ক্রিকেট বিশ্বকাপ

চলতি মাসের শুরুর দিকে ৫ অক্টোবর থেকেই শুরু হয়েছে আইসিসি ওয়ানডে বিশ্বকাপ ২০২৩। আগামী ১৯ নভেম্বর পর্যন্ত প্রায় দেড় মাস ব্যাপী চলবে ক্রিকেটের এই মহাযুদ্ধ। বিশ্বের মোট দশটি ক্রিকেট টিমের মধ্যে সম্পন্ন হবে এই বিশ্বকাপ টুর্নামেন্ট। তবে ফুটবল হোক কিংবা ক্রিকেট যখনই কোন বিশ্বকাপ শুরু হয় তখনই প্রত্যেকের নজর থাকে ওই বহু মূল্যবান সোনালী ট্রফিটার দিকে। সকলেই জানতে চান ওই ওয়াল্ড কাপ ট্রফি কি দিয়ে তৈরি? এর ওজন কত? এতে কতটা পরিমাণে সোনা- রুপো রয়েছে? আবার কেউ কেউ জানতে চান বিজয়ী দলের পুরস্কার মূল্য কত?

এখানে বলে রাখি ১৯৭৫ সাল থেকে প্রথম ক্রিকেট বিশ্বকাপ শুরু হলেও তখনকার ওয়ার্ল্ড কাপ ট্রফির ডিজাইন ছিল একেবারে আলাদা। ১৯৯৯ সালেই প্রথম আনা হয় বর্তমান ট্রফিটি। ১৯৭৫ থেেক ৮৩ পর্যন্ত প্রথম ৩টি বিশ্বকাপ হয় ৬০ ওভারে। ১৯৮৭ সাল থেকে শুরু হয় ৫০ ওভারের বিশ্বকাপ। এছাড়াও  ১৯৯২ সাল থেকে রঙিন পোশাক আর  সাদা বল নিয়ে শুরু হয় বিশ্বকাপ। এর আগে প্রত্যেক  বিজয়ী দেশের জন্য থাকতো  আলাদা ডিজাইনের ট্রফি। এখনও পর্যন্ত মোট ১২টি ক্রিকেট বিশ্বকাপ হয়েছে। যার মধ্যে ৬টি বিশ্বকাপ হয়ছে বর্তমান ট্রফিতে।

তবে বর্তমান এই ওয়ার্ল্ড কাপ ট্রফিটির ডিজাইন কিন্তু রাতারাতি আসেনি। আইসিসি কর্তৃপক্ষ প্রথম থেকেই এমন একটি  টফি তৈরী করতে চেয়েছিল, যা একই সাথে প্রকাশ করবে ক্রিকেটের আদল ও বিশ্ব ভ্রাতৃত্ব। এই ট্রফিটির ডিজাইন করেছেন শিল্পী জো ক্লার্ক। একই সাথে ক্রিকেট বল আর  পৃথিবীকে বোঝাতেই ট্রফির ওপরের অংশে বসানো হয় একটি সোনালী গোলাকার গ্লোব। এই গ্লোবটিকেই সাপোর্ট দেওয়ার জন্য বসানো হয়েছে তিনটি রুপোর স্টাম্প বেল। আর এই পুরো ট্রফিটাই বসানো হয়েছে গোলাকার চাকতিতে। পরবর্তীতে সিনিয়র জিজাইনার ডেভিড গ্লোবটির ওপরে খোদাই করে পৃথিবীর মানচিত্র আঁকেন। সোনা এবং  রুপোর তৈরী এই ট্রফিটির মোট ওজন ১১ কেজি। উচ্চতা ৬০ সেন্টিমিটার। ট্রফিতে থাকা বলটির ওজন প্রায় ৪ কেজি।

তবে অনেকেই মনে করেন বিশ্বকাপ ট্রফিটি সম্পূর্ণ সোনা-রপো দিয়ে তৈরি। কিন্তু তা একেবারেই ভুল ধারণা। মূলত ট্রফির রং ও স্থায়িত্ব বাড়ানোর জন্য একে কয়েকবার সোনা-রুপার জলে ভেজানো হয়েছে। এই বিশ্বকাপ ট্রফির নিচের দিকে রয়েছে আইসিসির লোগো। এছাড়া  ট্রফিটির নীচের দিকেই রয়েছে  বিশ্বকাপের সাল ও চ্যাম্পিয়ন দেশের নাম লেখার জায়গা। এখনও মোট ১১টি দেশের নাম লেখার জায়গা আছে। তারপর পরিবর্তন করতে হবে এই ট্রফির।

এখনকার এই বিশ্বকাপ ট্রফিটি তৈরি করতে সেইসময় আইসিসির খরচ হয়েছিল প্রায় ২৫ লক্ষ টাকা। ট্রফি ছাড়াও প্রত্যেক বিশ্বকাপে থাকে বিশাল অঙ্কের পুরস্কার মূল্যও। বিশ্বকাপ জয়ী দল পাবে  প্রায় ৩৩ কোটি ১৮ লক্ষ টাকা। বিশ্বকাপের রানার্স দলের প্রাপ্তিও নেহাত কম নয়। তাঁরাও পাবেন  প্রায় ১৬ কোটি ৬০ লক্ষ টাকা।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *