বালতি যুদ্ধ

ইতিহাসের পাতায় একাধিক রক্তক্ষয়ী বড় বড় যুদ্ধের কথা উল্লেখ করা আছে। তবে  দেখা বেশিরভাগই যুদ্ধই সেসময় ঘটেছিল সম্পত্তি, মূল্যবান ধন সম্পদ, কিম্বা কোন জমি দখলের  লক্ষ্যে। কিন্তু জানলে অবাক হবেন, শুধুমাত্র একটি বালতি দখলের লক্ষ্যে এক রক্তক্ষয়ী যুদ্ধে প্রাণ হারিয়েছিলেন হাজার হাজার মানুষ। যদিও এই যুদ্ধ  মোটেই কোন সাধারণ যুদ্ধ ছিল না।  ১৩২৫ সালে ইতালির উত্তরাঞ্চলে সংগঠিত এই যুদ্ধের কারণ ছিল অনেক জটিল।

প্রায় ২০০ বছর আগের কথা, ১১৫৪ সালে রোমান সম্রাট ফ্রেডেরিক বারবারোসা ইতালি আক্রমণ করেন। কিন্তু সেই সময় ইতালিতে শাসন ব্যবস্থা ছিল পোদদের দখলে। যা কিছুতেই মানতে পারেননি সম্রাট ফ্রেডেরিক। কারণ, তিনি নিজেকেই ঈশ্বরের প্রতিনিধি মনে করতেন। কিন্তু সাধারণ মানুষের বিশ্বাস ছিল ঈশ্বরের সাথে মানুষের যোগাযোগের একমাত্র মাধ্যম হলেন পোপ।তাই  এই আক্রোশ থেকেই ইতালির একাধিক শহরে আক্রমণ চালাতে শুরু করেন সম্রাট।

১৭৭৬ ২৯ মে লেগনানো যুদ্ধে পোপদের লম্বার্ড লিগের কাছে পরাজয় ঘটে তাঁর। সে সময় সম্রাট ইতালি ছেড়ে জার্মানি চলে গেলেও  সেখানকার মানুষদের মধ্যে রাজনৈতিক বিভেদের বীজ বপন করে গিয়েছিলেন তিনি।  যার ফলে গোটা ইতালির মানুষ দুই ভাগে ভাগ হয়ে গিয়েছিলেন। এক একদল পক্ষ নিয়েছিলেন রোমান সম্রাটের, তাঁদের বলা হত গিবেলিন আর অন্য দল পক্ষ নিয়েছিলেন পোপদের।  তাঁদের বলা হতো গোয়েলফ। তখন ইটালিতে কিছু কিছু শহর ছিল গিবেলিনদের  অধীনে আর কিছু শহর ছিল গোয়েলফদের অধীনে।

গোয়েলফদের এমনই একটি শহর ছিল বলনিয়া আর মডেনা ছিল গিবেলিনদের শহর।১২৯৬ সালে বলনিজরা মডেনাতে আক্রমণ করে বাজ্জানো ও স্যাভিগনো দখল করে নেয়। তখন  এভাবেই সীমানা নিয়ে দাঙ্গা চলতো। ১৩০৯ সালে মাঞ্চুয়া, মডেনা, পারমা এবং রেজ্জিওর শাসক হন পেসেরিনো বনাকলসি। তার শাসনকালে  মডেনা থেকে বলনিজ অঞ্চলে আক্রমণ আরো বেড়ে যায়। তখন পোপ দ্বাবিংশ জন বনাকলসিকে চার্চের শত্রু হিসেবে ঘোষণা দেন। পোপ তখন জনগণকে প্রলুব্ধ করেন বনাকলসির যেকোনো ক্ষতিসাধন করার জন্য।

১৩২৫ সালে বলনিজরা মডেনার খামারগুলোতে গিয়ে আক্রমণ করে। বদলা নিতে বনাকলসির মাঞ্চুয়ান সৈন্যদল মন্টেভেগিলোর বলনিজ দুর্গ দখল করে। তখন বলনিয়াতে বিশৃঙ্খলা সৃষ্টি হয়। সেই সুযোগে মডেনিজ সৈন্যরা লুকিয়ে বলনিয়া থেকে একটি বালতি চুরি করে মডেনাতে নিয়ে আসে। এতে মডেনিজদের কাছ থেকে লুট করে আনা সম্পদ রাখা ছিল। প্রদর্শনীর জন্য তারা বালতি মডেনার প্রধান কুয়ার পাশে রেখেছিল।

এই বালতির জন্যই বলনিয়া তখন মডেনার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে। ১৩২৫ সালের ১৫ নভেম্বর শুরু হয় সেই কুখ্যাত যুদ্ধ। বালতিটি ওক কাঠ দিয়ে তৈরি ছিল। তাই এই যুদ্ধটি ‘দ্য ওয়ার অব দ্য ওকেন বাকেট’ নামেও পরিচিত। সেসময় বলনিজরা বিপুল পরিমাণ সেনা নিয়ে আজকের জিরিব্যাগা শহরের বাইরে জমা হয়। বলনিজদের ছিল ৩০,০০০ পদাতিক সৈন্য আর ২,০০০ ঘোড়সওয়ার। অন্যদিকে মডেনিজদের ছিল মাত্র ৫,০০০ পদাতিক সৈন্য এবং ২,০০০ ঘোড়সওয়ার। কিন্তু মডেনিজদের চেয়ে  চার গুণ বেশি সৈন্য নিয়েও পরাজিত হয় বলনিজরা। এই যুদ্ধে উভয় পক্ষের প্রায় ২,০০০ মানুষ মারা যান। ১৫২৯ সালে রোমান সম্রাট স্পেনের প্রথম চার্লস ইতালি আক্রমণ করার পর গিবেলিনরাও তখন পোপদের পক্ষে চলে আসে।

পরের বছর জানুয়ারিতে একটি চুক্তি হয় তাদের মধ্যে। চুক্তি অনুযায়ী মন্টেভেগিলো এবং আরো কিছু অঞ্চল বলনিয়ার কাছে ফিরিয়ে দেয়া হয়। কিন্তু গিবেলিন-গোয়েলফ রেষারেষি থামেনি। দুই পক্ষের যুদ্ধ আরো ২০০ বছর ধরে চলতে থাকে। বালতি যুদ্ধের পর সেই ওক কাঠের বালতিটি মডেনিজরা অত্যন্ত গর্বের সাথে প্রদর্শনীর জন্য রেখে দিয়েছেন। প্যালাজ্জো কমিউনালে প্রায় ৭০০ বছর ধরে রয়েছে সেই বালতি। যা গেলে আজও দেখতে পাওয়া যাবে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *