ট্রেন টিকিট

ভারতীয় রেল হল আমাদের দেশের লাইফ লাইন। কম খরচে দ্রুত দেশের এ প্রান্ত থেকে ও প্রান্তে যাওয়ার জন্য ট্রেনই  হল একমাত্র ভরসা। যাত্রীদের সুবিধার জন্য প্রতিনিয়তই নানা ধরনের পরিষেবা নিয়ে আসে ভারতীয় রেল। এবার উৎসবের মরশুমে যাত্রীদের সুবিধার্থে এক বিরাট সুবিধা এনে দিয়েছে ভারতীয় রেল। চালু হয়েছে এক নতুন রেল পরিষেবা। কাছে দূরে যেখানেই যান না কেন ট্রেনে সফর করতে গেলে টিকিট আবশ্যক। তাই কনফার্ম সিটের জন্য ২-৩ মাস আগেই ট্রেনের  টিকিট বুকিং করতে হয়। আবার অনেকেরই  একেবারে দিনের দিন শেষ মুহূর্তে টিকিটের প্রয়োজন হয়।

টিকিট কনফার্ম না হওয়ায় বিপদে পড়তে হয় যাত্রীদের। তাই তাঁদের  স্বস্তি দিতেই এবার ট্রেন ছাড়ার ১০ মিনিট আগেই   টিকিট বুকিং করার অনুমতি দিয়েছে  রয়েছে ভারতীয় রেল। ট্রেন ছাড়ার আগে টিকিট বুক করার জন্য হয়  মোবাইলের IRCTC অ্যাপ থেকে বুক  হবে  তা নাহলে ওয়েব সাইট থেকেও করা যাবে রেলের টিকিট বুকিং। কিন্তু তড়িঘড়ি কি আর ট্রেনের কনফার্ম টিকিট  পাওয়া যায়! আজ এমনই  একটি  গোপন পদ্ধতির কথা জেনে নিন যার মাধ্যমে আপনি মাত্র ১০ মিনিটের মধ্যের ট্রেনের কনফার্ম টিকিট পেয়ে যাবেন। বিশ্বাস না হলেও যাত্রীদের সুবিধার্থে এমনই এক পদক্ষেপ নিয়েছে ভারতীয় রেল।

যা শুনলে চমকে যাবেন আপনিও।  আইআরসিটিসি এই টিপস জানলে একদম শেষ মুহুর্তেও ট্রেনের কনফার্ম টিকিট পাবেন আপনিও। স্টেশন থেকে ট্রেন ছাড়ার ৩০ মিনিট আগে দ্বিতীয় রিজার্ভেশন চার্ট প্রস্তুত করার সিদ্ধান্ত নিয়েছিল ভারতীয় রেল। সেই সময় থেকে রেলের টিকিট বুক করা হয়েছে আরও সহজ।

সাধারণত  ট্রেন ছাড়ার ৪ ঘন্টা আগে প্রথম রিজার্ভেশন চার্ট প্রস্তুত করা হয় এবং দ্বিতীয় রিজার্ভেশন চার্টটি ট্রেন ছাড়ার ৩০ মিনিট থেকে ৫ মিনিটের মধ্যে প্রস্তুত করতে হয়। তাই দ্বিতীয় রিজার্ভেশন চার্ট প্রস্তুত না হওয়া পর্যন্ত যাত্রীরা ট্রেনের টিকিট বুক করতে পারবেন। রিফান্ড এর নিয়ম অনুযায়ী এই সময়ে টিকিট বাতিলও করা যেতে পারে।

আইআরসিটিসি তৎকাল বুকিংয়ের জন্য অতিরিক্ত টাকা নেয়।  কারণ এই প্রকল্পের জন্য আসন সংরক্ষণ করতে হয়। তাই একটি নিয়মিত টিকিটের দাম যদি  ৯০০ টাকা হয়, তবে একই তৎকাল টিকিটের দাম প্রায় ১৩০০ টাকা হতে পারে।

কীভাবে করবেন টিকিট বুকিং?

IRCTC -র অফিশিয়াল ওয়েবসাইট থেকে কারেন্ট ভ্যাকেন্সির সিট খুঁজতে হবে।  অনেক যাত্রীরা শেষ মুহূর্তে তাঁদের টিকিট  বাতিল করেন। তখন ভ্যাকেন্সি ছাড়তে ওই খালি সিটগুলি দেখায়। এই ভাবেই ট্রেন ছাড়ার ১০ মিনিট আগেও ট্রেনের রিজার্ভেশন কামরার কনফার্ম টিকিট পাওয়া যায়। তবে এই ধরণের টিকিট কেবলমাত্র ট্রেন ছাড়ার ১০ মিনিট আগেই IRTC-এর ওয়েবসাইটে শো করে। কেউ চাইলেই তা ১৫ মিনিট আগে দেখতে পাবেন না।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *