ভারতীয় ক্রিকেটার

কপিল দেব, শচীন তেন্ডুলকার কিংবা মহেন্দ্র সিং ধোনি। এঁরা প্রত্যেকেই ভারতীয় ক্রিকেট জগতের উজ্জ্বল নক্ষত্র। ক্রিকেট খেলার সুবাদে কোটি কোটি টাকার মালিক তাঁরা। কিন্তু অনেকেই হয়তো জানেন না এরা শুধুই ক্রিকেটার হিসেবেই কোটি কোটি টাকা আয় করেন না পাশাপাশি করেন সাম্মানিক সরকারি চাকরিও। কমবেশি সকলেই জানেন বড় বড় খেলোয়াড়দের অবদানকে সম্মান জানানোর জন্য সরকার তরফের সাম্মানিক চাকরির সুযোগ পেয়ে থাকেন ভারতীয় ক্রিকেটাররা। আসুন দেখে নেওয়া যাক এমনই সাত কোটিপতি ক্রিকেট তারকাদের। যাঁরা  প্রত্যেকে ই কোন না কোন সাম্মানিক সরকারি পদে যুক্ত রয়েছেন।

কপিল দেব:

প্রথমবার বিশ্বকাপ জিতে প্রত্যেক ভারত বাসীকে গর্বিত করেছিলেন ভারতীয় ক্রিকেট অধিনায়ক কপিল দেব। ভারতীয় ক্রিকেটে তাঁর এই অবদানের জন্য ২০০৮ সালে তাঁকে ভারতীয় সেনাবাহিনীতে লেফটেন্যান্ট কর্নেলের সাম্মানিক পদের দায়িত্ব দেওয়া হয়েছিল। ২০১৮ সালে হরিয়ানা স্পোর্টস ইউনিভার্সিটির চ্যান্সেলর হিসাবেও নিযুক্ত করা হয় কপিল দেবকে ।

শচীন তেন্ডুলকার

ভারতের তথা বিশ্বের সর্বকালের সেরা ক্রিকেটারদের মধ্যে প্রথমেই রয়েছেন মাস্টার ব্লাস্টার শচীন তেন্ডুলকার। ২৩ বছরের ক্রিকেট জীবনে তাঁর হাত ধরেই একাধিক সাফল্যের মুখ দেখেছে ভারতীয় ক্রিকেট দল। তাঁর সাফল্যের জন্যই ভারতীয় বায়ুসেনা ২০১০ সালে তাঁকে ভারতীয় বিমান বাহিনীর গ্রুপ ক্যাপ্টেনের দায়িত্বতুলে দিয়েছিল।

হরভজন সিং

আজও ভারতের অন্যতম সফল স্পিন বোলারদের তালিকায় শুরুতেই জ্বলজ্বল করছে হরভজন সিং-এর নাম। ভাজ্জি টেস্টে ৭০০ টিরও বেশি উইকেট নিয়েছেন। ভারতীয় ক্রিকেটে তাঁর অবদানের জন্য পাঞ্জাব সরকার তাঁকে পাঞ্জাব পুলিশের ডিএসপি পদে নিয়োগ করেছে।

মহেন্দ্র সিং ধোনি:

ভারতীয় ক্রিকেটের ক্যাপ্টেন কুল মহেন্দ্র সিং ধোনি। আজ পর্যন্ত টিম ইন্ডিয়ার সবচেয়ে সফল অধিনায়ক তিনি। ছোট থেকেই তাঁর ভারতীয় সেনাবাহিনীতে যোগ দেওয়ার ইচ্ছা ছিল৷ ভারতীয় ক্রিকেটকে আন্তজার্তিক ক্রিকেটের শিখরে নিয়ে গিয়েছিলেন ধোনি। ২০১৫ সালে ধোনি ভারতীয় সেনাবাহিনীর লেফটেন্যান্ট কর্নেল পদে দায়িত্ব পান তিনি। ভারতীয় সেনা জওয়ানদের সঙ্গে ট্রেনিংও নিয়েছেন তিনি। অবসর সময়ে ভারতীয় সেনা জওয়ানদের সঙ্গে সময় কাটাতে এবং কমব্যাট মুভমেন্টে দেখা যায় তাঁকে।

কেএল রাহুল:

ভারতীয় ক্রিকেট তারকা কেএল রাহুল। ২০১৪ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হওয়ার পর থেকেই দুর্দান্ত পারফর্ম করছেন তিনি। কেরিয়ারের একাধিক চড়াই-উৎরাই পেরিয়েও দলে নিজের জায়গা ধরে রেখেছেন রাহুল। ২০১৮ সালে কেএল রাহুলকে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কে অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার পদে দায়িত্ব দেওয়া হয়েছিল। রাহুল এখন আরবিআই-এর কর্মচারী। তাঁকে রাহুলকে RBI-এর বিজ্ঞাপনেও দেখা যায়।

যুজবেন্দ্র চাহাল:

ভারতীয় ক্রিকেট দলে যুজবেন্দ্র চাহালের অভিষেক হয়েছিল ২০১৬ সালে। নিজের স্পিনের জাদুতে অল্পদিনেই বিশ্ব ক্রিকেটে নিজের জায়গা পাকা করেছেন চাহাল। পেশাদার ক্রিকেটার হিসাবে খেলার পাশাপাশি তাঁর আরও একটি পরিচয় রয়েছে। বর্তমানে তিনি আয়কর দফতরে ইন্সপেক্টরের দায়িত্বে রয়েছেন।

উমেশ যাদব:

ভারতীয় ক্রিকেটে গুরুত্বপূর্ণ অবদান রয়েছে উমেশ যাদবের। ২০১০ সাল থেকে টিম ইন্ডিয়ার হয়ে খেলা শুরু করেন এই ভারতীয় পেসার। আন্তজার্তিক ক্রিকেটে টিম ইন্ডিয়াকে জেতাতে একাধিকবার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন তিনি। যদিও ছোট থেকেই তাঁর ইচ্ছা ছিল পুলিশ অথবা আর্মিতে চাকরি করার৷ কিন্তু তিনি পরীক্ষায় সফল হননি। ২০১৭ সালে তিনি ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কে সহকারী ম্যানেজার হিসাবে চাকরি পেয়েছিলেন।

যোগিন্দর শর্মা:

২০০৭ সালের টি-২০ বিশ্বকাপ ফাইনাল ম্যাচের নায়ক তিনি। আরও একটি পরিচয় আছে তাঁর। যদিও অল্পদিনেই ভারতীয় ক্রিকেট টিম থেকে বাদ পড়েছিলেন তিনি। অনেকেই হয়তো জানেন না এই যোগিন্দর শর্মাই পরে হরিয়ানা পুলিশের ডিএসপি পদের দায়িত্ব পেয়েছেন।

 


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *