কোল্ড ড্রিংকস পান

পুজোর উপোস করে কিংবা অন্য কোন কারণে একদিন খাবার না খেলেই শরীর খারাপ করতে শুরু করে অনেকের।  তার বেশি দু-তিন দিন খাবার না খেলে মানুষ অসুস্থ হয়ে যায়, দেহ ছেড়ে দেয় অনেকের। সেখানে সবাইকে অবাক করে দিয়ে দীর্ঘ  ১৭ বছর ধরে দাঁতে একটাও খাবারের দানা কাটেননি এক ইরানি বৃদ্ধ। শুধু তাই নয়, এই ১৭ বছর ধরে তিনি বেঁচে রয়েছেন শুধুমাত্র কোল্ড ড্রিংকস খেয়ে।

ইরানের বাসিন্দা এই বৃদ্ধার নাম  গোলামরেজা আরদেশিরি। সম্প্রতি দেশ বিদেশে সাড়া ফেলে দিয়েছে তার  রোজকার জীবন যাপন। সংবাদমাধ্যমে আরদেশিরি জানিয়েছেন ২০০৬ সাল থেকে তিনি খাবার খাওয়া ছেড়ে দিয়েছেন। তারপর থেকে তিনি নাকি খাবারের একটি দানাও মুখে তোলেননি।  তার ঘুমের অভ্যাসও অবাক করার মতো। প্রতি রাতে মাত্র চার ঘন্টা ঘুমান তিনি  ঘুমের ঘাটতি পূরণের জন্য তিনি নাকি প্রতিদিন তিন লিটার কোল্ড ড্রিংকস পান করেন।

তিনি ফাইবারগ্লাস মেরামত করে জীবিকা নির্বাহ করেন। আরদেশিরি জানিয়েছেন যখনই তিনি ক্লান্ত বোধ করেন তখনই দেহের শক্তি বৃদ্ধির জন্য পেপসি বা সেভেনআপের মতো কার্বনেটেড পানীয়ের উপর নির্ভর করেন। কোল্ড ড্রিংকসের মধ্যে সোডা সহ ফসফরিক অ্যাসিড, ক্যাফেইন, কার্বন-ডাই-অক্সাইড, সিন্থেটিক চিনি এবং নানা ধরনের রাসায়নিক উপাদানের মিশ্রণ থাকে। এই কৃত্রিম পানীয় খাওয়ার জন্য শরীরে দানা বাঁধে বিভিন্ন ধরনের রোগ। তাই চিকিৎসা বিজ্ঞানের মতে কোল্ড ড্রিংকস মোটেও শরীরের পক্ষে ভালো নয়।

কিন্তু প্রশ্ন হল, কোল্ড ড্রিংকস খাওয়া যেখানে শরীরের পক্ষে ক্ষতিকারক সেই কোল্ড ড্রিংকস খেয়েই টানা ১৭ বছর কিভাবে বেঁচে থাকা যায় যায়? সঠিক উত্তর যদিও দিতে পারেননি  চিকিৎসকরাও। তাই কীভাবে আরদেশিরির শরীর অদ্ভুত খাদ্য পদ্ধতির সাথে খাপ খাইয়ে নিয়েছে সে সম্পর্কে কৌতূহলী বিশেষজ্ঞ থেকে সাধারণ মানুষ সকলেই। কোল্ড ড্রিংকগুলিতে প্রচুর পরিমাণে চিনি এবং জল থাকে। হয়তো এই কারণেই এই ব্যক্তি বেঁচে আছেন শুধুমাত্র কার্বনেটেড পানীয় থেকে পাওয়া শক্তির কারণে।

ইরানি এই বৃদ্ধ সংবাদমাধ্যমে বলেছেন, ‘কোনো দুর্ঘটনার কারণে নয়। আমি হঠাৎ করেই কোমল পানীয় খাবার সিদ্ধান্ত নিয়ে ফেলি।আমার সব সময় মনে হয় মুখের ভিতর চুলজাতীয় কিছু রয়েছে। কোনও ভাবেই সেটিকে বার করা যাচ্ছে না। চিকিৎসকরাও আমার এই রোগটিকে ধরতে পারেননি। আর সেই কারণেই আমার খাবারের প্রতি অনীহা। খিদেই পায় না।’ আরদেশিরি বলেছেন যে এখন তার পেট অভ্যস্ত হয়ে গেছে এবং তিনি যদি অন্য কিছু খান তবে তা সঙ্গে সঙ্গে বমি করেন। যদিও তার পরিবার স্বাভাবিক খাদ্যাভ্যাসেই অভ্যস্ত।

গোলামরেজা আরদেশিরি বলেছেন যে তিনি গত ১৭ বছর ধরে শুধুমাত্র ঠান্ডা পানীয় পান করেছেন। তিনি শুধুমাত্র কোল্ড ড্রিংক পান করে বেঁচে আছেন। তিনি ডেইলি মেইলকে বলেছেন যে গত ১৭ বছর ধরে তিনি পেপসি বা সেভেনআপ পান করে যাচ্ছেন। গোলামরেজা আরদেশিরি বলেছেন যে এখন তার পেট অভ্যস্ত হয়ে গেছে এবং তিনি যদি অন্য কিছু খান তবে তা সঙ্গে সঙ্গে বমি করেন।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *