পৃথিবীর শেষ প্রান্ত

আমাদের এই গোলাকার পৃথিবী নিয়ে মনে আসে একাধিক প্রশ্ন। অনেকেই জানতে চান  সুবিশাল এই পৃথিবীর শেষ কোথায়?  পাঠ্য পুস্তকে আমরা সবাই পড়েছি পৃথিবী মানেই কমলালেবুর মতো চ্যাপ্টা। তাই বৈজ্ঞানিক কারণেই পৃথিবীর শেষ প্রান্ত বলে কিছু নেই। তবে  যারা অ্যাডভেঞ্চার পছন্দ করেন তারা পৃথিবীর বেশকিছু জায়গায় যেতে পারেন যা পৃথিবীর শেষ প্রান্ত বলে গণ্য করা হয়। আসুন দেখা যাক পৃথিবীর শেষ প্রান্ত কোথায়? পৃথিবীর শেষ প্রান্তে কোন দেশ অবস্থিত কিংবা পৃথিবীর শেষ রাস্তা কোথায় রয়েছে ?

পৃথিবীর শেষ প্রান্ত কোথায়

তবে পৃথিবীতে  এমন কিছু অদ্ভুত জায়গা আছে যেগুলিকে পৃথিবীর শেষ প্রান্ত বলা হয়ে থাকে।

নরওয়ে প্রাইকেষ্টলেন-

ইউরোপ মহাদেশের নরওয়ের প্রাইকেষ্টলেনকে পৃথিবীর শেষ প্রান্ত বলা হয়। প্রায় ২ হাজার ফুট উঁচুতে অবস্থিত এই প্রাইকেষ্টলেন নরওয়ের জনপ্রিয় একটি পর্যটন কেন্দ্র। তুষার যুগেই এই পাহাড়ের সৃষ্টি হয়েছে। এই স্থানে পৌঁছানোর জন্য প্রায় চার থেকে পাঁচ কিলোমিটার পাহাড়ি পথ অতিক্রম করতে হয়। প্রাকৃতিক সৌন্দর্য্যে ঘেরা এই পাহাড়ে মিশন ইম্পসিবল ৬ -এর মতো জনপ্রিয় হলিউড সিনেমার শুটিং হয়েছে।

ইয়ামান পেনিনসুলা-

রাশিয়ার সাইবেরিয়াতে অবস্থিত, ইয়ামান পেনিনসুলা। এই ইয়ামান কথাটির অর্থ হলো পৃথিবীর শেষ। একসময় ভয়ানক এক দুর্ঘটনার কারণেই এই অঞ্চলটি প্রথম শিরোনামে আসে। পরে জানা যায় মিথেন গ্যাসের কারণেই ওই দুর্ঘটনা ঘটে।

ইংল্যান্ডের ওয়েস্ট সাসেক্স-

ইংল্যান্ডে অবস্থিত ওয়েস্ট সাসেক্সের প্রাকৃতিক বৈচিত্র্য ও সিনারি ভ্রমণপিপাসু পর্যটকদের ভীষণ প্রিয়। এই স্থানটিকেও অনেকে পৃথিবীর শেষ অংশ বলে মনে করেন।

কেপ হর্ন-

দক্ষিণ আমেরিকার চিলির কেপ হর্ন হল এমন একটি জায়গা যেখানে আটলান্টিক এবং প্রশান্ত মহাসাগর মিলিত হয়েছে। ভ্রমণপিপাসুদের কাছে এটি অত্যন্ত জনপ্রিয় একটি পর্যটন কেন্দ্র। পৃথিবীর দুর্গম জায়গা গুলির মধ্যে একটি অন্যতম। এই অঞ্চলটিকে পৃথিবীর শেষ প্রান্ত বলেও গণ্য করা হয়।

 

পৃথিবীর শেষ কোথায়

এবার দেখা যাক কি বলছে বিজ্ঞান ভিত্তিক তথ্য? পৃথিবী গোলাকার তাই  পৃথিবীর শুরু বা শেষ নেই। কিন্তু পৃথিবীর উপরে বায়ুমণ্ডলের কয়েকটি স্তর রয়েছে। এই বায়ুমণ্ডলের জন্যই পৃথিবীতে প্রাণের সৃষ্টি হয়েছে। পৃথিবীর উপরে  যে বায়ুমণ্ডল রয়েছে সে গুলো হল ট্রপোস্ফিয়ার, স্ট্র্যাটোস্ফিয়ার, মেসোস্ফিয়ার, থার্মোস্ফিয়ার, এক্সোস্ফিয়ার। এই স্তর অনুসারে এক্সোস্ফিয়ার হলো পৃথিবীর শেষ প্রান্ত। এই স্তর পেরোলে কোন জীব আর বেঁচে থাকতে পারে না।

 

পৃথিবীর শেষ রাস্তা কোথায়?

নরওয়ের ৬৯ নম্বর জাতীয় সড়ককে পৃথিবীর শেষ রাস্তা বলা হয়। কারণ এই রাস্তা দিয়ে যাওয়ার পরই পৃথিবী শেষ প্রান্তে পৌঁছানো যায় যা পৃথিবীর অত্যন্ত জনপ্রিয় একটি পর্যটন কেন্দ্র।

পৃথিবীর শেষ দেশের নাম কি?

যেহেতু পৃথিবীর শেষ প্রান্ত আর শেষ রাস্তা  নরওয়েতে অবস্থিত। তাই এই দেশকেই  পৃথিবীর শেষ দেশ বলা হয়।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *