকারি কর চাপানোর পরও লিটার প্রতি পেট্রোলের জন্য ৩.০৭ টাকা এবং ডিজেল প্রতি লিটারে, ২ টাকার মতো লাভ থাকে পেট্রল পাম্প গুলির। রিপোর্ট অনুযায়ী ভারতে প্রায় ৬০,০০০ এর মতো পেট্রোল বা ডিজেল ফিলিং স্টেশন আছে। হিসাব বলছে প্রত্যেক মাসে শহরাঞ্চলের প্রায় প্রতিটি পেট্রোল বা ডিজেল ফিলিং স্টেশন থেকে ৪০,০০০ লিটার পেট্রোল এবং ১,৫০,০০০লিটার ডিজেল বিক্রি হয়।

তাই প্রত্যেক মাসেই শুধু পেট্রোল বিক্রি করেই লাভ হয় ১,২২,৮০০ টাকা আর ডিজেল বিক্রি করে প্রায় ৩ লক্ষ টাকা লাভ হয়। পেট্রোল-ডিজেল মিলিয়ে মোট লাভের পরিমান প্রায় ৪,২২,৮০০ টাকা। তার থেকে যদি প্রতিমাসে পরিকাঠামো এবং কর্মচারীদের বেতন হিসাবে ১ লক্ষ টাকাও খরচ হয়, তারপরেও প্রত্যেক মাসে ৩,২২,৮০০ টাকার লাভ হয়। যা প্রতিদিনের হিসাবে প্রায় ১১,০০০টাকা।

কে পেট্রোল পাম্প খুলতে পারে?

২১ থেকে ৫৫ বছর বয়সী যে কোনও ভারতীয় নাগরিক পেট্রোল পাম্প খুলতে পারেন। শহরে পেট্রোল পাম্প খুললে তাঁকে উচ্চ মাধ্য়মিক পাশ আর গ্রামে পেট্রোল পাম্প খুললে তাকে মাধ্যমিক পাস হতে হবে।

কত টাকা বিনিয়োগ করতে হবে?

পেট্রোল পাম্পের ব্যবসা করতে গেলে প্রচুর অর্থ বিনিয়োগ করতে হয়। গ্রামীণ এলাকায় পেট্রোল পাম্প খুললে প্রায় ১৫ লক্ষ টাকা আর শহর এলাকায় পেট্রোল পাম্প খুলতে হলে ৩০-৩৫ লক্ষ টাকা বিনিয়োগ করতে হবে।

পেট্রোল পাম্প খোলার জন্য কতটা জমি দরকার?

রাজ্য সড়ক এবং জাতীয় সড়কে ১২০০ থেকে ১৬০০ বর্গমিটার জমি থাকলে তবেই পেট্রোল পাম্প খোলা যায় ৷ শহরের জন্য কমপক্ষে ৮০০ বর্গমিটার জায়গা থাকতে হবে ৷ ডিলারশিপ পাওয়ার জন্য জন্য ইন্ডিয়ান অয়েলের www.iocl.com-ওয়েবসাইটে অনলাইন আবেদন করতে হবে ৷


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *